পেন্সিলের গায়ে 2B, HB লিখার অর্থ, আপনি জানেন কি?

আসসালামুয়ালাইকুম সবাইকে। আশা করি সবাই ভাল আছেন।  আমার আরেকটি পোস্টে আপনাদের স্বাগতম। আজকের টপিক হলো পেন্সিলের গায়ে যে 2B ,HB ইত্যাদি লিখা থাকে সে সম্পর্কে । পেন্সিল ব্যবহার করে নি এমন কোনো মানুষ হয়তো খুবই কম পাওয়া যাবে। ছোটবেলা থেকে আমাদের শিক্ষাজীবন শুরু হয় পেন্সিল দিয়ে লিখার মাধ্যমেই।এই পেন্সিল সম্পর্কে কিছু সংক্ষিপ্ত তথ্য দিতেই চলে এলাম ।

লিখতে লিখতে আপনার হাত ব্যথা হয়ে যাবে তবুও পেন্সিল শেষ হবে না । কারণ একটি পেন্সিল দিয়ে প্রায় ৪৫ হাজার শব্দ লেখা যায় । খুবই অবাক করার মতো , তাই না ? পেন্সিল দিয়ে দাগ টেনে আপনি একটানা ৩৫ মাইল পর্যন্ত চলে যেতে পারবেন । দেখতেই পাচ্ছেন পেন্সিলের কত গুণ । এক জরিপে দেখা যায় , শুধু যুক্তরাষ্ট্রেই প্রতিবছর ২০০ কোটি পেন্সিল ব্যবহার করা হয়। আমাদের দেশেও কতটুকু পেন্সিল ব্যবহৃত হয় তার সঠিক পরিসংখ্যান জানা না থাকলেও এর সংখ্যা নিশ্চয়ই কম হবে না ।

এই পেন্সিলেরও আছে প্রকারভেদ । কোনোটার লিড নরম , আবার কোনোটা শক্ত । আবার কোনোটায় বেশি কালো দাগ টানা যায় , আবার কোনোটায় হালকা ।এই গুনাগুণের ওপর ভিত্তি করে পেন্সিলের ধরনকে তিন ভাগে ভাগ করা হয়েছে । পেন্সিলের লিড শক্ত হলে তাকে H(Hard) দিয়ে পেন্সিলের গায়ে দেখানো হয় । আবার পেন্সিল কতো কালো বা গাঢ় লিখবে , তা প্রকাশ করতে ব্যবহৃত হয় B(Bold) ।

আবার সেটা কতো সুন্দরভাবে লিখবে তা প্রকাশ করা হয় F(Fine) দিয়ে । পেন্সিলের লিড (Lead) যত শক্ত হবে তার H এর মাত্রাও তত বাড়বে । এভাবে বেড়ে 2H,3H,4H,5H ইত্যাদি হবে । আবার দাগও কত ঘন হবে সেই মাত্রাও বেড়ে 2B,3B,4B,5B হবে ।সাধারণভাবে আমরা যে পেন্সিল গুলো ব্যবহার করি তা মূলত HB হয় । এর মানে হলো এটি যথেষ্ট শক্ত ও সাথে কালোও বটে ।

2B পেন্সিল নরমাল আঁকা ও স্কেচের জন্য সুবিধাজনক ।গাঁঢ় কালির HB-2 পেন্সিল দিয়ে লিখার পর মুছতে গেলে খানিকটা রয়ে যায় । সেক্ষেত্রে HB পেন্সিলই ভালো । জ্যামিতি করার ক্ষেত্রেও একই কথা । ফিনিশিং এর জন্য ভালো হয় 4B পেন্সিল ।

তো এই ছিল আজকের আর্টিকেল । আশা করি আপনাদের ভালো লেগেছে । আবার দেখা হবে পরবর্তী পোস্টে । সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।।

<

Related Posts