জীবনের কিছু সহজ কথা যা আপনার জীবন সহজ করবে।

 

আপনি কী? সেটা শুধুমাত্র আপনার পক্ষেই বুঝ সম্ভব। সুতরাং আপনার সম্পর্কে মানুষ কি ধারনা করছে বা বলছে তা নিয়ে ভাবা বন্ধ করুন। একটা কথা মনে রাখবেন, বাইরে থেকে বুঝা না গেলেও একমাত্র ঝিনুক’ই জানে তার ভিতরে মুক্তর উপস্থিতি। কারও মুখোশ খুলে যাবার পর কষ্ট পেয়ে ভেঙ্গে পরবেন না। বরং খুশি হন এটা ভেবে যে’ তার বিষাক্ত সঙ্গ থেকে আপনি মুক্তি পেয়েছেন। এক’ই ভুলের জন্য মানুষকে বারবার দোষারূপ করবেন না। মনে রাখবেন কোন ক্ষত শুকিয়ে গেলে সেখানে খোচা দিলে সেটি আরও বিরাট আকার ধারন করে।

হিংসা এবং লোভ হল চোখে ছানি পরার মত, এটি যত বাড়বে ততই আপনার বিবেকের চোখ অন্ধ হতে থাকবে। সুস্বাস্থ্যই হল সৃষ্টিকর্তার দেয়া সবচেয়ে বড় পাওয়া। যদি আপনার স্বাস্থ্য ভালো না থাকে তাহলে জীবনে নিমেষেই অন্ধকার নেমে আসবে। তাই নিজেরর যত্ন নিন। অন্যের দুর্বলতা নিয়ে কখোনই হাঁসাহাঁসি  করবেন না। মনে রাখবেন ‘যে কোন সময় আপনিও হাঁসির পাত্রে পরিনত হতে পারেন। অল্প পরিচয়ে কাওকে সম্পূর্ণ বিশ্বাস করা উচিৎ নয়। বেশির ভাগ ক্ষেত্রে তাতে ভালোর চাইতে খারাপ,ই বেশি হয়। জীবনের কিছু গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নেয়ার আগে তা বারে বারে ভেবে নেয়া উচিৎ, এটি না করলে আপনার হঠাৎ নেয়া সিদ্ধান্তের জন্য আপনাকে আজীবনে আফসোস করতে হবে পারে। আমাদের প্রত্যকের অহংকার, রাগ, হিংসা, লোভ নিজের থেকে দূরে রাখা ভালো কারন’ এগুলো আমাদের কোন উপকারে আসে না বরং এদের জন্য আমরা আমাদের মানবিক গুনাবলি হারিয়ে ফেলি, তাই এদের থেকে দূরে থাকাই ভালো। আপনাকে যারা ভালোবাসে তাদের অর্থাৎ আপনার ভালবাসার মানুষদের কখনো দূরে ঠেলে দেবেন না। কারন তারাই আপনার বিপদের সময় আপনাকে সমস্ত আঘাত থেকে আগলে রাখবে। সবসময় নিজেকে ভালবাসুন কারন যে নিজেকে ভালোবাসবে সেই পৃথিবীর সব কিছুকে ভালোবাসতে পারবে। অনেকেই অর্থের অহংকারে অন্য মানুষকে অপমান করে। কিন্তু সে ভুলে যায় অহংকার পতনের মূল কারন।

সবসময় মনে রাখবেন ঘুড়ি যতই উপরে উথুকনা কেন ‘যে নাটাই ধরে থাকে সে চাইলে যে কোন সময় ঘুড়িটাকে মাটিতে ফেলে দিতে পারে। আমাদের সম্পর্কের মানুষগুলো আমাদের জীবনের সবচেয়ে বড় পাওয়া, যাদেরকে আমরা মূল্য দেই না। কিন্তু যার কোন সম্পর্কের মানুষ নেই’ সেই কেবল জানে সম্পর্কগুলোর মূল্য কতখানী।  আমরা সবাই জানি বেচে থাকতে হলে প্রতিটি মূহুর্তে বাতাসের প্রোয়জন, কিন্তু যখন আমাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়, তখন’ই কেবল আমরা এটা উপলদ্ধি করতে পারি। যখন’ই আপনার জীবনে কোন সমস্যা আসবে তখন ভয় পাবেন না প্রতিটি সমস্যার মাঝেই তার সমাধান লুকিয়ে থাকে শুধু  প্রোয়জন ঠান্ডা মাথায় সেটিকে খোজা, ঠিক যেমনটি গোলোক ধাঁধায় পথ খুজে পাওয়া কঠিন হয়, কিন্তু পথ গোলোক ধাঁধাতেই লুকিয়ে থাকে।

কারও বাইরেরর রুপ দেখে মুগ্ধ হয়ে অন্তরের সৌন্দর্য্যের কথা ভূলে যাবেন না। মনে রাখবেন যে ফলে ফরমালিন থাকে তা দেখতে চকচকে হলেও তার ভিতরটা কিন্তু বিষাক্ত। আপনি ভালো থাকার জন্য সমসময় তিনটি বিষয়ে খেয়াল রাখুন। (১) অতীত নিয়ে কখনো ভাববেন না। ভবিষ্যৎ নিয়েও কোন ভয় পাবেন না। শুধু মাত্র বর্তমানে বাচার চেষ্টা করুন। (২) কারও কাছ থেকে কোন কিছু আশা করবেন না। যতটা সম্ভব নিজেকে চিন্তা মুক্ত রাখুন। নিজের দায়িত্ব পালন করেযান তাতে কে খুশি হল আর কে খুশি হল না এই নিয়ে মাথ ঘামাবেন না। (৩) বেশীরভাগ মানুষকে খুশি করা প্রায় অসম্ভব। তাই সবসময় নিজেকে খুশি করার জন্য আপ্রান চেষ্টা করুন। ধন্যবাদ ।

 

<

লেখাটা ভালো লাগলে বা আপনার যদি মনে হয় এখান থেকে কোন কিছু শেখার আছে। তাহলে  শেয়ার করে আপনার পরিচিত জনদের জানতে সাহায্য করুন। ধন্যবাদ আবারো।

Related Posts