গরমে ত্বক ভালো রাখার ঘরোয়া কিছু টিপস

গরম কাল তো এসে গেছে  আর এ সময়টা চারপাশের তাপমাত্রা বেশি থাকে সাথে  ধুলো বালির আক্রমণটাও বেশি পোহাতে হয় আমাদের ত্বকের । দৈনোন্দিন নানা কাজের জন্য আমাদের বাড়ির বাইরে বেরোতেই হয় । আর রৈদ্রের প্রখরতা বেশি থাকার কারনে আমাদের শরিলের উন্মুক্ত স্থান সমুহ লালচে হয়ে যায় কালো চুপচুপে হয়ে যায় অথবা প্রচুর পরিমানে ঘাম সহ নানা রকম সমস্যা দেখা দেয় ।  আর সেই সমস্ত সমস্যার সমাধানের জন্য পার্লারে গিয়ে সমাধান করা সম্ভব হয়ে উঠে না  সবসময় । কিন্তু আপনি হয়তো জানেন না ঘরোয়া কিছু পদ্ধতি আছে যেগুলো দিয়ে আমরা এসব সমস্যা ঘরে বসেই সমাধান করতে পারি । তাহলে চলুন দেখে নিই কি সেই ঘরোয়া পদ্ধতি গুলো ।

 

আমরা আজকাল অনেকেই গ্রীন টি খেয়ে থাকি শরিল সতেজ আর চাঙ্গা রাখার জন্য । এই গ্রীন টিকে লিকার বানিয়ে যদি আপনি ফ্রীজে রেখে দিয়ে প্রতিদিন মুখধন  তাহলে রোদে পুরে গিয়ে লালচে হয়ে যাওয়ার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব ।

 

মুশুর ডাল আর কাচা হলুদ বেটে প্রতিদিন গোসলের আগে ত্বকে মেখার পর  যখন শুকিয়ে যবে তারপর ধুয়ে ফেললে ত্বকের উজ্জলতা বারবে ও ত্বকের তেলতেলে ভাব দূর হবে ।

 

অনেক সময় আমাদের স্কিন টোনটাই হারিয়ে যায়  একটু কালচে হয়ে যা । আর এ স্কিন টোন পুনরায় ফিরে পেতে বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে আপনি ব্যবহার করতে পারেন । টক দই, মধু, ডিমের কুসুম, আর একটু চালের গুড়ো একসাথে মিশিয়ে পেষ্ট তৈরি করে সেই পেষ্ট ত্বকে লাগিয়ে শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করে শুকিয়ে গেলে পরে সেটা পরিষ্কার পানি দিয়ে হালকা  ধুয়ে ত্বকে হালকা ম্যাসাজ করে   আবার পানি দিয়ে ধুয়ে ফেলুন । দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার সেই হারিয়ে যাওয়া স্কিন টোন ফিরে এসেছে ।

 

পাকা কলা, লেবুর রস, আর মধু দিয়ে একটা পেষ্ট তৈরি করে সেটা মুখে মেখে ১৫-২০ মিনিট রেখে দিন । শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের উজ্জলতা বারতে শুরু করে দিয়েছে ।

 

কাচা হলুদ, নিমপাতা, আর চন্দন  একসাথে বেটে পেষ্ট করে ফ্রিজে রেখে ঠান্ডা করে সেটা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন শুকিয়ে গেলে পরে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের ব্রন আর তেলতেলে ভাব দূর হয়ে গেছে ।

 

কাচা দুধ, লেবুর রস, আর চন্দন দিয়ে ভাল করে পেষ্ট তৈরি করুন তারপর সেটা মুখে ২-৩ মিনিট ম্যাসাজ করুন তারপর আবার ওই পেষ্টটা মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন । তারপর শুকিয়ে এলে পানি দিয়ে মুখ না ধুয়ে  কাচা দুধ দিয়ে হালকা ভাবে মুখ  ধুয়ে ফেলুন,  তারপর আবার ঐ পেষ্ট দিয়ে ৫ মিনিট ভালো করে হালকা করে ম্যাসাজ করুন তারপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন । এভাবে দিনে ২-৩ বার করলে দেখবেন রোদে পুড়ে লালচে বা কালচে  হয়ে যাওয়া ভাবটা কেটে গেছে ।

 

গরম কালে আমাদের ত্বকে কিন্তু প্রচন্ড চুলকুনি হয় । সেক্ষেত্রে মুখের চামরা কখনোই চুলকোবেন না । কারন মুখের ত্বকের ভিতর একটি আস্তর থাকে যেটা চুলকানোর জন্য ক্ষতিগ্রস্থ হয় । তা থেকে আপনার মুখে ছোট ছোট দানা হতে পারে । সেটাকে আমরা ব্রণও বলে থাকি । তাই গরমে যতই কষ্ট হোক আমরা মুখ না চুলকিয়ে পারলে মুখ ধুয়ে ফেলবো ।

 

চোখের নিচের কালচে ভাব দূর করার জন্য সামান্য পরিমানে কফি পেষ্ট বানিয়ে ব্যবহার করতে পারেন । এতে কিছুদিনের মধ্যেই আপনার চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে । এছাড়াও কফি ত্বকের আদ্রতাকে ধরে রাখে ও রোদে পুরে গিয়ে যে কালো দাগ হয় তা দূর করতে কফি কার্যকরি ভূমিকা রাখে । মোট কথা কফি আমাদের ত্বকের স্ক্রাভারের কাজ করে । সুতরাং  ত্বক ভাল রাখার জন্য স্ক্রাভার হিসেবে আমরা কফি ব্যবহার করতে পারি ।

 

গরম কালে অধিকাংশ মানুষেরি মুখে তেলতেলে ভাব হয় । সেটার জন্য প্রতিদিন ঘুমাতে যাবার পূর্বে লেবুর রস মুখে মেখে পরিস্কার ভিজে তাওয়াল দিয়ে মুখ ধেকে রাখুন ৫ মিনিট তারপর সাবান দিয়ে ভাল করে ভাল করে মুখ ধুয়ে ফেলুন দেখবেন কিছু দিনের মধ্যেই সেই তেলতেলে ভাবটা কাটতে শুরু করেছে । সেহেতু গরম কাল তাই আপনার ত্বক সতেজ রাখতে পানি পান করুন যথেষ্ট পরিমানে । আর অধিক রাত্রি পর্যন্ত যেগে থাকবেন না কোখোনোই ।

 

Related Posts