প্লাস্টিকের চাল চেনার সহজ উপায়-

প্লাস্টিকের চাল চেনার সহজ উপায়-

প্লাস্টিকের চাল আপনারা কি নতুন শুনছেন কথাটি? আমার মনে হয় নতুন শুনছেন ,কারন আমিও নতুন শুনলাম । একচুয়েলি পেপারে পড়লাম তাই জানতে পারলাম।
আমরা কিন্ত ইতিমধ্যেই জানি , প্লাস্টিকের ডিমের কথা । কিন্তু সম্প্রতি ঘটনা হচ্ছে এই প্লাস্টিকের চালের কথা । গত ৪ ফেব্রুয়ারি তে ১৫কেজি চালকে জব্দ করা হয় গাইবান্ধা তে । সেগুলো পরীক্ষা করে জানা যায় এগুলো প্লাস্টিকের চাল।

এমনিতেই আমাদের খাবার- দাবারে সব ভেজাল খাবার তার উপর আবার যদি প্লাস্টিকের চাল হয় তাহলে তো মানুষ বাঁচবেই না ।
তাছাড়াও এই প্লাস্টিকের চালের রয়েছে সাইড ইফেক্ট । আমরা যদি না জেনে না বুঝে খায়ে ফেলি তাহলে কিন্তু আমাদের ভুগতে হবে নানা রোগে । এই চাল গুলো দিয়ে ভাত রান্না করে যদি আমরা খেতে থাকি তাহলে আমাদের ক্যানসার,হজমের সমস্যা, মস্তিষ্কের কর্যক্ষমতা কমে যেতে পারে তাছাড়াও আরো অনেক রোগ হতে পারে ।

তাহলে আমরা কি করতে পারি ? এখন আমাদের এই বিষয়গুলো জানতে হবে সচেতন হতে হবে তাহলে হয়তো এর থেকে রক্ষা পেতে পারি ।
তাহলে আমরা জেনে ফেলি কেমন করে চিনবো এই প্লাস্টিকের চাল ।

১. নাম্বার ওয়ান পদ্ধতি-

প্লাস্টিকের চাল দেখতে সাধারন চালের মতোই হয় কিন্তু ভাত রান্না করলে একেবারে বাসমতি চালের মতো হয় । তাহলে এটা কিন্তু আপনারা খেয়াল করবেন নাকি আবার মেজিক মনে করবেন না তাহলেই বিপদ।

<

২. দ্বিতীয় নাম্বার পদ্ধতি-
আপনি যদি প্লাস্টিকের চালগুলো নিয়ে আগুন ধরে দেন তাহলে সেগুলো গলে যাবে আর না হয় সেগুলো থেকে প্লাস্টিকের গন্ধ বের হবে । তখন বুঝে নিবেন চালগুলো প্লাস্টিকের চাল ।

৩. তৃতীয় নাম্বার পদ্ধতি-
এক গ্লাস পানি নিয়ে তার মধ্যে কিছু চাল দিয়ে দিন যদি সেগুলো ভেসে থাকে তাহলে বুঝবেন এগুলো প্লাস্টিকের চাল ।

চালের দাম বৃদ্ধি পাওয়াতে প্লাস্টিকের চালের আগমন হয় । এখন আসছে যেহেতু বাজারে ছড়াতে বেশি টাইম লাগবে না । আর তাই সচেতন হোন আর অপরকেও এবিষয়ে সচেতন হওয়ার কথা বলুন ।

Related Posts