কোন কিছু তাড়াতাড়ি শিখার উপায়

কোন কিছু তাড়াতাড়ি শিখার উপায়

আসসালামু আলাইকুম বন্ধুরা,আশাকরি সকলেই ভালো আছেন । আজকে আবার নতুন একেবারেই নতুন পুরো ইন্টারনেট জগতে বাংলায় একটা আর্টিকেল আর একটি ভিডিও পাবেন । ভিডিও টি ও আমার বানানো আর আর্টিকেল টিও আমার লিখা । তাহলে নিশ্চয়ই মজার বিষয় তাই না ?

আর এই বিষয়গুলো আমার নিহের এক্সপেরিমেন্ট । নিজের পদ্বতি নিয়ে আমি কথা বলেছি ।

কোনো কিছু শিখার সময় যদি আমরা ভাবি তাড়াতাড়ি শিখতে পারতাম, আমরা সকলে কিন্তু তা পারিনা , কিছু লোক হয়তো পারে ,তাদের কিছু নতুন উপায় আছে তাই তারা তাড়াতাড়ি শিখে ফেলে আজকে আমি সে রকম নতুন নতুন উপায় খুজে বের করবো ।

* একটা বিষয় সেট করে নিন —

কোন বিষয় টা শিখবেন সেই বিষয়টি আপনারা প্রথমেই ঠিক করে নিন । আপনি যদি এরকম করেন যে ,এখানে একটু শিখলেন আবার অন্য জায়গায় অন্য বিষয় শিখলেন তা কিন্তু হবে না এভাবে আপনারা শিখতে পারবেন না ,তাই একটা পারমানেন্ট গোল সেট করে নেয়া প্রয়োজন।

১. শেখার সময় মনোযোগ যতোখাানি দেওয়া সম্ভব ততোখানি দিতে হবে ঃ
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এটা । মনোযোগ দিলে যে কোনো কিছুকেই আমরা তাড়াতাড়ি বুঝতে পারি । হোক না সেটা পড়াশোনা আর অন্যকোন প্রাকটিক্যাল বিষয় ,সবকিছু কুইক কুইকলি শিখতে পারবেন । এটা শত বছরের পুরাতন টিপস তারপর ও এর কাজ এখোনোও ১০০% হয়ে থাকে ।

২. নিজের স্টাইলে শিখার চেষ্টা করা ।
এটা কিভাবে জানেন না ? তাই না ? প্রতিটা মানুষের আলাদা আলাদা করে শেখার একটি স্টাইল রয়েছে । সেটা সবার থেকে আলাদা হয় । সেই পদ্ধতি অনুসরণ করলে  তাড়াতাড়ি করে শেখা হয় । যেমন — আমার একটা স্টাইল হলো – বড় প্রশ্ন পড়ার সময় আমি সবসময় শেষের দিক থেকে শুরু করি আবার কখনও মাঝখান থেকেও শুরু করি ,তো এটা হলো আমার স্টাইল, আর এভাবে পড়লে আমার তাড়াতাড়ি পড়া হয়। হয়তো আপনারও কোনো স্টাইল রয়েছে ,খুজে খুজে দেখুন । আপনি সবসময়ই যে পদ্ধতি ফলো করেন সেটাই আপনার স্টাইল ।

৩. নোট ডাউন —
আপনি যে বিষয়গুলো বুঝেননি সেবিষয়গুলো এবং যে বিষয়গুলো বুঝেছেন আপনার নোট খাতায় বিষয়গুলো নোট গুলো করে ফেলুন । এবং লিখে লিখে বুঝার চেষ্টা করুন , এটা পুরাতন পদ্ধতি হলেও এর কাজ শতভাগ । বলা হয়ে থাকে , ১০ বার পড়ার কাজ করে ১ বার লিখা । আর আমি আমার জীবনে এমনোও দেখেছি , লিখে লিখে পড়া মুখস্ত করে ।

৪. পরে মেমোরাইজ করার চেষ্টা করুন —

কিভাবে মেমোরাইজ করতে হয় সে বিষয়ে এবং এবিষটি পুরো জানতো নীচের লিংক ভিজিট করতে পারেন । আর আমার চ্যানেল টিকে সাবস্ক্রাইব করে নিতে পারেন ,কারন আমার চ্যানেল টিতে এক্সক্লুসিভ ভিডিও দেয়া হয় ।
https://youtu.be/9UouWjfNohs

ধন্যবাদ সবাইকে ।

Related Posts