বন্ধু এবং বন্ধুত্ত

বন্ধু শব্দটি শুধুমাত্র একটি শব্দ নয় এই শব্দটির সাথে জরিয়ে আছে আবেগ,অনুভুতি  আর ভালবাসা । বন্ধুত্ত আত্তার বন্ধন। বন্ধুত্ত কখনোই  পুরাতন হয় না।

যুগ এর পর যুগ  কালের পর কাল বন্ধুত্ত টিকে থাকে তার আপন গতিতে । তাইতো এরিস্টটল বলেছেন ” বন্ধুত্ত যতই পুরাতন হউক না কেন ততই উৎকৃষ্ট ও দৃড় হয় “।

কথায় আছে বন্ধু ছাড়া চলা যায়না। আসলে কি তাই ?আসলে প্রত্তেকটি মানুষের  জীবনে একজন সত্যিকারের কারের বন্ধুর খুবই অভাব। একজন বন্ধু শুধু একজন বন্ধু নয় কখনো কখনো  আপনার ভাই এর মত হয়ে উঠে।

বন্ধু এমন একজন মানুষ যে মানুষের  সাথে আমরা যেকোন কথা খুব অনায়াশে বলতে পারি।একজন প্রকৃত বন্ধু কখনো  তার বন্ধুকে একা রেখে যায়না। সবসময় ছায়ার মত পাশে থেকে যায় ।একজন প্রকৃত বন্ধু শুধু আপনার সুনাম করবেনা সারাদিন আপনার সকল ভুল ত্রুটি  বলে দিবে ।আপনার সকল কাজে উৎসাহিত  করবে ।

বন্ধুহীন  মানুষ পুশুর সমতুল্য।এরিস্টটল  বলেছেন”বন্ধু কি?বন্ধু হল এক আত্তার দুটি শরীর।প্রত্তেকের জীবনে  বন্ধু খুবই দরকার ।বন্ধু এমন একজন মানুষ ।অনেকসময় আমরা আমরা আমাদের কাছের বন্ধুটির কাছে অনেক কিছু শেয়ার করিনা ।

লজ্জায় নিজেকে আবদ্ধ করে রাখি । যদিও পিতা মাতা আমাদের অনেক আপন এবং কাছের মানুষ, তবুও অনেক বিষয় তাদের সাথে সবসময় শেয়ার করা যায়না । অথচ একজন বন্ধুর কাছে সকল বিষয় অকপটে বলা যায় ।সবকিছু গোপন  অতি গোপন  রাখাই একজন প্রকৃত বন্ধুর লক্ষন। একজন প্রকৃত বন্ধুকে কতগুলো  বিষয় মেনে চলতে হবে। নিচে তা তুলে ধরা হলঃ

<

১.কখনোই বিশ্বাস  ভেঙে দিবা না ।যদি তুমি তোমার বন্ধুকে বিশ্বাস কর আর তুমি তোমার  তাকে তাহলে কখনোই এমন কাজ করবানা যেন বন্ধুর সামনে কৈফিয়ত  এর  মুখে না দাড়াতে  হয়।

২. বন্ধুর বিপদে বন্ধুর পাশে থাকার চেস্টা কর।শুধুমাত্র সুখের দিনগুলোতে  নয় বরং কষ্টের  দিন এও বন্ধুর পাশে সবসময় থাকা।

৩. বন্ধু এমন একজন মানুষ তার সাথে সকল বিষয় খুব সহজে শেয়ার করা যায়।        ৪.স্বার্থপর হওয়া  সবচেয়ে খারাপ জিনিস।তাই কখনো  নিজের স্বার্থের জন্য  বন্ধুকে ব্যবহার  করবেনা।

৫.একজন ভালো মানুষ এবং একজন ভাল বন্ধু পাওয়া বেশ কঠিন কাজ। তাই বাকি সকল মানুষ থেকে নিজেকে ভিন্ন করে একজন ভাল মানুষে এবং একজন প্রকৃত বন্ধু হিসেবে গড়ে তুলতে হবে।

৬.বন্ধুকে সবসময় সৎ উপদেশ দাও এবং সবসময় সম্মান কর।

একজন প্রকৃত বন্ধু পাওয়া খুবই ভাগ্যর ব্যাপার । তাই সময় থাকতে বন্ধুর গুরুত্ত দিতে শিখুন।তাকে সময় দিন । তার কথাগুলু শুনুন।তাকে সাহায্য  করুন।

Related Posts

61 Comments

মন্তব্য করুন