★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

কেমন হয়েছে আন্ড্রয়েড ১২?

এবার গুগল এনেছে Android 12 এবং গুগল “অ্যান্ড্রয়েডের ইতিহাসে সবচেয়ে বড় ডিজাইনের পরিবর্তন” হিসেবে লেবেলযুক্ত, Android 12 -তে ম্যাটারিয়াল ইউ নামে একটি রঙিন নতুন ডিজাইন রয়েছে। নতুন OS একটি Android লঞ্চার বা আইকন প্যাকের প্রয়োজন ছাড়াই আপনার ফোনের স্ক্রিনকে কাস্টমাইজ এবং সজীব করে তোলে। এর বাইরে, Android 12 একটি প্রাইভেসি ড্যাশবোর্ড, স্ক্রোলযোগ্য স্ক্রিনশট, দ্রুত অ্যানিমেশন, স্মার্ট বিজ্ঞপ্তি এবং অন্যান্য দীর্ঘ-অনুরোধকৃত বৈশিষ্ট্যগুলির মতো জীবনের মান উন্নত করবে।

কমপক্ষে গুগল পিক্সেল ফোনে Android 12 এক মাসেরও বেশি সময় ধরে আসা উচিত। এটি বর্তমানে বিটা ৩ তে রয়েছে, যাতে বিস্ময়করভাবে ঝামেলা ছিল কারণ এটি লঞ্চের খুব কাছাকাছি। আশা করছি আসন্ন বিটা ৪ “প্ল্যাটফর্ম স্থিতিশীলতা” আপডেট সেই সমস্যাগুলির কিছু সমাধান করবে।

এখন আমি গুগল, স্যামসাং, ওয়ানপ্লাস এবং অন্যান্য নির্মাতাদের জন্য Android 12 লঞ্চ উইন্ডোগুলির সাথে এর ভিতরের সমস্ত নকশা পরিবর্তন এবং নতুন বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলব।

গুগল ফেব্রুয়ারি, ২০২১ তারিখে প্রথম Android 12 ডেভেলপার প্রিভিউ প্রকাশ করে, এরপর মার্চ মাসে Android 12 ডেভেলপার এর আরেকটি প্রিভিউ প্রকাশ করে। তাদের নাম অনুসারে, এই বিল্ডগুলি বিশেষভাবে ডেভেলপারদের জন্য নতুন ওএসের জন্য অ্যাপ টুইকিং শুরু করার জন্য তৈরি করা হয়েছিল। বেশিরভাগ আপডেট খুব সূক্ষ্ম ছিল।

আসল পরিবর্তনগুলি পরবর্তীতে আবির্ভূত হয়। ১৮ মে, গুগল নতুন অপারেটিং সিস্টেম প্রকাশ করে এবং পাবলিক Android 12 বিটা প্রোগ্রাম চালু করে। আমাদের প্রথম Android 12 বিটা হ্যান্ড-অন ব্র্যান্ড নতুন বৈশিষ্ট্যগুলি তুলে ধরেছে যা ম্যাটারিয়াল ইউআই-এর সর্বজনীন আত্মপ্রকাশের সাথে লাইভ হয়েছে। এরপরে বিটা ২ লঞ্চ হয়েছিল এবং সর্বশেষ Android 12 বিটা ৩ জুলাই ১৪ এ এসেছিল। পিক্সেল 3 সিরিজ থেকে শুরু করে সমস্ত পিক্সেলগুলিতে বিটা পাওয়া যায়, সেইসাথে ১১ টি নির্মাতার এক ডজন থার্ড-পার্টি হ্যান্ডসেট পাওয়া যায়।
গুগল নতুন ভিজ্যুয়াল প্যারাডাইম ম্যাটেরিয়াল ইউ কে ডাকে, যা ম্যাটেরিয়াল ডিজাইনের বিবর্তন। এখানে মূল হাইলাইট হল কাস্টমাইজেশন; Google আপনার স্বাদ অনুযায়ী আপনার ফোনকে ব্যক্তিগতকৃত করা আগের চেয়ে সহজ করে তুলছে। “রূপান্তরকারী” বৈশিষ্ট্যটি আপনাকে একটি কাস্টম কালার প্যালেট দেয় এবং আপনি সহজেই ইন্টারফেসের রং পরিবর্তন করতে পারেন।

একটি রঙ এক্সট্রাকশন বৈশিষ্ট্যও রয়েছে যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোনের ওয়ালপেপার থেকে সরাসরি রংগুলি বেছে নেয়। বিজ্ঞপ্তি ছায়া, লক স্ক্রিন, উইজেট, ভলিউম নিয়ন্ত্রণ এবং আরও অনেক কিছু সহ এই রঙগুলি UI জুড়ে প্রয়োগ করা হয়। এটি সেই থিমিং ইঞ্জিন যার জন্য আমরা অপেক্ষা করছিলাম, এবং গুগল অবশেষে শক্তিশালী কাস্টমাইজেশন কন্ট্রোল অফার করে দেখে উত্তেজনাপূর্ণ। আমরা আমাদের Android 12 বিটা ২ হ্যান্ডস-এ এই নতুন থিমিং ইঞ্জিনের উপর পেতে যাচ্ছি।

Android 11 এর সাথে বিজ্ঞপ্তিগুলি অনেক মনোযোগ পেয়েছে, এবং Android 12 এ, সেই ফোকাস অব্যাহত রয়েছে। বিজ্ঞপ্তিগুলির জন্য কয়েকটি উল্লেখযোগ্য আপডেট রয়েছে, যার মধ্যে প্রথমটি UI আপডেটের সাথে সম্পর্কিত। বিজ্ঞপ্তি প্যানটি বড় টেক্সট লেবেল অন্তর্ভুক্ত করার জন্য নতুন করে ডিজাইন করা হয়েছে, এবং এখন একটি গুগল পে টগল রয়েছে যা আপনাকে সহজেই সংরক্ষিত কার্ডগুলি অ্যাক্সেস করতে দেয়, সেইসাথে একটি নতুন ডিভাইস নিয়ন্ত্রণ টগল যা অ্যান্ড্রয়েড 11 এর পাওয়ার মেনুতে পাওয়া স্মার্ট হোম কন্ট্রোল বিভাগকে প্রতিস্থাপন করে।

তদুপরি, গুগল বলে যে এটি “আইকন দিয়ে কাস্টম সামগ্রী দিয়ে বিজ্ঞপ্তি সাজাচ্ছে এবং অন্যান্য সমস্ত বিজ্ঞপ্তির সাথে সামঞ্জস্য করার জন্য সামর্থ্য প্রসারিত করেছে।” লক স্ক্রিন বিজ্ঞপ্তিগুলির জন্য গুগল একটি নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে এবং ডেভেলপাররা এখন ব্যবহারকারীর প্রমাণীকরণের জন্য লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি কনফিগার করতে পারে।

Android 12 বিজ্ঞপ্তিগুলির কার্যকারিতা উন্নত করছে। এতে টার্গেট করা অ্যাপগুলির জন্য, গুগল পর্দার আড়ালে পরিবর্তন করে যা আপনাকে একটি অ্যাপকে তার স্বয়ংক্রিয় বিজ্ঞপ্তিতে ট্যাপ করার সময় আরও দ্রুত অ্যাক্সেস করতে দেয়।

আপনার সেরা অ্যান্ড্রয়েড গেম খেলার অভিজ্ঞতা নতুন এবং উন্নত এপিআই এবং অ্যান্ড্রয়েড গেমস ডেভেলপমেন্ট কিটের আকারে অ্যান্ড্রয়েড 12 এর সাথে একটি ওভারহল পাবে।

শুরু করার জন্য, অ্যান্ড্রয়েড 12 এ গেমগুলি বিভিন্ন গেম মোড API- এর সাথে খাপ খাইয়ে নেবে; আপনি যদি “ব্যাটারি-সাশ্রয়ী” বা “পারফরম্যান্স” মোড নির্বাচন করেন, তাহলে আপনার গেমটি সে অনুযায়ী সেটিংস সামঞ্জস্য করবে। গুগল স্টাইমি প্রতারণার সরঞ্জামগুলিকে সাহায্য করার জন্য একটি প্লে ইন্টিগ্রিটি API তৈরি করেছে, পাশাপাশি ডাউনলোডের আকার কমাতে আরও ভাল কম্প্রেশন সরঞ্জাম।

আরও আপডেট হল “ডাউনলোড করার সময় খেলুন”: যখন বড় ফাইল সাইজের অ্যান্ড্রয়েড গেম ডাউনলোড করা হয়, তখন Android 12 আপনাকে খেলতে সাহায্য করবে যখন অ্যাপের কিছু অংশ ডাউনলোড হবে, ঠিক যেমন আপনি গেম কনসোলে করতে পারেন। এটি বিটা ৩ এ পরীক্ষা করা হয়েছে।

Android 12 এর অনেকগুলি ছোট আপডেট রয়েছে যা আপনার রাডারে রাখা ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। একটি উত্তেজনাপূর্ণ নতুন সংযোজন হল একটি গাড়ির মূল বৈশিষ্ট্য যা নির্বাচিত গুগল পিক্সেল এবং বিএমডব্লিউ এবং ভলভোর মতো নতুন গাড়িগুলির সাথে কাজ করবে। এটি একটি বিটাতে দেখানো হয়নি, তাই এটি সেপ্টেম্বরে আসবে বলে আশা করুন।

সেপ্টেম্বরে আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন আসছে: নতুন Android 12 ইমোজি ডিজাইন! ৯৯২ ইমোজিগুলি একটি নতুন চেহারা পাবে, যার মধ্যে অনেকগুলি অন্যান্য দেশের আরও অন্তর্ভুক্তিমূলক হওয়ার জন্য পুনরায় ডিজাইন করা হয়েছিল। এমনকি আপনার ফোন হালকা বা অন্ধকার মোডে আছে কিনা তার উপর ভিত্তি করে তারা সামান্য পরিবর্তন করবে।

অনেক Android ফোনে স্ক্রোলিং স্ক্রিনশট নেওয়ার অপশন থাকে, কিন্তু স্টক অ্যান্ড্রয়েডের কাছে সেই অপশন কখনোই ছিল না … এখন পর্যন্ত। এখন নতুন বিটা দিয়ে Android 12 এ স্ক্রোলযোগ্য স্ক্রিনশট নেওয়া সহজ।

এছাড়া নতুন ওএস ফাইল এবং মিডিয়া ট্রান্সকোডিং উন্নত করবে। HEVC মোবাইল স্পেসে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠছে এবং এর আলোকে Android 12 নতুন মিডিয়া ট্রান্সকোডিং টুল প্রবর্তন করে যাতে অ্যাপগুলি HEVC বিষয়বস্তু মোকাবেলায় সাহায্য করতে পারে যদি তারা স্থানীয়ভাবে এটি সমর্থন না করে। এখন, যদি কোনো অ্যাপ HEVC ফাইল পরিচালনা করতে না পারে, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে AVC- এ ট্রান্সকোড হয়ে যাবে।

তো এইসব নিয়ে Android 12, তাই আশা করি নতুন এক ধরনের অভিজ্ঞতা পাওয়া যাবে৷