ফণীর ক্ষতি পুষিয়ে দেবে সরকার

ফণীর ক্ষতি পুষিয়ে দেবে সরকার

ফণীর ক্ষতি পুষিয়ে দেবে সরকার

ফণী ছিল একটা সবচেয়ে ভয়ংকর একটা ঝড় । এর তীব্রতা বেশি না হলেও বাংলাদেশে চরম ক্ষয়ক্ষতি করে গেছে । বাংলাদেশ কৃষি প্রধান দেশ হওয়ায় ক্ষতি টা হয়েছে কৃষিতে ।

ফণীর আঘাতে বাংলাদেশের  ৩৫ টি জেলার মোট ৬৩ হাজার ৬৩ হেক্টর ফসলি জমির ৩৮ কোটি ৫৪ লাখ ২ হাজার ৫০০ টাকা প্রায় ক্ষতি হয়েছে,এর চেয়েও বেশি বা কম হতে পারে। এতে ১৩ হাজার ৬৩১ জন কৃষক সরাসরি ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন । এই বিষয়টি জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ।

ক্ষতিগ্রস্ত জমিতে ফসল ছিল বোরো ধান , পান , সবজি , পাট ,ভুট্টা সহ আরো অনেক ফসল ।তবে তিনি একথাও বলেন যে , এতে বাজার দরে কোনো প্রভাব পড়বেনা । তিনি আরো জানান , এবছর চাল রপ্তানি হবে কি না , তার সিদ্ধান্ত পরে নেওয়া হবে ।

ক্ষতিগ্রস্ত ১৩ হাজার ৬৩১ জন কৃষকের মধ্যে প্রণোদনা হিসেবে সরকার ৩৮ কোটি ৫৪ লাখ টাকা ক্ষতিপুরন দেবে বলেও জানান কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ।

তিনি বলেন , ক্ষতিগ্রস্ত কৃষক দের তালিকা তৈরী করা হবে । আর তাদেরকে পুনর্বাসনের আওতায় ক্ষতিপুরন হিসেবে বীজ , সার , ও আর্থিক সহায়তা দেয়া হবে ।

এছাড়াও খরিপ শস্যের উৎপাদনের জন্যে বিভিন্ন সবজি , রোপা আমন ধানের বীজ, শীতকালীন সবজীর বীজ সহ , মাসকালাই বীজ সহ আরো অনেক বীজ বিনামূল্যে বিতরন করা হবে ।

তিনি বলেন আমাদের খাদ্য উদ্বৃত্ত আছে । যদি কৃষকরা ভালো ভাবে ফসল ঘরে তুলতে পারে আর আমাদের উদ্বৃত্ত হয় তারপর আমরা সিদ্বান্ত নিবো রপ্তানী করা হবে কি না । আমরা আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করবো তারপর রপ্তানি করার বিষয়ে সিদ্ধান্ত নিবো।

এছাড়াও ঘূর্ণিঝড়ের আগে,ঘূর্ণিঝড়ের সময়  এবং পরেও বিভিন্ন সরকারি পদক্ষেপ নেওয়া হয় । এই সব পদক্ষেপের মাধ্যমে আমরা আমাদের দেশের ঘূর্ণিঝড় কে মোকাবিলা করতে সক্ষম হয়েছি । সরকার এবং জনগণের সহায়তায় এটা সম্ভব হয়েছে ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন