জীবন নিয়ে কিছু কথা

জীবন নিয়ে কিছু কথা

 

জীবন ঠিক তেমনই আমরা যেমনটা ভাবি। জীবন ঠিক জীবনেরই মত। যা ঘটার ঘটবেই, আর যা হবার নয় তা ঘটবেনা। জীবন শুধু দেখিয়েই যায় না, জীবন শেখায় ও। একেকটা ঘটনা জীবনেরই অংশ, জীবন আছে বলেই ঘটতে পারে, যার জীবন নেই,তার সাথে তো কিছুই ঘটেনা।

জীবন কখনো হাসাবে, কখনো বা কাঁদাবে, আবার কখনো বা হাসি কান্নার মাঝামাঝি এক অদ্ভুদ ভালো লাগার সঞ্চার করবে। উপভোগ করে নিতে হবে আমাদের। এই দায়িত্বটা আমাদেরই। জীবন শুধু একেক পথে নিয়ে যাবে, সেই পথের সাধ আস্বাদন করে নিতে হবে আমাদের। জীবনের প্রতিটি ঘটনাই রোমাঞ্চকর, এই রোমাঞ্চকে গ্রহণ করা হয়ে উঠেনা আমাদের অনেক সময়, ঠিক তখনই তিক্ত হয়ে উঠে আমাদের কাছে। এই তিক্ততাও খুব উপকারী, স্বাদে তিক্ত হলেও এর রয়েছে অনেক গুন।  এই তিক্ততাই আমাদের সামনে চলার অনুপ্রেরণার উৎস, কিন্তু আমরা বুঝতে সক্ষম হয় না অনেক সময়। অভিশপ্ত করে তুলে এ সুন্দর জীবন কে।

জীবনকে আপনি যা দিবেন, তার চেয়ে বহুগুন বাড়িয়ে ফেরত দেবে সে।  শুধু নিতে জানতে হবে। বোধ তৈরি করতে হবে আমাদের। সে বোধ হচ্ছে জীবন বোধ,  এই জীবন বোধ যার আছে সে-ই বোধ কে শক্তি রুপান্তরিত করতে পারবে।

কিছু সময় জীবনের বিপক্ষে যাবে, সে সময় কে পক্ষে আনার প্রয়াস চালাতে হবে, অযথাই অদৃষ্টের দোহাই দিয়ে পালালে চলবেনা।

<

জীবন ঠিক তেমনই, আমরা যেমনটা ভাবি এর বাহিরে কিছুই নয়। বিলাস,বেদনা, আনন্দ, যাতনা সব থাকবে, সব মেনে নেয়ার মানসিকতাটাই থাকতে হবে, গড়ে তুলতে হবে আগামীর প্রয়োজন অনুযায়ী, অন্যথা পিছিয়ে পড়তে হবে অনেক। জীবন যা দেবার, তা দেবেনা, বরং কেড়ে নেবে অনেক কিছুই।দেখার দৃষ্টি ভঙ্গি পাল্টিয়ে, বদলে ফেলতে হবে যা সব জীবনের জন্য ক্ষতিকর, তাহলেই জীবন হবে সুন্দর, ঠিক জীবনেরই মত।

Related Posts

10 Comments

মন্তব্য করুন