পর্যটন গাইড ও আউটসোর্সিং পদ্ধতি জেনে নিন (ট্রেনিং)

বেঙ্গল ট্যুরস লিমিটেডের নির্বাহী পরিচালক মাসুদ হোসেন বলেন – গাইড হওয়ার জন্য আগ্রহটাই সবচেয়ে জরুরি । এর সঙ্গে দরকার বদ্ধি , পড়াশুনা আর বাংলা – ইংরেজীর দক্ষতা । তিনি আরো কিছু যোগ্যতার কথা বলছেন –

  1. দেশপ্রেম এবং প্রকৃতিপ্রেম
  2. ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা আর নিয়মিত পড়াশুনার অভ্যাস ।
  3. সাম্প্রতিক ও সাধারন বিষয়গুলো ওপর দখল থাকলেই পর্যটকদের আস্থা অর্জন করা সহজ হবে ।
  4. বাংলা -ইংরেজীর ওপর দখল তো লাগবেই । এই বাইরে অন্য কোন ভাষা জানা থাকলে সেটা বাড়তি পয়েন্ট । তবে জাপানি , স্প্যানিশ , ফরাসি , রুশ , চাইনিজ এইসব ভাষার যে কোন একটা বাড়তি ভাষা শিখে রাখা যেতে পারে ।একটা ভাষী পর্যটক্রা যেহেতু বেশি আসেন , কাজেই একটা শিখে রাখা দরকার।
  5. ভৌগলিক জ্ঞান থাকা দরকার ।সেই সঙ্গে সম্পর্কিত সঠিক তথ্যগুলোও ।
  6. পরিমিত স্মার্টনেস। সবার কাছে গ্রহনযোগ্য , হাসিখুশি , কনভিন্সিং ব্যক্তিত্ব দরকার । সদালাপিং সৎ, সময়ানুবর্তী। দীর্ঘ সময় মন দিয়ে কাজ করার আগ্রহ আর ধৈর্য । কষ্ট সহ্য করার ক্ষমতা।
  7. দেশীয় সংস্কৃতি ,রীতিনীতি, আইন কানুন , সাম্প্রতিক , পরিস্থিতি বিষয়ে ভালো ধারনা ।
  8. কিছু কারিগরি বিদ্যা জানা থাকা , যেমন -গাড়ি চালানো , ছবি তোলা, কম্পিউটার অপারেটর ইত্যাদি এইসব ।

গাইড হওয়ার ট্রেনিং পদ্ধতি

বাংলাদেশে পর্যটক করপোরেশনের ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটে বিভিন্ন মেয়াদের প্রশিক্ষন কোর্সের ব্যবস্থা আছে । এ ছাড়া আজকাল বেসকারি বিশ্ববিদ্যালয়ে তৈরি হয়েছে পর্যটক সম্পর্কিত নান বিষয়ে পড়াশুনার সুযোগ । তবে এই প্রতিষ্ঠানে তাত্ত্বিক বিষয়গুলো উপর জোর দেওয়ার হয় । গাইড হওয়ার জন্য মাঠা পর্যায় কাজে অভিজ্ঞতাই বেশি কাজে দেয়। আসলে প্রকৃতি গাইড হতে গেলে তাত্ত্বিক জ্ঞান দরকারি বিষয় , তবে তার চেয়ে ও গুরুত্বপূর্ন হলো ব্যবহারিক জ্ঞান । কোন ট্যুর অপারেটর বা পর্যটক সংস্থায় ইন্টার্নি বা শিক্ষানবিশ হিসাবে কাজ করা গেলে, ক্যারিয়ারের শুরু থেকেই দক্ষতা বাড়ানোর কাজ শুরু হবে  ।সরাসরি হাতে কলমে কাজ শিখলে ,এ কাজের প্রতিবন্ধকতা বা সমাধান বিষয়ে দক্ষতা চলে আসে।

জানা গেল- গাইড ট্যুরস ,বেঙ্গল ট্যুরস , অবকাশ পর্যটন , জার্নি প্লাস , সিলভার ওয়েভ ট্যুরস ,সাফারি প্লাস সহ বেশকিছু সংস্থায় এভাবে কাজের সুযোগ আছে ।

কোথায় কেমন কাজের সুযোগ

পর্যটন সম্পর্কিতদের সঙ্গে কথা বলে বোঝা গেল – দক্ষ গাইডের কাজ ও কাজের জায়গা কোন অভাব নেই । বাংলদেশে পর্যটন করপোরেশন, ট্যুর অপারেটর ,হোটেল ,রেস্তোরা ,রিসোর্ট ,ট্রাভেল , এজেন্ট , ক্রুজ অপারেটর ,পরিবহন অপারেটর এ রকম সরাসরি পর্যটন সম্পর্কিত কর্মসংস্থানের সুযোগ তো আছেই, বিদেশি মিশন , বেসকারি উন্নয় সংস্থা , বিভিন্ন প্রকলেও দক্ষ গাইডের বিরাট কদর।

অনলাইন পর্যটনের সম্ভাবনা

১০/১৫ বছর আগেও বাংলাদেশে গাইডের পেশাটা ছিল অনেকটা খন্ডকালীন ধনের । সারা বছর কোন কাজ নেই , শুধু শীতকালে ভরা পর্যটন -মৌসুমে টানা ৩/৪ মাসজুড়ে ব্যস্ততা । কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে । বরং এখন ১/২ মাস বাদ দিলে সারা বছর পেশাদার গাইড মানেই কাজ আর কাজ ।দিন দিন পর্যটনশিল্প আরো বিকাশিত হচ্ছে , সে সঙ্গে বাড়ছে কাজের সুযোগ ।

অনলাইন পর্যটন, অনলাইনে তাদের সাথে যোগাযোগ করে ,তাদের  যাওয়া আসা, থাকা ,খাওয়ার ব্যবস্থা করে দেওয়া এইটা এমন একটা কঠিন কাজ না । ভ্রমনের উদ্দেশ্যে যারা আসবে বা আসে , তাদের সাথে যোগাযোগের মধ্যমে আলোচলা করে তাদের কে সুরক্ষা দায়িত্ব পালন করা আর তাদের চান মালের নিরাপর রাখা । এই রকম কাজ হলো অনলাইন পর্যটন শিল্প ।

<

Related Posts

8 Comments

  1. ইন্টারনেট cookies আমাদের জন্য কতটা উপকারী
    https://grathor.com/%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a8%e0%a7%87%e0%a6%9f-cookies-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%95%e0%a6%a4/

মন্তব্য করুন