গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন কিভাবে পাবেন?

আসসালামু আলাইকুম। হ্যালো পাঠক বন্ধুগন, আজকের পোস্টে গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন কিভাবে পাবেন? সেই বিষয় নিয়ে কথা বলতে যাচ্ছি। এছাড়াও ঋণ গ্রহনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন ? কোন ব্যাংক কত টাকা পর্যন্ত ঋণ দেয়?  সেই বিষয় নিয়েও এ পোস্টে কথা বলবো।

আমাদের দেশে অধিকার মানুষের বসবাস শহরে হলেও তাদেরআসল বাড়ি কিন্তু গ্রামে। তারা শহরে বাস করে কেউ চাকরির তাগিদে কিংবা কেউ পড়ালেখা করতে। তআে দিন শেষে তারা তাদের গ্রামের বাড়িতেই বসত বিটার উপর বাড়ি তৈরি করতে বেশি আগ্রহী হয়ে থাকে। এমন কি যারা বড় বড় শিল্পপতি রয়েছে তারাও শহরে বাড়ি করে বসবাস করলেও গ্রামেও তাদের বাড়ি থাকে।

তাই আমাদের অনেক এর মনে প্রশ্ন আসে কিংবা জানতে চায় যে গ্রামে বাড়ি তৈরি করার আনন্দ কি বা গ্রামের মধ্যে বাড়ি তৈরি করার জন্য কোন ব্যাংক লোন দিচ্ছে সে বিষয়ে আজকে আমরা জানবো। চলুন ধাপে আমরা গ্রামাঞ্চলে বাড়ি তৈরির করার আনন্দ ও গ্রামাঞ্চলে বাড়ি তৈরির জন্য লোন দিচ্ছে কোন কোন ব্যাংক ও বাড়ি তৈরির জন্য কিভাবে লোন আবেদন করবেন এবং কোন ব্যাংক কত টাকা পর্যন্ত ঋণ দেয় তা সহ অন্যান্য বিষয়ে জেনে নিই।

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন

গ্রামাঞ্চলে বাড়ি তৈরির করার আনন্দ

সাধারণত বাংলাদেশের প্রায় ৭৫ শতাংশ মানুষ গ্রামে বসবাস করে। গ্রামাঞ্চলের পরিবেশে থাকার মজাই আলাদা। গ্রাম হলো নিস্তব্ধ প্রকৃতির। যা একদম কোমল ও শান্তি এনে দেয় মনের মধ্যে। কিন্তু শহরের মধ্যে ঘন বসতি তার সাথে গাড়ি গোরা ও ব্যবসা প্রতিষ্ঠান এর মধ্যে শহরের পরিবেশ হয়ে ওঠে ব্যস্ত। যার ফলে বসবাস করে খুব একটা মজা নেই। তবে এর তুলনায় গ্রামে বাড়ি করলে আপনি নিজেকে প্রকৃতির মাঝে খুজে পাবেন। সেখানে গাছপালা ও খাল বিল আরো সুন্দর করে তোলে প্রকৃতি কে। এখানে আপনি শান্তিতে কোমল পরিবেশে জীবন যাপন করতে পারবেন। কোনো শব্দ দূষণ হয় না। পাশাপাশি খাবার ও পাবেন আসল ও টাটকা ফল ও শাকসবজি ও মাছ। তাই আপনি যদি ভালে পরিবেশে বাস করতে চান তাহলে গ্রামে বাস করুন।

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন কিভাবে পাবেন?

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন

<

কে না চাই তার নিজের গ্রামের বাড়িতে তার একটি স্বপ্নের বাড়ি বানাতে। কিন্তু ইচ্ছে থাকলে ও সবার তো আর সে সাধ্য থাকে না। বাড়ি তৈরি করতে যে পরিমাণ টাকার দরকার হয় তা সবার কাছে জমা নাও থাকতে পারে৷ ফলে অধিকাংশ মানুষেরা বিপাকে পড়ে যায় এবং লোন নেওয়ার চিন্তা ভাবনা করে। কিন্তু সেখানেও একটা সমস্যার সম্মুখীন হয় যে গ্রামে বাড়ি তোলার জন্য কোন ব্যাংক লোন দেয়? বর্তমানে বাড়ি তৈরি করতে সাহায্য করার জন্যে লোন দিয়ে থাকে এমটিবি নামক প্রতিষ্ঠান। যারা গৃহ ঋণ দিয়ে থাকে। এছাড়া ব্যাংক হিসেবে ইসলামি ব্যাংক হাউজ লোন চালু করেছে। যেখান থেকে আপনি শর্ত অনুযায়ী তাদের থেকে লোন নিতে পারেন।

ঋণ গ্রহনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন ?

কাগজ পত্র বা গুরুত্বপূর্ণ ডকুমেন্টস ছাড়া কোনে ব্যাংক লোন দিবে না। তাই অবশ্যই এসব কাগজ গুলো আবেদন কারীর থাকতে হবে। এছাড়া এগুলো সব সত্যায়িত কপি থাকতে হবে। লোন নেওয়ার জন্য যেসব কাগজ লাগবে তা হলো গ্রামে/শহরে যে স্থানে আপনি বার নির্মাণ করবেন, সেই জমির মালিক আপনার হতে হবে। বাড়ি নির্মাণ এর জায়গার মূল দলিল, জমির খাজনা ও খতিয়ানের রশিদ নিতে হবে, আপনার জাতীয় পরিচয়পত্র, অফিস থেকে প্রশংসা পত্র, তবে ব্যাংক চাইলে আরো কিছু কাগজ এর দরকার হতে পারে।

বাড়ি তৈরির জন্য কিভাবে লোন আবেদন করবেন?

ইসলামি ব্যাংক হাউজ লোন

ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সর্ব প্রথম আপনাকে যে কাজটি করতে হবে সেটি হলো আবেদন। আপনার আবেদন এর ওপর ভিত্তি করে তারা আপনাকে লোন দেওয়ার জন্য বিবেচনা করবে। তাই এই আবেদন খুব সাবধানতা অবলম্বন করে করতে হবে। যারা গ্রামে বসবাস করে তাদের অনেকে কীভাবে আবেদন করতে হয় সে সম্পর্কে জানেন না। এর পর আপনি ইসলামি ব্যাংক এর ওয়েবসাইটঃ islamibankbd.com এই লিংকে যান। সেখানে গিয়ে ব্যাংক লোন এর জন্য আবেদন করতে পারবেন। এছাড়া যে যে প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে চান তারা তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারেন। তবে আবেদন কারীর অবশ্যই ১৮ বছর হতে হবে ও মাসিক ইনকাম ২৫০০০ টাকা মতো হতে হবে। নতুবা ব্যাংক লোনের জন্য আবেদন করতে পারবেন না।

কোন ব্যাংক কত টাকা পর্যন্ত ঋণ দেয়?

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন

লোন নেওয়ার সময় একেক জনের একেক পরিমাণ এর লোন এর প্রয়োজন হয়ে থাকে৷ কিন্তু সেক্ষেত্রে একটা বিষয়ে মাথায় নাড়া দেয় যে কোন ব্যাংক কত টাকা দেয়। যাতে আপনি আপনার চাহিদা মতো লোন গ্রহণ করতে পারবেন। ব্যাংক লোন দেওয়ার ক্ষেত্রে একটি প্রসিদ্ধ ব্যাংক হলো আইএফআইসি ব্যাংক। বাংলাদেশে সেমি পাকা বাড়ির জন্য তারা গ্রাহক কে ৩৫ লাখ ও বিল্ডিং নির্মাণ এর জন্য ২ কোটি টাকা পর্যন্ত ঋণ দিয়ে থাকে।

অন্যান্য ব্যাংক এর তুলনায় গ্রাহকেরা এই ব্যাংকে অধিক সুবিধা গ্রহণ করে। এছাড়া ডাচ্-বাংলা, প্রাইম, ব্র্যাক, দি সিটি, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক প্রভৃতি ব্যাংক গুলি পর্যাপ্ত হারে ঋণ দিয়ে থাকে। এসব ব্যাংক গুলো বর্তমানে ঋণ দানে সর্বোচ্চ স্থানে আছে। তারা ৭-৯ শতাংশ সুদের হারে ব্যাংক ঋণ দিয়ে থাকে। এসব ব্যাংক গুলো থেকে ঋণ নিয়ে আপনি আপনার স্বপ্নের বাড়ি তৈরি করুন সুন্দর ভাবে। তবে শর্তের সময় এর মধ্যে পরিশোধ করতে হবে ঋণ।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন