বন্ধুকে চিঠি লেখার নিয়ম, ঈদের শুভেচ্ছা নিয়ে নমুনা চিঠি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। আজকে আমি আপনাদেরকে বন্ধুকে চিঠি লেখার নিয়ম, ঈদের শুভেচ্ছা নিয়ে নমুনা চিঠি লেখে দেখাচ্ছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।


বর্তমানে যেমন মোবাইল, টেলিফোন, টেলিগ্রাম আছে আগে একসময় এগুলো কিছুই ছিলনা। সেসময় তথ্য আদান-প্রদানের একমাত্র উপায় ছিল চিঠি। চিঠির মাধ্যমে ভালো-খারাপ সব ধরণের খবর আদান-প্রদান করা হতো। বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও এই চিঠির মাধ্যমে পাঠানো হতো। যদিও সময়ের সাথে সাথে ও প্রযুক্তির উন্নতির সাথে সাথে চিঠি অনেকটা উঠে গেছে। তবুও এখনোও বিভিন্নক্ষেত্রে যেমন দাপ্তরিক কাজে, আমন্ত্রণ ও শুভেচ্ছা-অভিনন্দন এসকল ক্ষেত্রে এখনও চিঠির প্রচলন রয়েছে। তো আজকের এ পোস্টে আমি আপনাদের সামনে বন্ধুকে ঈদ শুভেচ্ছা দেওয়ার একটি নমুনা চিঠি নিয়ে এসেছি।

বন্ধুকে চিঠি লেখার নিয়ম, ঈদের শুভেচ্ছা নিয়ে নমুনা চিঠি

৪ জুলাই, ২০২২
২৩, সদর রোড টাঙ্গাইল
প্রিয় জয়,
আমার আন্তরিক শুভেচ্ছা গ্রহণ করিস। কেমন আছোস? আশা করি ভালো আছোস। আঙ্কেল, আন্টি ও সিয়ামও ভালো আছে। আমিও ভালো আছি। অনেক দিন যাবৎ তোর সাথে কোনো দেখা নাই। তোর কাছ থেকে কোনো চিঠিও পাচ্ছি না। আমাকে ভুলে গেছো নাকি? কয়েকদিন আগে কয়েকজন মিলে কক্সবাজার গেছিলাম, তোর কথা খুব মনে পড়েছিল।

আজকে ৪ জুলাই অর্থাৎ আর ছয় দিন পর ঈদুল আযহা। তোকে জানাই অগ্রিম ঈদ মোবারক। এই কুরবানির ঈদে আমরা যেন তাকওয়া অর্জন করতে পারি আর আল্লাহ যেন আমাদের সকল পাপ মাফ করে দেন। ঈদ মানে আনন্দ-হাসি, ঈদ দেয় আমাদের আশা, এই ঈদের যেন তোর জীবন আনন্দ-সুখে ভরে যায়। ঈদ হচ্ছে দুঃখ-কষ্টের আড়ালে কিছুটা সুখ৷ এই ঈদে যেন তোর দুঃখ-কষ্ট সব মুছে যায়। এবার কি টাঙ্গাইল আসবি? টাঙ্গাইলে আসলে আমার বাসায় কিন্তু অবশ্যই আসবি। তোদের সবাইর দাওয়াত রইল। অবশ্যই আসবি কিন্তু।

তো আজ আর নয়। আঙ্কেল আন্টিকে আমার সালাম জানাইস। আর সিয়ামকে আমার ভালোবাসা দিবি। টাঙ্গাইল না আসতে পারলে তোর ঈদ কেমন গেছে আমাকে চিঠিতে লিখে পাঠাইস৷ আবারো জানাই ঈদ মোবারক। ভালো থাকিস। ইতি
তোর প্রিয় বন্ধু
মাহের

ডাকে পাঠানোর জন্য খামঃ

ডাকটিকিট

প্রেরক প্রাপক
মাহের খান রহিম হাসান জয়
২৩, সদর রোড নজরুল ইসলাম সড়ক
টাঙ্গাইল বাড়ি নম্বরঃ ৩০
বাড়ি নম্বরঃ ১৭ ডাকঘরঃ সোহানবাগ
সোহানবাগ, ঢাকা

তো এই ছিল বন্ধুকে ঈদের শুভেচ্ছা দেওয়ার একটি নমুনা চিঠি। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

1 Comment

মন্তব্য করুন