পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী পাঁচ গাড়ি

বর্তমান যুগ অত্যাধুনিক সুপার কারের যুগ।ফেরারি,মার্সেডিস,ল্যাম্ব্রঘিনি, অডি,জেনেভো কোম্পানীগুলো প্রতিযোগিতা করে একের পর এক তৈরী করে যাচ্ছে অসাধারন সব গাড়ি।তবে বর্তমান বিশ্বে এমন কিছু দূর্লভ গাড়ি র‍য়েছে যার গতি বাতাসের সাথে কথা বলে এবং সেই সকল গাড়ির মূল্য একটি ছোট দেশের জিডিপি অপেক্ষাও বেশি!!
তবে আসুন জেনে নেওয়া যাক এমন কিছু গাড়ি সম্পর্কে যা হতে পারে আপনার স্বপ্নের গাড়ি।

মার্সেডিস বেনজ F 015 : অতি আকর্ষণীয় ও অনন্য ডিজাইনের এই গাড়িটি দেখলে মনে হতে পারে বাস্তবে এমন গাড়ি থাকা সম্ভব নয়। তবে অতি অল্প সংখ্যক হলেও বাস্তবে এই গাড়িটির অস্তিত্ব রয়েছে। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে বাটন এর পরিবর্তে সব জায়গায় এলইডি স্ক্রিন ব্যবহার করা হয়েছে।এই গাড়িটিকে পার্ক করার কোনো প্র‍্য়োজন নেই।শুধুমাত্র কমান্ড করলেই গাড়িটি অটোমেটিকভাবে পার্ক হয়ে যাবে।রাস্তায় কোনো পথচারী যদি রাস্তা পার হওয়ার জন্য দাড়িয়ে থাকে তবে গাড়িটি অটোমেটিক ভাবে থেমে যাবে এবং পথচারীকে রাস্তা পার হওয়ার সুযোগ দিবে। এর মুল্য প্রায় ৩০ কোটি টাকা! ইলেকট্রনিক হাইব্রিড সম্পন্ন এই গাড়িটি ঘন্টায় প্রায় ১১০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।এই অনন্য মডেলের গাড়িটি সারা বিশ্বে মাত্র ১০ টি রয়েছে।

Mercedes Benz F015
Photo source:wikimihai.com

ফেরারি মিলেনিও: তৈরীকাল হতে বর্তমান সময় পর্যন্ত এই গাড়িটিকে সবচেয়ে দ্রুত গতির গাড়ি হিসেবে মানা হয়।ওপেন টপ ও দরজাবিহীন দুই সিটের এই গাড়িটি তার অনন্য ডিজাইনের জন্য সুপার কার প্রেমীদের মন কেড়ে নিয়েছে।কার্বন ন্যানোটিউব দিয়ে তৈরী এর বডি ইস্পাত হতেও শক্ত কিন্তু কার্বন ফাইবার অপেক্ষাও হালকা।সোলার প্যানেলের সুবিধাসহকারে ডুয়েল ইলেকট্রিক ইঞ্জিনসমৃদ্ধ এই গাড়িটির মূল্য প্রায় ১ মিলিয়ন ডলার! সারা বিশ্বে এই মডেলের মাত্র ৫ টি গাড়ি রয়েছে।

Ferrari millenio
Photo source:modern arts.com

ল্যাম্ব্রঘিনি ভেনেনো: বর্তমান বিশ্বের সবচেয়ে লিমিটেড এডিশন এর দ্রুত গতিসম্পন্ন সুপার কার গুলোর মধ্যে একটি হচ্ছে ল্যাম্ব্রঘিনি ভেনেনো।ল্যাম্ব্রঘিনির ৫০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তৈরী করা হয় এই বিশেষ গাড়িটি।ফিলিপো পেরিনি ও মিসেল টিনাযো এর ডিজাইন করা ৭৪০ হর্সপাওয়ারের এই গাড়িটি ঘন্টায় ৩৫৬ কিলোমিটার বেগে ছুটতে পারে।এটি ২.৮ সেকেন্ডে ঘন্টায় ০-৯৭ কিলোমিটার পর্যন্ত এক্সেলারেট করতে পারে। এই গাড়িটি কিনতে চাইলে আপনাকে গুণতে হবে প্রায় ৪৫ লক্ষ ইউএস ডলার।তবে শুধুমাত্র তিনজন সৌভাগ্যবান ব্যক্তিই পেতে পারে এই গাড়িটি!

Lamborghini veneno
Photo source:top-speed.com

জেনেভো এসটি ১: ড্যনিস কোম্পানী জেনেভো অটোমোটিভ এর তৈরী করা এই গাড়িটির দ্রুততার এক মাইলফলক স্পর্শ করেছে।এটি মাত্র ৮.৯ সেকেন্ডে ০-২০০ কিলোমিটার বেগে চলতে পারে।ক্রিস্টিয়াস ব্রানডিট ও জেস্পার হারমানের এর ডিজাইন করা এই গাড়িটির মূল্য প্রায় ১৬ মিলিয়ন ডলার! সারাবিশ্বে এই মডেলের মাত্র ১৫ টি গাড়ি রয়েছে।

Zenvo st1
Photo source:motorsport.com

ল্যাম্ব্রঘিনি সিসটো এলিমেন্টো : এটি দ্রুততার দিক দিয়ে এসটি ১ কেও পিছনে ফেলেছে। এর গতি মাত্র ৮.০ সেকেন্ডে ঘন্টায় ০-৩৩৮ কিলোমিটার বেগে তুলতে পারে। ফিলিপো পেরিনির ডিজাইন করা এই গারিটির মূল্য ৬.৫ মিলিয়ন ডলার! এই মডেলের মাত্র ২০ টি গাড়ি রয়েছে।

<
Lamborghini veneno
Photo source:amazon.com

তথ্যসূত্র:

  • www.wikipedia.com
  • www.techblog.com
  • www.top-speed.com

Featured photo source:pinterest.com

Related Posts