জীবন বদলে দেবার মতো কিছু কথা

কঠিন কোন কিছুই নয় এ পৃথিবীতে আপনি একটু সাহস তো দেখান!! স্বপ্ন পরিবর্তন হবে বাস্তবে আপনি একটু চেষ্টা তো করেন? অন্ধকার যেমন সবসময় থাকে না ঠিক তেমনি সমস্যাও চিরদিন থাকে না। পাবেন আপনিও!! আপনার লক্ষে পৌছাতে আপনি শুধু চেষ্টা করেন। জীবনে পড়ে যাওয়াও ভাল তাতে করে নিজের ক্ষমতাকে বোঝা যায়। যখন হাত বারাবেন তখন জানতে পারবেন কে আপনার আপনজন। ভাগ্য বা অন্য লোকেদের কি দোষ দিবেন। যখন স্বপ্নটা আপনার তখন চেষ্টাটাও আপনাকেই করতে হবে। আপনি যে পরিস্থিতিতে আছেন তাকে বলে দেন সে যেন আরও বেশি কঠিন হয়ে যায়। যদি বিশ্বাস থাকে নিজের ক্ষমতার উপর তাহলে আকাশকে বলে দেন সে যেন আরও উপরে চলে যায়। মানুষ বড় হোক বা ছোট তাতে কিছু যায় আসে না তার গল্প বা স্বপ্নটা বড় হওয়া দরকার। যদি জীবনে বড় কিছু পেতে চান তাহলে রাস্তা পরিবর্তন করুন” লক্ষ্যকে নয়। আপনার ভাগ্যের সূর্য একদিন উঠবেই একদিন জান্নাত আপনার হাতেও থাকবে। একদিন এই পৃথিবীতে আপনারো “কয়েন” চলবে সেদিন হেড-ও আপনার হবে আর টেলস ও আপনারই হবে।

যে তার লক্ষ্য পূরন করার জন্য পাগল থাকে সে তো সমুদ্রের মাঝেও পাথরের দ্বীপ আবিষ্কার করে ফেলে। যখন সাঁরা পৃথিবী বলবে অনেক হয়েছে, এখন হাল ছেরে দেন’ তখন আপনি আপনার মনের আশাটাকে বলতে বলবেন আরও একবার চেষ্টা কর। এমন ভাবে বাচার চেষ্টা করুন জীবনকে যেন ছোট মনে হয়। হাসুন এমন ভাবে যেন কান্না করা কঠিন হয়ে যায়। কোন কিছু পাওয়া তো ভাগ্যের ব্যাপার কিন্তু চেষ্টা এমন ভাবে করুন যেন ঈশ্বর দিতে বাধ্য হয়ে যায়। কেন ভয় পাচ্ছেন যে জীবনে কি হবে। সবসময় কেন ভাবছেন যে খারাপ কিছু হবে। চলতে থাকুন আপনার লক্ষ্যের দিকে কিছু না পেলেও নতুন নতুন অভিজ্ঞতা তো পাবেন! প্রতিটি স্বপ্নকে আপনার নিঃশ্বাসের মধ্যে বাচিয়ে রাখুন। প্রতিটি লক্ষ্যকে আপনার মনের মধ্যে বাচিয়ে রাখুন। প্রতিটি লক্ষ্যই আপনার পূর্ন হবে, শুধু প্রতিটি লক্ষকে আপনার মনের ভিতর বাচিয়ে রাখুন আর চেষ্টা করে যান। লক্ষ্য মানুষের ধোর্য্যের পরিক্ষা নেয়।  স্বপ্নের পর্দা চোখ থেকে দূর করে দেয়। কোন কথায় আঘাতপেয়ে নিজের আশা কে ছারবেন না, আঘাত-ই মানুষকে পথ চলা শিখায়। কতজনের ভাগ্য পরিবর্তন করতে হবে আপনাকে, কতজনকে রাস্তা দেখাতে হবে আপনাকে। সেই আপনিই যদি ভেঙ্গে পরেন তাদের কি হবে তাহলে ভাবুন তো একবার।

নিজের হাতের রেখাকে দেখলে হবে না, এই নিজের হাতের রেখার অনেক আগে চলতে হবে আপনাকে। ভয় তারাও পেয়েছিল তারা যারা আজকে সাফল্যের চুড়ায় অবস্থান করছে । কিন্তু তারা  ভয় পেয়ে পিছনে ফিরে আসে নি তারা  অন্য রাস্তায় তাদের লক্ষ্যে পৌছাতে চেষ্টা করেছে। আর একসময় নিজে থকেই সাফল্য তাদের কাছে এসে ধারা দিয়েছে তাদের বিশ্বাস কে দেখে, তাই তারা আজ সফল। পথ না চিনলে কি হবে খুজতে খুজতে লক্ষ্য তো পেয়েই যাবেন একদিন সেটা আশা করা যায়। কিন্তু  যারা পথ না চিনায় ভয় পেয়ে ঘর থেকেই বের হয়নি তারা তো আশায় করতে পারবে না। পৃথিবীর সামনে একটু কঠিন মোড় নিয়ে চলা শিখুন, মোমের মতন নরম মন নিয়ে চললে লোকে সব সময় আপনাকে জালাবে। নিভে যাওয়া প্রদীপও জ্বলতে পারে, ঝরের মাঝেও জাহাজ আগাতে পারে। মন খারাপ করে কখোন লক্ষ্য পরিবর্তন করবেন না। আপনার ভাগ্য যে কোন সময় পরিবর্তন হতে পারে। যা সহজে পাওয়া যায় সেটি কে আর চায়।  জেদ তো সেটা পাওয়ার জন্য করতে হবে যেটা আপনার ভাগ্যে লিখা নেই।

অবশেষে বলি অপেক্ষা করবেন না কারন যে সময় চলে যায় তা আর ফিরে আসে না । যা হয়ে গেছে তা নিয়ে মাথা না ঘামিয়ে, শুধু মিনে রেখে  যা হতে যাচ্ছে তা নিয়ে মাথা ঘামান । তাহলেই দেখবেন সাফল্য আপনার কাছেই ছুটে আসবে।

আর যদি আমার এই লিখাটা আপনার ভালো লেগে থাকে বা বিন্দু মাত্র অনুপ্রানিত হয়ে থাকেন’ তাহলে শেয়ার করে আপনার পরিচিতজনদেরও  অনুপ্রানিত করতে সাহায্য করুন। ধন্যবাদ।

Related Posts