★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য টেস্ট সমূহের মূল্য নির্ধারণ

ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য টেস্ট সমূহের মূল্য নির্ধারণ

এই সময়টাতে ডেঙ্গুর প্রভাব মহামারির আকার ধারণ করেছে । ঢাকায় এর প্রভাব সবচেয়ে বেশি । শুধু ঢাকায় নয় পুরো দেশেই মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে । এক প্রতিবেদনে বলা হয় , পুরো দেশে লাখো মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে ,এর মধ্যে ৩৫-৪০ জনের মৃত্যু হয়েছে ।

রাজধানীর হাসপাতাল গুলোতে রোগীর চাপ এতো বেশি হওয়ায় সরকারি ভাবে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে তার মধ্যে ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য টেস্ট সমূহের মূল্য নির্ধারণ অন্যতম, এতে মানুষ কম মূল্যে টেস্টগুলো করাতে পারে ।


  আর ডাক্তাররা যাতে রোগীর সাথে ব্যাবসা না করে সেবা প্রদান করে,এই বিষয়টি নিশ্চিত করার জন্য মূল্য নির্ধারণ করা হয়েছে ।

টেস্ট সমূহের মূল্য নিম্নরূপ হবেঃ

ক) NS1- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ১২০০ – ২০০০/-


খ) IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ৮০০ – ১৬০০/-

গ) CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০/- (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিলো ১০০০/- পর্যন্ত।

আপনারা যদি এই টেস্ট গুলো করান তাহলে এর বেশি টাকা দিবেন না ।
আর এই মূল্য সমূহ ২৮ জুলাই হতে কার্যকর হবে।

ডেঙ্গু জ্বর বর্তমানে মহামারী হওয়ায় সরকারি ভাবে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে, বিভিন্ন ভাবে সচেতনতা এবং সেবা দেওয়ার চেষ্টা করা হচ্ছে । ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে । তাছাড়াও সকল হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধির নির্দেশ দেয়া হয়েছে । আর সকল প্রাইভেট হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ডেঙ্গু রোগীদের জন্য ১ টি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু করবে। এতে রোগিদের সেবা আরো দ্রুত দেয়া সম্ভব হবে ।

পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।
এই বিষয়টি সবাই হয়তো জানেন না ,তাই আপনারা যারা পাঠক তাদের উচিত শেয়ার করা আর সবার কাছে পৌছে দেয়া । যাতে সকলে এই তথ্য গুলো জেনে সঠিক সেবা পেতে পারেন ।

আর সবশেষে নিজে সচেতন হন আর অন্য কে সচেতন করুন।

ধন্যবাদ

মন্তব্য করুন