পড়ালেখায় মনোযোগী হবার সহজ উপায়

আমাদের যখন সাধারণত ৬ বছর বয়স হয় তখনই আমাদের ক্লাস ওয়ানে ভর্তি করে দেওয়া হয় এবং তখন থেকে শুরু হয় আমাদের পড়াশোনা। পড়াশোনায় মনোযোগি হতে হলে যে কাজগুলো আপনাকে করতে হবে এই নিয়ে 5 টিপস দেওয়া হলো।

  • ১. আপনি যে বিষয়টি পড়ছেন সেই বিষয়টিকে মুখস্ত করার চেষ্টা না করে সে বিষয়টিকে মন থেকে বোঝার চেষ্টা করুন। কারণ আপনি যদি একবার মন থেকে বোঝার চেষ্টা করুন বা ওই জিনিসটিকে বুঝে যান তাহলে আর মুখস্ত করতে হবেনা। আপনি ওই জিনিসটা মুখস্ত করতে পারবেন।

২. পড়ার সময় নিজেকে সম্পূর্ণ ভাবে চিন্তা মুক্ত রাখার চেষ্টা করুন। এতে করে আপনার পড়া বুঝতে সুবিধা হবে।এবং পড়া তাড়াতাড়ি আয়ত্তে আনতে পারবেন।

৩. আপনার পড়ার সময় আপনার ঘরটি যাতে সম্পূর্ণ ভাবে কোলাহলমুক্ত থাকে এতে করে আপনি আপনার পড়া সম্পূর্ণভাবে মনোনিবেশ করতে পারবেন।

৪.আপনি এমনভাবে পড়ুন যাতে আপনার কাছে পড়াটা সহজ মনে হয়।নিজের মতো করে সাজিয়ে পড়ার চেষ্টা করুন যাতে কিছুদিন পরে আপনি ভুলে না যান। আপনি যদি মুখস্ত করেন তাহলে ১ সপ্তাহ কিংবা ২ সপ্তাহ পরে মনে রাখতে পারবেন না।কিন্তু নিজের মতো করে আয়ত্তে আনলে আর এই সমস্যা হবে না।

৫.আপনি যদি দৈনিক একটা সময় নির্ধারন করে। ঠিকভাবে কোলাহল্মুক্ত পরিবেশে নিজের মতো করে বুঝে মুখস্ত করেন। ফলে আপনার পড়ার প্রতি একটা আলাদা টানের সৃষ্টি হ।। এবং আপনি পড়াশোনায় অধিক মনোযোগী হতে পারবেন।

এই পাচটি টিপস আপনাকে পড়ায় মনোযোগী হতে সাহায্য করবে।

<

Related Posts

10 Comments

মন্তব্য করুন