জীবন পথে সাহস নিয়ে চলুন

জীবনে বাধা আসবেই, তবুও এগিয়ে যেতে হবে

 

পথ চলতে গিয়ে বাধা আসবেই এটাই স্বাভাবিক,কিন্তু আমরা অনেক সময় এই বাধাটাকে সহজ ভাবে মেনে নিতে পারি না। আমরা মনে করি এই আমাদের শেষ, সব কিছু বুঝি শেষ হয়ে গেলো। যে যত বেশি কঠিন পথকে অতিক্রম করতে চায় তার বাধা ততো বেশি। আপনি খুব ভালো কিছু চাইছেন বিধায়ই আপনার সম্মুখে অনেক বাধা। যে লোকটা শুধু খাওয়া আর পরা নিয়ে ব্যস্ত তার তো বাধা আসে না, সে তো খুব সহজেই জীবন পার করছে। তার কাছে জীবন মানে খুব সহজ, বিনিময়ে সে খুব সহজ কিছুই পাবে। কিন্তু আপনি জীবনের কঠিন লক্ষ্য ধরে এগিয়ে চলছেন, তাই আপনার জীবনে বাধা অনেক বেশি, আপনার বাধা আসবে, বিপত্তি আসবে, কখনো বা হতাশা আসবে, কখনো বা দুর্দিন আসবে,  সব কিছুকে মেনে নিতে হবে,  সব কিছুকে স্বাভাবিক ভাবেই নিতে হবে।

আপনি যখন খুব বাধায় সম্মুখীন হবেন, মনে করবেন সে কাজটাতেই আপনার বেশি সফলতা রয়েছে। আর এ বাধার সময় নিজের কল্পনা শক্তিকে বিকশিত করুন, তখন ভাবুন আপনি যদি এই কাজটা শেষ করতে পারেন, তাহলে কেমন লাগবে আপনারা কাছে!  সেই অনুভূতিটাকে নিজের ভেতর লালন করেন, দেখবেন অনেক উৎসাহ নিয়ে এগিয়ে যেতে পারবেন।

জীবন আপনাকে এমনিতেই কিছু দেবে না, বিনিময়ে আপনাকেও কিছু দিতে হবে, তাহলেই আপনি ভালো কিছু পাবেন। পথের ক্লান্তি থাকবে, বিষাদ থাকবে,বেদনা থাকবে, সব কিছুকে এড়িয়ে যেতে হবে নিজের প্রয়োজনেই।

আগামীর কথা ভাবুন, সম্ভাবনার কথা ভাবুন, নিজেকে জয় করার কথা ভাবুন।

<

আপনাকে একটা সাফল্য পেতে হলে একশটা বাধার সম্মুখীন হতে হবে,  কিন্তু এমন নয় যে একশো টা সাফল্যের জন্য একটা বাধাও আসবেনা!  প্রকৃতির নিয়মই এমন,  প্রকৃতিই বিপত্তি পছন্দ করে, প্রকৃতি বাধাকে সম্মতি দান করে, তাই প্রকৃতির এ নিয়মকেও মেনে নেওয়া ছাড়া কোনো উপায় নেই।

যতকিছু আছে সব কিছুকে অতিক্রম করার সাহস করুন, ভেতরে শুধু বিশ্বাস করুন আপনি পারবেন, দেখবেন আসলেই আপনি পারবেন। সাহস নিয়ে এগিয়ে যেতে হবে, বিপত্তিকে চ্যালেঞ্জ করতে হবে,  তাহলেই এগিয়ে যাওয়া যাবে, না হয় পিঁছিয়ে পড়তে হবে আপনাকে। তাই ভয় না করে বাধার সামনে বুক পেতে দাড়াতে শিখুন, জয়টা আপনারই।

Related Posts