জেনে নিন ঈদের দিনের সুন্নত

জেনে নিন ঈদের দিনের সুন্নতঃ

আজ ৪ জুন দেশের কোথাও সাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ৬ই জুন-২০১৯ ইং রোজ বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর। আলহামদু লিল্লাহ এ বছর আমরা ৩০টি রোজা পালন করতে পারছি। লাল সবুজের সকল পাঠক এবং কলা-কুশলীদের ঈদের আগাম শুভেচ্ছা। ঈদ মানে হচ্ছে আনন্দ। ঈদের আর একটি অর্থ আছে, সেটা হল বার বার ফিরে আসা। পবিত্র ঈদুল ফিতর বছরে একবারেই আসে। তাই ঈদে আমরা প্রচুর আনন্দ করব। পাশাপাশি ঈদের দিনের কিছু সুন্নত আছে, এগুলো আমল করে আমরা কল্যাণ হাসিল করব। সুতরাং আমাদের ঈদের দিনের সুন্নতগুলো জেনে নেয়া উচিত এবং তা পালন করা উচিত।

১. তাকবীর পড়া। সাওয়াল মাসের চাঁদ দেখার পর থেকেই আমাদের তাকবীর পড়তে হবে এবং এটা ঈদের সালাত পর্যন্ত চলবে। তাকবীর হচ্ছেঃ “ আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার অ লিল্লাহিল হাম্দ।”

২. সাদকাতুল ফিতর। ঈদের সালাতের পূর্বেই সাদকাতুল ফিতর আদায় করতে হবে। ঈদের নামাজের পরে আদায় করলে হবে না। সাদকাতুল ফিতরের ২টি উপকারীতা রয়েছে। প্রথমত: আমরা সারামাস যে রোজা রেখেছি, সেই রোজায় যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে আল্লাহ এই ফিতরার বিনিময়ে তা মাফ করে দিবেন। দ্বিতীয়ত: ঈদ অর্থ হচ্ছে আনন্দ। এই আনন্দ যেমন বিত্তশালীদের তেমনি এই আনন্দ বিত্তহীনদের। তাই সাদকাতুল ফিতরের মাধ্যমে গরীব বিত্তহীনদের আনন্দ কিছুটা বর্ধিত হবে।

৩. গোসল করা। ঈদের দিন সকালে নামাজ পড়তে যাওয়ার আগে গোসল করে নেয়া সুন্নত।

৪. উত্তম পোষাক পরিধান করা। ঈদের দিন উত্তম পোষাক পরিধান করা সুন্নত। নতুন পোষাক থাকলে সেটা পরিধান করা। নতুন না থাকলে যা আছে তার মধ্যে যেটা উত্তম সেটাই পরিধান করা সুন্নত।

৫. সুগন্ধি ব্যবহার করা। ঈদের সুগন্ধি ব্যবহার করা সুন্নত। অবশ্য সুগন্ধি সব সময়ই ব্যবহার করা সুন্নত।

৬. ঈদের সালাত পড়তে যাওয়ার আগে কিছু খেয়ে যাওয়া সুন্নত। কোন মিষ্টি খাবার যেমন পায়েস হতে পারে, খেজুর হতে পারে বা অন্য কোন খাবার।

৭. ঈদের সালাত পড়তে যে রাস্তা দিয়ে যাওয়া হয় সালাত শেষে অন্য রাস্তা দিয়ে ফিরে আসা সুন্নত। এর মাধ্যমে বেশী মানুষের সাথে সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা থাকে।

৮. নারী, শিশুসহ পরিবারের সবাইকে নিয়ে ঈদের সালাত পড়তে যাওয়া। আমাদের দেশে নারীদের রেওয়াজ না থাকলেও এটা সুন্নত। আমাদের এই সুন্নত আমল করা উচিত। নারীদের জন্য অন্য সব সালাত বাসায় পড়া বেশী সাওয়াব কিন্তু ঈদের সালাতে তাদের শরিক হওয়ার জন্য রাসুল (সা:) নির্দেশ দিয়েছেন।

৯. ঈদের ২ রাকাত সালাত আদায় করা সুন্নত।

১০. খুৎবা শোনা। আমরা অধিকাংশই নামাজ শেষ করে হয় চলে যাই নতুবা গল্প করি। খুৎবা শুনি না। এটা করা যাবে না। বছরে একবার আসে এই সালাত। সুতরাং খুৎবা মনোযোগ দিয়ে শুনতে হবে।

১১. শুভেচ্ছা বিনিময়। ঈদের সালাতের শেষে একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করা সুন্নত। আমরা কোলাকুলি করি, ঈদ মোবারক বলি।

ঈদের দিনের এই সুন্নতগুলো আল্লাহ আমাদের পালন করার তৌফিক দান করুন। আমীন।

Related Posts