grathor-ads

ঘাসের কাটিং লাগানোর নিয়ম, রোপণ করার সঠিক নিয়ম

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ ঘাসের কাটিং লাগানোর নিয়ম, রোপণ করার সঠিক নিয়ম । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক-


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

ঘাসের কাটিং করার নিয়ম

ঘাস আমাদের খুবই পরিচিত একটি শব্দ। এটি এক ধরনের সপুষ্পক উদ্ভিদ। যত ধরনের উদ্ভিদ আছে তার মধ্যে প্রাণীদের জন্য ঘাস এর ভূমিকাই অনস্বীকার্য। বিভিন্ন ধরনের শস্য দানা যেমন ধান,গম,যব ইত্যাদিও ঘাস শ্রেণীর। পৃথিবীর সমগ্র উদ্ভিদের সবুজ অঞ্চলের মধ্যে ২০% ঘাস দিয়ে আবৃত। পৃথিবীতে এখন পর্যন্ত ১০ হাজার প্রজাতির ঘাসের সন্ধান পাওয়া যায়।

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

আমরা যারা গবাদি পশু পালন করে থাকি, তারা জানি ঘাস ছাড়া গবাদিপশু লালনপালন করা সম্ভব নয়। পূর্বে আমাদের দেশে গবাদিপশুরা মাঠে ঘাটে ঘুরে বেড়াতো এবং প্রাকৃতিক চারণ ভূমি থেকে ঘাস খেত। সময়ের পরিবর্তনে এখন আমাদের প্রাকৃতিক চারণভূমির পরিমাণ ক্রমেই কমে যাচ্ছে। পশুর খাদ্য ঘাটতি পূরণের জন্য আমরা ঘাসের চাষাবাদ করা শুরু করেছি। ঘাস গবাদিপশুর পুষ্টি চাহিদা মেটায়, মাংস-দুধ উৎপাদন বাড়ায় এবং দৈহিক বৃদ্ধি ঘটায়।

বর্তমানে আমাদের গবাদিপশুর উন্নয়নের জন্য দেশি-বিদেশি উচ্চ ফলনশীল ঘাসের আবাদ করা প্রয়োজন। বহুল প্রচলিত এবং সহজে চাষযোগ্য একটি ঘাসগুলো নেপিয়ার ঘাস। নেপিয়ার ঘাস বছরের যেকোনো সময় আবাদ করা যায় তবে বসন্তকালে অর্থাৎ ফাল্গুন চৈত্র মাসে নেপিয়ার ঘাসের ফলন বেশি পাওয়া যায়। আজ আমরা নেপিয়ার ঘাসের কাটিং রোপনের সঠিক নিয়ম জেনে নিব-

grathor-ads

ঘাসের কাটিং লাগানোর নিয়ম

নেপিয়ার ঘাসকে কমপক্ষে একটি গিটসহ টুকরা করে কাটিং তৈরি করতে হবে। এর কাটিং ১ থেকে ২ টাকা পিস দামে কিনতে পাওয়া যায়। এক হেক্টর জমিতে ২৫ থেকে ২৬ হাজার নেপিয়ার ঘাসের কাটিং লাগানো যায়। একবার নেপিয়ার ঘাস লাগালে ৪ থেকে ৫ বছর ভালো ফলন পাওয়া যায়।

জমিতে নেপিয়ার ঘাসের কাটিং লাগানোর জন্য প্রতি লাইন থেকে লাইন ৭০ সেন্টিমিটার এবং কাটিং থেকে কাটিং ৩৫ সেন্টিমিটার দূরত্বে রাখতে হবে। নেপিয়ার ঘাস যেকোনো ধরনের মাটিতে জন্মাতে পারে, লবণাক্ত ও জলাবদ্ধ স্থান ছাড়া যেকোনো ধরনের মাটিতে নেপিয়ার ঘাস চাষ করা যায়। ঘাস লাগানোর পর প্রথম বছরে পাঁচ থেকে ছয় বার নেপিয়ার ঘাস কাটা যায়, তবে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বছরে ৭ থেকে ৯ বারও কাটা যায়।

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

নেপিয়ার ঘাসের কাটিং জমিতে লাগানোর জন্য জমিতে ইউরিয়া টিএসপি এমওপি সার ৫০:৭০:৩০ অনুপাতে প্রয়োগ করে জমি তৈরি করে নিতে হয়। কাটিং লাগানোর একমাস পর জমিতে ৫০ থেকে ৭৫ কেজি ইউরিয়া দিয়ে দিতে হয় এবং প্রতি কাটিং এর ১৫ থেকে ২০ দিন পর পর ইউরিয়া সার প্রয়োগ করতে হয়। নেপিয়ার ঘাস কাটার সময় এক থেকে দেড় মাস পরপর সেচ দিয়ে দিতে হয়।

কাঁচা নেপিয়ার ঘাস অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করে গবাদিপশুকে খাওয়ানো যেতে পারে। এভাবে আমরা নেপিয়ার ঘাসের কাটিং রোপণের মাধ্যমে গবাদি পশুর খাদ্যচাহিদা মেটাতে পারি।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন