ডিজিটাল মার্কেটিং কি, কেন, কীভাবে?

নতুন ব্যবসায়ী ও ডিজিটাল মার্কটিং শিখে যারা কাজ করতে চাই তাদের সবারই মনে একটা প্রশ্ন থাকে সেটা হচ্ছে ডিজিটাল মার্কটিং কি, কেন ই বা এটি, এটি কীভাবে করতে হয়? যারা এই প্রশ্ন গুলোর উত্তর পেতে চান এবং ডিজিটাল মার্কটিং সম্পর্কে জানতে আগ্রহি তারা সাথেই থাকুন৷

ডিজিটাল মার্কটিং কি?

অনলাইন প্লার্টফর্ম বা ডিজিটাল প্লার্টফর্ম ব্যবহার করে ব্যবহার কোন পন্য বা কোন সার্ভিস এর বিজ্ঞাপন প্রচার করার কাজটিই নামই হচ্ছে ডিজিটাল মার্কটিং। আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে, আপনি যদি কোন প্রতিষ্ঠানের মার্কটিং অফিসার হোন, কিংবা কোন ক্লায়েন্ট এর সার্ভিস এবং পন্য গুলোর বিজ্ঞাপন প্রচার করার জন্য ইন্টারনেটকে ব্যবহার করেন তাহলে সেটিই হচ্ছে ডিজিটাল মার্কটিং।

কোথায় কোথায় ডিজিটাল মার্কটিং করা যায়?

ডিজিটাল মার্কটিং করার জন্য অনলাইন ই বেষ্ট প্লার্টফর্ম। অনলাইনের যে যে প্লার্টফর্ম গুলো ব্যবহার করে ডিজিটাল মার্কটিং করা হয় সেগুলো হচ্ছে-

অ্যাফিলিয়েট মার্কেটিং
ই-কমার্স
ব্যাকলিংক
ব্লগ/ওয়েবসাইট
ফেসবুক পেজ
সোসাল মিডিয়া (ফেসবুক, টুইটার)
অ্যাডসেন্স এ অ্যাড দেওয়া
ই-মেইল
মেসেজ
টিভিতে বিজ্ঞাপন দেওয়া
রেডিও
ইউটিউব চ্যানেল/ ইউটিউব

ডিজিটাল মার্কটিং কেন করবেন?

আপনার যদি কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে, আপনি যদি কোন প্রতিষ্ঠান এর মার্কটিং অফিসার হন, কিংবা ক্লয়েন্ট এর প্রোডাক্ট/ সার্ভিস এর প্রচার করতে চান তাহলে ডিজিটাল মার্কটিং এর বিকল্প নেই।

দিন দিন মানুষ অনলাইনে কেনা-কাটার প্রতি আগ্রহী হয়ে উঠছে৷ যতই দিন যাচ্ছে মানুষ অনলাইনে কেনাকাটা করছে৷ কিংবা কোন প্রোডাক্ট কিংবা কোনকিছু কেনাকাটা করতে গেলে আগে অনলাইনে সেই প্রোডাক্ট টা সম্পর্কে একটা বিস্তারিত ধারনা নেই৷

দিন দিন ডিজিটাল মার্কটিং এর পরিসর যেভাবে বাড়ছে সেই দিক দিয়ে বিবেচনা করলে ডিজিটাল মার্কটিং না জানলে কয়েকবছর পরে ব্যবসা করানো টা প্রায়ই অসম্ভব হবে পড়বে।

ডিজিটাল মার্কটিং এর ভবিষ্যৎ

বর্তমানে ফেসবুক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২ বিলিয়ন এর উপরে৷ এই বৃহৎ জনগোষ্ঠীর কাছে মুহুর্তের মধ্যে একটি পন্যর কিংবা সার্ভিস এর বিজ্ঞাপন পৌছে দেওয়ার জন্য ডিজিটাল মার্কটিং এর বিকল্প পদ্ধতি কেউ বলতে পারবে কি?

জানি, পারবে না৷ কারন, এর বিকল্প পদ্ধতি নেই। যদি আজকের দিনে এমন একটি অবস্থা তৈরি হয় তাহলে মানুষ অনলাইনের প্রতি যেভাবে আগ্রহ প্রকাশ করছে তাহলে এর ঠিক ৫ বছর পরে কি করবে তা আপনি একটু ভেবে দেখুন।

সেই দিন বেশী দেরি নয় যখন অনলাইনে কেনাকাটা করবে। কোন সার্ভিস পেতে হলে সাথে সাথে অনলাইনে চলে আসবে। মানুষ অনলাইনে কেনাকাটার প্রতি যেভাবে আগ্রহ প্রকাশ করছে এভাবে চলতে থাকলে কয়েকবছর পরে মানুষ আর বাজারে যাবে না কেনাকাটা করার জন্য৷ নিজের ব্যবসাকে  কম সময়ে বড় পরিসরে নিয়ে আসার জন্য আপনাকে ডিজিটাল মার্কটিং এর সাহায্য নিতেই হবে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন