চোখের সৌন্দর্য্য ধরে রাখতে যে কয়টি অভ্যাস গড়ে তুলবেন

আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই করি সব সময় । আজ আমি সাস্থ্য সংক্রান্ত নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত পোষ্ট পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

চোখের সৌন্দর্য ধরে রাখার উপায়

 

চোখ হলো মানব জীবনের গুরুত্বপূর্ণ অংশ। কেননা চোখ আছে বলেই আমরা চারিদিকের সবকিছু দেখতে পাই। আর তাই লোকে বলে, চোখ আত্মার আয়না। তাই আপনি নিশ্চয় চাইবেন আপনার চোখ যেন সবসময় সুন্দর থাকে। তবে দেরি করে ঘুমাতে যাওয়া, সারা দিন মোবাইল ক্রিম বা টিভি বা ল্যাপটপের ক্রিনের সামনে বসে থাকা এবং সূর্যের রশ্মিসহ নানা কারণে স্বাভাবিকভাবে চোখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর আমাদের মধ্যে অনেকেই হয়তো তাই দিন দুই কি তিন বার ফেসওয়াশ, বিভিন্ন ক্রিম ব্যবহার করি। কিন্তু প্রত্যাশিত তেমন কোনো আমরা ফল পাই কি?

তবে আজকের আর্টিকেলে আমি বলব কিভাবে আপনি খুব সহজেই আপনার চোখের সৌন্দর্য্য সর্বদা ধরে রাখতে পারবেন। মোটকথা, চোখের সৌন্দর্য্য ধরে রাখতে কেবল আপনার জীবনধারণ পরিবর্তন আনতে হবে। তাহলে চলুন জেনে নেয়া, কোন অভ্যাসগুলো আপনার চোখের সৌন্দর্য্য সহায়তা করবে—

১. পর্যাপ্ত পানি পান করুন

 

আপনি হয়তো ভাবছেন পানি তো আমরা প্রতিনিয়তই পান করে থাকি, এক্ষেত্রে পানি কিভাবে চোখের সৌন্দর্য্য বিকৃত করে। আসলে আপনি যদি দৈনিক ১০–১২ গ্লাস এর কম পানি পান করেন তবে আপনার শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে মানে ত্বক শুষ্ক হয়ে যায়। তার এটা আপনার চোখের চারপাশেও প্রভাব ফেলে। এতে চোখের নিচে কালচে ভাব দেখা দিতে শুরু করে।

তাই আপনার শরীর যেন সারাক্ষণ হাইড্রেটেড থাকে তার জন্য দৈনিক ১০–১২ গ্লাস পানি পান করুন। আপনি চাইলে আরো বেশিও পান করতে পারেন। মনে রাখবেন, হাইড্রেটেড বডি ত্বককে কোমল করে। পাশাপাশি চোখের চারপাশেও আর্দ্র থাকে। এতে চোখ সুন্দর হয়।

২. সানগ্লাস ব্যবহার করুন

 

আপনি যদি সারাদিনে কাজের চাপে বাইরে যেত অভ্যস্ত থাকেন তবে মুখে সানক্রিন ব্যবহার করুন। আর চোখে সানগ্লাস। কেননা চোখ হলো সবচেয়ে সংবেদনশীল। আর চোখের ক্ষতির জন্য দায়ী সূর্যের ইউভি রশ্মি। তাই চোখকে যেকোনো মূল্যে সুরক্ষিত রাখতে বাইরে বেরুলে সানগ্লাস ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন, আপনার সানগ্লাসটি যাতে পুরো চোখকে রোদ থেকে সুরক্ষা দিতে পারে।

৩. চোখের নিচে ম্যাসাজ করুন

 

চোখের সৌন্দর্য ধরে রাখতে ফেসিয়াল ম্যাসাজ অন্যতম এক সেরা উপায়। তাই সারাদিনের শেষে অন্তত একবার হলেও রাত্রিবেলায় চোখের নিচের এলাকায় ১০–১২ মিনিট হালকা ম্যাসাজ করুন। এতে করে সে এলাকায় রক্ত সঞ্চালন বাড়বে। যা আপনার চোখের নিচের কালচে ভাব দূর করতে সহায়তা করবে। তাছাড়া কয়েকদিন এই অভ্যাসটা করুন, নিজেই পার্থক্যটা দেখতে পাবেন।

৪. ধূমপান পরিহার করুন

ধূমপান যে শুধু স্বাস্থ্যের পক্ষেই ক্ষতিকর তা নয়, আপনার ত্বকের জন্যও ক্ষতিকর। বিশেষ করে চোখের চারপাশে এটি প্রভাব ফেলে। তাই ধূমপানে অভ্যস্ত থাকলে ধূমপান পরিহার করুন।

৫.  দীর্ঘক্ষণ স্ক্রিনের সামনে বসে থাকবেন না

আজকাল প্রযুক্তির যুগে এমন কেউ নেই যে স্ক।রিনের সামনে বসে থাকে না। তবে আপনি যদি মোবাইল ফোন বা ল্যাপটপ বেশি ব্যবহার করেন, তাহলে সে মোবাইল বা ল্যাপটপের ব্রাইটনেস কমিয়ে দিয়ে মোবাইল অৎবা ল্যাপটপ ব্যবহার করুন।

আশা করি এই সকল বিষয়গুলির উপর গুরুত্ব দিলে আপনার চোখের সৌন্দর্য্য সর্বদা বজায় থাকবে।

এতক্ষণ আর্টিকেলটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ।

Related Posts