টি ব্যাগে খাচ্ছেন, নাকি প্লাস্টিক কণা খাচ্ছেন

টি ব্যাগে খাচ্ছেন, নাকি প্লাস্টিক কণা খাচ্ছেন

টি ব্যাগে খাচ্ছেন, নাকি প্লাস্টিক কণা খাচ্ছেন,

চা আমাদের সকলের কাছে অনেক প্রিয় একটা পানীয় । এটা সবাই পছন্দ করেন । ছেলে -মেয়ে ,দাদা- দাদি , নানা- নানি ,সকলেই চা পছন্দ করেন । অনেকের তো আবার নেশার মতো বিষয় হয়ে গেছে । চা না পাইলে তার দিন যাবেই না । আমিও এই চা পান করতে পছন্দ করি । তবে নতুন উপায় বের করেছে চা তৈরির কোম্পানি গুলো । আর এই টি- ব্যাগ হলো তাদের নতুন আবিষ্কার । কিন্তু আজকে আমি আপনাদের সাথে যে বিষয় শেয়ার করবো এতে আপনি নিজেই বুঝতে পারবেন, এই টি ব্যাগ আমাদের কতোটা ক্ষতিকর ।

আজকাল তাড়াতাড়ি মানে রেডি মিক্স এর যুগ চলছে ,আর এতে টি ব্যাগ আমাদের রেডি চা বানাতে অনেক বেশি সাহায্য করে । আমরা আমাদের জীবনে এতোটাই ব্যাস্ত যে ,চা তাড়াতাড়ি বানানোর জন্য টি ব্যাগ ব্যবহার করে আমরা চা খাই ।

আমাদের এই অভ্যাসটি কতোটা ক্ষতি করছে জানলে আপনার চোখ কপালে উঠবে । জ্বি সত্যি কথা , আমরা শুধু টি ব্যাগ থেকে চা খাচ্ছি না সাথে খাচ্ছি হাজার প্লাস্টিকের কনা ও ।, যা আমাদের শরীরের জন্যে অনেক বেশি ক্ষতিকর । সম্প্রতি, কানাডার মন্ট্রিলের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় এমন বিষয়টায় পাওয়া যায় ।

গবেষকরা বলেন, যখন আমরা গরম পানিতে টি ব্যাগ ডুবিয়ে দেয় তখন হাজার হাজার প্লাস্টিকের কণা বের হয়ে সক্রিয় হয়, আর আমরা যখন চা পান করি তখন আমাদের শরীরের ভেতর চলে যায় ।

আর একটি বিষয় আপনারা জানলে আপনার চোখ কপালে উঠবে । একটি টি ব্যাগে প্রায় ১১০০ কোটি মাইক্রোপ্লাস্টিক এবং ৩০০ কোটি ন্যানোপ্লাস্টিক কণা থাকে । জ্বি হা , ঠিকই শুনেছেন, এটাই সত্যতা । গবেষণা করে এমনটায় ফল পাওয়া গেছে ।
আর এখানে আর একটি ভয়ের ব্যাপার হলো – এগুলোর কোনোটাই খালি চোখে দেখা যায় না । শুধু তাই নয় , মাইক্রোস্কোপ দিয়েও এগুলো কে পুরোপুরি বুঝা যায় না ।

<

এরকম ভয়ংকর তথ্য জানার পরও কি আপনি টি ব্যাগে চা খাবেন ? আমার মনে হয় না । যদি আপনার চা খাওয়ার নেশা থাকে তাহলে আপনারা খোলা চা বেশি সময় ধরে বানিয়ে খাবেন , এখানে আপনার স্বাস্থ্যের ঝুকি নিতে হবে না । আমি তো বলবো আপনারা এখোনি টি ব্যাগ চা খাওয়া বাদ দিয়ে দিন ,আর আপনার আশেপাশের মানুষদের ও এই বিষয়টা জানিয়ে দেন ,তাহলে সকলেই সচেতন হতে পারবেন।

নিজে সুস্থ থাকুন , পাশের জনকে সচেতন করুন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন