১০ টি এমন গিট কমান্ড যা প্রতিটি ডেভেলপারের জানা উচিত

গিট এবং গিটহাব নিয়ে আমার  আগের কিছু আর্টিকেল রয়েছে। যারা  জানেননা গিট এবং গিটহাব কি এই পোস্ট টি তাদের জন্য নয়।  যদি আপনার  আগে থেকেই জানা থাকে গিট সম্পর্কে  তাহলে  আপনি নিচের কমান্ড গুলো ফলো করতে পারেন। এই আর্টিকেল এ, আমি কিছু গুরুত্বপূর্ণ গিট্ কমান্ড নিয়ে আলোচনা করবো।
তো চলুন শুরু করা যাক:

১. git init

এই কমান্ডটি একটি গিট রিপোজিটরি হিসাবে একটি প্রজেক্ট শুরু করতে ব্যবহৃত হয়। মূলত গিট এ কাজ করতে গেলে এই কম্যান্ড টি বাধ্যতামূলক।

২. git remote add origin

এই কমান্ডটি রিমোট রিপোজিটরি যোগ বা সংযোগ করতে ব্যবহৃত হয়। যাতে আপনি  ওই নির্দিষ্ট রিপোসিটোরি তে আপনার কোড গুলো পাবলিশ করতে পারেন।

৩. git remote

এই কমান্ডটি সংযুক্ত রিমোট অরিজিন গুলো দেখতে ব্যবহৃত হয়। অর্থাৎ এই মুহূর্তে আপনার প্রজেক্ট এর সাথে কোন অরিজিন বা রিপোসিটোরি যুক্ত আছে তা দেখতে পারবেন।

৪. git status

এই কমান্ডটি আপনার বর্তমান ফাইলের অবস্থা দেখতে ব্যবহৃত হয়। অর্থাৎ ফাইল টা কি ট্র্যাক করা হচ্ছে কিনা ? আনট্র্যাকড বা  পরিবর্তিত হয়েছে কিনা ইত্যাদি রেকর্ড করে দেখানো হয় ?

৫. git add <file name>

এই কমান্ডটি পরিবর্তিত বা আনট্র্যাক করা ফাইলগুলিকে স্টেজ করতে ব্যবহৃত হয়। ফাইলগুলো কোনো রিমোট অরিজিন এ পুশ করার আগে তা স্টেজ স্টেপ এ নিতে হয়।

git add .

এই কমান্ডটি স্টেজ না করা সমস্ত ফাইল একসাথে  স্টেজ করতে ব্যবহৃত হয়।

৬. git reset

এই কমান্ডটি ফাইল আনস্টেজ করতে ব্যবহৃত হয়। অর্থাৎ উপরের কমান্ড এর বিপরীত।

৭. git commit

এই কমান্ডটি স্টেজড ফাইল কমিট করতে ব্যবহৃত হয়। এটি ফাইল পুশ/পাবলিশ করার দৃতীয় ধাপ। নিচের মতো করে কমিট করতে হয়।

git commit -m “<commit message here”>

এই কমান্ডটি স্টেজড ফাইল কমিট করতে এবং কমিট ইতিহাসের জন্য একটি কমিট বার্তা প্রদান করতে ব্যবহৃত হয়। যাতে পরবর্তীতে কেউ কমিট  গুলো চেক করলে এইটা বুঝতে পারে যে প্রজেক্টটিতে কি কি কাজ হয়েছিল।

৮. git push -u origin <branch-name>

এই কমান্ডটি নির্দিষ্ট শাখায় রিমোট রিপোজিটরি (ওরফে গিটহাব) এ ফাইলগুলিকে পুশ করতে ব্যবহৃত হয়। রিমোট রিপোজিটরিতে ফাইল পুশ করার জন্য এই কমান্ডটি ব্যবহার করতে হয় । আপনি এই ফাইলগুলিকে কোথায় পুশ করছেন তা এটি নির্দিষ্ট করবে। পরের বার ফাইলগুলি পুশ করতে  আপনি সরাসরি গিট পুশ কমান্ড ব্যবহার করতে পারেন।

৯. git fetch

এই কমান্ডটি আপনার প্রজেক্ট এ সর্বাধিক আপডেট হওয়া ভার্সন আনতে ব্যবহৃত হয়। এটি নতুন ফাইল, নতুন শাখা, মুছে ফেলা ইত্যাদি পরীক্ষা করে।

১০. git pull

এই কমান্ডটি আপনি এইমাত্র যেই ফাইলগুলো পুশ করেছেন তা নিয়ে আসতে এবং এটিকে আপনার লোকাল ফাইলে আনতে  ব্যবহার করা হয়। এটি আপনার লোকাল ফাইলগুলোকে আপনার রিপোসিটোরির ফাইলগুলোর সাথে আপডেট করে ।

Related Posts

16 Comments

মন্তব্য করুন