Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

দেশের খবর

বাংলাদেশের বিভিন্ন দিবসের নাম তারিখ জানুন

Zual Bawm

Published

on

বিভিন্ন দিবসের নাম তারিখ জানুন

যারা এখন‌ও পর্যন্ত বাংলাদেশের সবকিছু দিবসের নাম ও তারিখ জানেনা।তারা জেনে নিন, এখানে সবকিছু দেওয়া আছে:

১০ জানুয়ারি ==> বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

Place your ad code here

১৯ জানুয়ারি ==> জাতীয় শিক্ষক দিবস।

২০ জানুয়ারি ==> শহীদ আসাদ দিবস।

১৪ ফেব্রুয়ারি ==> সুন্দরবন দিবস।

২১ ফেব্রুয়ারি ==> শহীদ দিবস।

২৮ ফেব্রুয়ারি ==> জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস।

২ মার্চ ==> জাতীয় পতাকা দিবস।

৮ মার্চ ==> বিশ্ব নারী দিবস।

১৭ মার্চ ==> শিশু দিবস।

২১ মার্চ ==> বিশ্ব বৈষম্য দিবস।

২২ মার্চ ==> বিশ্ব পানি দিবস।

২৩ মার্চ ==> বিশ্ব আবহাওয়া দিবস।

২৪ মার্চ ==> বিশ্ব যক্ষা দিবস।

২৬ মার্চ ==> স্বাধীনতা দিবস।

৩১ মার্চ ==> জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস।

২ এপ্রিল ==> জাতীয় প্রতিবন্ধী দিবস।

৭ এপ্রিল ==> বিশ্ব স্বাস্থ্য দিবস।

১৭ এপ্রিল ==> মুজিবনগর দিবস।

২৩ এপ্রিল ==> বিশ্ব গ্রন্থ ও গ্রন্থস্বত্ব দিবস।

২৬ এপ্রিল ==> বিশ্ব মেধা সম্পদ দিবস।

১ মে ==> মহান মে দিবস।

৩ মে ==> বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবস।

৪ মে ==> আন্তর্জাতিক শিশু দিবস।

১৩ মে ==> বিশ্ব মা দিবস।

১৫ মে ==> বিশ্ব পরিবার দিবস।

১৬ মে ==> ফারাক্কা দিবস।

১৭ মে ==> বিশ্ব টেলিযোগাযোগ দিবস।

২২ মে ==> বিশ্ব জীববৈচিত্র দিবস।

২৫ মে ==> কাজী নজরুল ইসলাম-এর জন্মবার্ষিকী।

২৮ মে ==> নিরাপদ মাতৃত্ব দিবস।

২৯ মে ==> বিশ্ব জাতিসংঘ শান্তি রক্ষা দিবস।

৩১ মে ==> বিশ্ব তামাক মুক্ত দিবস।

৫ জুন ==> বিশ্ব পরিবেশ দিবস।

৭ জুন ==> ছয় দফা দিবস।

১২ জুন ==> বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।

১৩ জুন ==> নারী উত্ত্যক্তকরণ প্রতিরোধ দিবস বা ইভ টীজিং প্রতিরোধ দিবস।

২৩ জুন ==> পলাশী দিবস।

২০ জুন ==> বিশ্ব উদ্বাস্তু দিবস।

২১ জুন ==> বিশ্ব সংগীত দিবস।

১ জুলাই ==> ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস।

৩ জুলাই ==> জন্ম নিবন্ধন দিবস।

৭ জুলাই ==> বিশ্ব সমবায় দিবস।

১০ জুলাই ==> মুসক দিবস।

১১ জুলাই ==> বিশ্ব জনসংখ্যা দিবস।

১৮ জুলাই ==> ম্যান্ডেলা দিবস।

২৯ জুলাই ==> বিশ্ব বাঘ দিবস।

৬ আগস্ট ==> হিরোসিমা দিবস।

৯ আগস্ট ==> বিশ্ব আদিবাসী দিবস ও নাগাসাকি দিবস।

আগস্ট এর প্রথম রবিবার ==> বিশ্ব বন্ধু দিবস।

১২ আগস্ট ==> বিশ্ব যুব দিবস।

১৫ আগস্ট ==> জাতীয় শোক দিবস।

৮ সেপ্টেম্বর ==> বিশ্ব স্বাক্ষরতা / নিরক্ষরতা দিবস।

১৫ সেপ্টেম্বর==> জাতীয় আয়কর দিবস।

সেপ্টেম্বর এর তৃতীয় মঙ্গলবার ==> বিশ্ব শান্তি দিবস।

১৭ সেপ্টেম্বর==> মহান শিক্ষা দিবস।

৫ অক্টোবর ==> শিক্ষক দিবস।

৯ অক্টোবর ==> বিশ্ব ডাক দিবস।

১৬ অক্টোবর ==> বিশ্ব খাদ্য দিবস।

২২ অক্টোবর==> জাতীয় সড়ক নিরাপদ দিবস।

৩ নভেম্বর==> জেলহত্যা দিবস।

৪ নভেম্বর==> সংবিধান দিবস।

৭ নভেম্বর==> জাতীয় বিপ্লব ও সংহতি দিবস।

১০ নভেম্বর==> নূর হোসেন দিবস বা স্বৈরাচার বিরোধী দিবস ও মালাল দিবস।

২১ নভেম্বর==> সশস্ত্রবাহিনী দিবস।

১ ডিসেম্বর==> মুক্তিযোদ্ধা দিবস ও বিস্ব এইডস দিবস।

৩ ডিসেম্বর ==> বিশ্ব প্রতিবন্ধী দিবস।

৬ ডিসেম্বর==> স্বৈরাচার পতন দিবস* বা সংবিধান সংরক্ষণ দিবস।

৯ ডিসেম্বর==> রোকেয়া দিবস।

১০ ডিসেম্বর ==> বিশ্ব মানবাধিকার দিবস।

১৪ ডিসেম্বর==> শহীদ বুদ্ধিজীবি দিবস।

১৬ ডিসেম্বর==> বিজয় দিবস।

১৮ ডিসেম্বর ==> আন্তর্জাতিক অভিবাসী দিবস।

সবাই কে ধন্যবাদ

Advertisement
3 Comments
Subscribe
Notify of
3 Comments
Oldest
Newest
Inline Feedbacks
View all comments
Maria Hasin Mim

okay

Mahmudul Karim

wow

সাধারণ জ্ঞান এ কাজে লাগবে।

দেশের খবর

পাশে দাঁড়ান জনগণের আর সমাধান করুন

Shahin Khan

Published

on

জনগণের জন্য কিছু তথ্য সময় আর অসময় নয় , জানিয়ে দিতে চাই সকল তথ্য সকলের জন্য । আইন-আদালত সকল বেপারে কর্মজীবনের অনেক তথ্য ,আমাদের সকলকে সচেতনের দিকে এগিয়ে নিয়ে যেতে একটি তথ্যভান্ডার এর জায়গায় আপনাদের স্বাগতম ।

সতর্কতার জন্য একটি বিশেষ বার্তা আমরা করতে পারি অনেক কিছুই । কিন্তু আজ আমরা কেন পিছিয়ে , তার কারণ হলো ধীরে ধীরে তুলে ধরব । যেমন আমরা গোপন করেছি এমন কিছু যা জনগণের কাছে তা জানা নাই । সবার জন্যই জানার দরকার আছে কারণ আপনার আমার সকলেরই কিছু-না-কিছু ক্ষয়ক্ষতির মাধ্যমে কারো ভালো কারো অমঙ্গল হয় । তাই আমরা মঙ্গলের জন্য কিছু তথ্য সবার কাছে তুলে ধরার চেষ্টা করছি । জনগণকে সুখে রাখার জন্য নিজের সুখের চিন্তা করবে সে কখনোই জনগণের মঙ্গল করতে পারবে না ।

জনগণকে এগিয়ে নিয়ে যেতে হলে কর্মসংস্থান কলকারখানা বিভিন্ন ধরনের কর্মসংস্থানের ব্যবস্থা করা দরকার । যদি আমরা এগুলো কি করতে পারি, শুধু জনগণের সুখে থাকবে তা না পুরা দেশটাই শান্তিতে ভরপুর হয়ে যাবে । দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে দেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা উচিত , তবে আয় উন্নতির দিক দিয়ে অর্থ ঠিকভাবে সকলের কাছে পৌঁছে দিতে হবে । আর আমাদেরকে ঠিক করে নিতে হবে কিভাবে একজনের কর্মজীবী লোককে অর্থ ঠিক পরিমাণমতো দেওয়া হচ্ছে কিনা ।

Place your ad code here

সরকারিভাবে সকলের জন্য অর্থ কি ঠিকমতন করে সবার কাছে পৌছানোর জন্য একটি নির্দিষ্ট আইয়ের ব্যবস্থা করিয়া দেওয়া । আর্থিক অভাব এর জন্যই আজ জনগণের অনেক দুর্গতির ভোগান্তি , তাই আমরা সরকারিভাবে আইয়ের ঠিক নির্দিষ্ট পরিমাণ ঠিক করা উচিত বলে মনে করি । বাংলাদেশের উন্নতির জন্য সবার জন্য এই ব্যবস্থাটা হওয়া খুব জরুরী ,কারো কাছ থেকে বেশি নেওয়াটাও ঠিক নয়, এবং কম নেয়াটাও ঠিক নয় । কারণ এর জন্যই হতে পারে একজন কর্মঠ ব্যক্তির জন্য সামান্য , আবার হতে পারে এটা একজন গেরস্থ জন্য সুবিধা ।

যে কর্ম করে খাই তার জন্য কম নেওয়াটা খুবই কষ্ট , কারণ তার পেটের ভাতের জন্য তাকে অধিক সময় পরিশ্রম করা লাগে । আমরা যদি তার জন্য কিছুটা উপকার করতে পারি , তাহলে দেশ এবং দেশের জনগণের জন্যই কিছু করা হবে । আমাদের ঐক্যবদ্ধ ভাবে কিছুটা চিন্তাভাবনা করা উচিত , কিন্তু আমাদের মতন কিছু লোক এসব ব্যাপারে কোন কথাই বলতে চায় না । আমাদেরকে এসব ব্যাপারে কিছু আলোচনা তুলে ধরা উচিত সকল ক্ষেত্রেই , যাতে করে আমরা আমাদের শ্রমিকদের জন্য কিছু করতে পারি । তাদের পারিশ্রমিক যদি ঠিকভাবে দেওয়া হয় তাহলে ঠিক হবে কর্মজীবী জন্য ।

Continue Reading

দেশের খবর

একটি বিশেষ সংবাদ দেওয়া হল গ্রাম বাংলার জন্য

Shahin Khan

Published

on

আমাদের গ্রামে এক সময় কিছুই ছিল না , আজ আমার গ্রামে আছে অনেক কিছুই । কিন্তু নাই শুধু ন্যায় অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার কেও , সমাজ ব্যবস্থার কোন আইন কানুন নাই । কেউ অন্যায় করলে তাকে বাধা দেওয়ার কেউ নাই , তাই আজ আমার গ্রামের জন্য কিছু লিখতে বাধ্য হলাম ।সবার কাছে অনুরোধ আমার এই পোস্ট গুলো একটু সবাই মনোযোগ সহকারে পড়বেন যাতে করে সবাই এ ব্যাপারে উদ্যোগ নিতে পারে ।

উন্নতি হলেই হয় না , উন্নতির সাথে দেশের সমাজ ব্যবস্থার আইন কানুন কর্মবিধি ব্যবস্থাপনার দিকেও লক্ষ্য রাখতে হবে । সতর্কতার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিটা ক্ষেত্রেই উদ্যোগ নেওয়া উচিত । আমার গ্রাম বাহাগুন্দা , জেলা মেহেরপুর, থানা গাংনী, পোস্ট অফিস ইসলামনগর , আমার এই ছোট্ট একটি গ্রাম স্বপ্ন অনেক আশা অনেক এবং চাই অনেক কিছু করতে ।

কিন্তু দেশে সরকারিভাবে কোনরকম ব্যবস্থা নেওয়া গুরুত্বপূর্ণ ভাবি দরকার ,তাই সকল ক্ষেত্রেই আমরা চাই যে দেশের উন্নয়ন করতে হলে আগে গ্রামের খোঁজ খবর নেওয়া ব্যবস্থা করা উচিত । শহর অঞ্চল গুলো দিন কি দিন তাদের অন্যটি গতি ভর্তি থাকছে , কিন্তু গ্রামের মধ্য কোন রকম ভাবেই এমন কোনো উদ্যোগ নাই যে উন্নতি আসবে । তাই আসুন দেশকে জানান দেশের মানুষকে জানান এবং দেশের সরকারকে জানার সুযোগ করে । দেশ গড়ার উদ্যোগে আমরা সবাই যোগদান , মানুষ মানুষের জন্য কাজ করি ।

Place your ad code here

প্রতিটি গ্রামে যদি উন্নয়ন আসে তাহলে উন্নয়নের বন্যা বইছে । আমাদের বাংলাদেশ যেমনি ছোট তেমনি গ্রাম অঞ্চল গুলো ছোট , তাই এর লক্ষ্য রাখার বিষয়ে আমরা খুব ছোট করে দেখি । যার জন্য এই গ্রাম গুলোই হয়ে উঠছে অন্যায়-অবিচারের আখড়া । তাই আসুন এমনভাবে আমরা কাজ করি যাতে করে , বিভীষিকাময় কাটাতে পারি । একটা সুন্দর পরিবেশ তৈরি করতে পারি , সমাজ ব্যবস্থার উন্নতি করতে পারি । আমরা যদি সবাই একটু ভেবে চিন্তে কাজ করি তাহলে কোন জায়গায় দারিদ্রতা থাকবে না । আর এই দারিদ্রতার ভয় সকলের , দেওয়ার ভয় সকলের আছে ।

কিন্তু নেওয়ার বেলায় কোনরকম চিন্তা ভাবনা করি না , কে গরিব আর কে ধনী এগুলো আমরা দেখি না । আসুন দেশের জন্য কাজ করি মানবতার জন্য কাজ করি । আমরাই এগিয়ে নিয়ে যেতে পারি আমাদের দেশকে । আমরাই বাড়াতে পারি দেশের উন্নতি , মানুষের পাশে থেকে সকল বেপারে উদ্যোগ নেওয়ার ব্যবস্থা করতে পারি । যদি আমরা এগুলোকে প্রকাশ না করি তাহলে কেমনে জানবে জনগণ , আর কেমনে জানবে সরকার । সরকারের কাছে আমাদের কথা গুলো তুলে ধরা কর্তব্য আসুন জানান দেই এবার ।

Continue Reading

দেশের খবর

বেকারত্ব নিয়ে কিছু কথা

Md Sadman Shovik

Published

on

আসসালামুয়ালাইকুম। কেমন আছেন সবাই? আজকে আমি বাংলাদেশের একটি বড় সমস্যা নিয়ে আলোচনা করব। সমস্যাটি হচ্ছে বেকারত্ব সমস্যা। চলুন শুরু করা যাক।

 

 

Place your ad code here

বেকার সমস্যা বেকার ব্যক্তির উপর যেমন অভিশাপস্বরূপ তেমনি দেশ এক জাতি কিংবা দেশের অর্থনীতির উপর অভিশাপস্বরূপ‌। বাংলাদেশের যাবতীয় জটিল সমস্যাগুলোর মধ্যে বেকার সমস্যা অন্যতম। বাংলাদেশের মোট কৃষি প্রধান দেশ যেখানে শতকরা 61 জন লোক শিক্ষিত সেখানে যদি অসংখ্য কর্মক্ষম মানুষ কর্মহীন বা বেকার হয়ে পড়ে তাহলে দেশের সংকট যে কোন স্তর গিয়ে পৌঁছায় তা বলাই বাহুল্য।

 

বেকার শব্দটি “কার” শব্দের পূর্বে ফরাসি “বে” উপস্বর্গ যোগে সৃষ্টি। যার আভিধানিক অর্থ হচ্ছে কর্মহীন। সাধারণ অর্থে যার কোন কাজ নেই বা যে কোনো কাজ করে না সেই বেকার। সমাজ বিজ্ঞানের ভাষায় -বেকার হচ্ছে তারা, যারা সামাজিক অবস্থায় যথেষ্ট কর্মক্ষম হওয়ার বিপরীতে কাজ পায় না । অর্থনীতির দৃষ্টিতে- কাজ করার যোগ্যতা বা ইচ্ছে থাকা সত্ত্বেও কর্মসংস্থান বা কাজের সুযোগ না থাকার নাম বেকারত্ব । আর যে বা যারা কাজের সামর্থ্য ও ইচ্ছা থাকার পরেও কাজের সুযোগ পায় না তারাই বেকার। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারণভাবে বেকার বলতে আমরা দুটি শ্রেণীকে বুঝি

 

১. ইচ্ছা ও সামর্থ্য থাকার পরও যারা কাজের সুযোগ বঞ্চিত

 

২. সামর্থ ও সুযোগ থাকার পরেও যারা কাজ করে না।

 

বাংলাদেশ একটি কৃষি প্রধান এবং ঘনবসতিপূর্ণ দেশ । জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান পৃথিবীতে সপ্তম । মাত্র 1 লাখ 47 হাজার 570 বর্গ কিলোমিটার এর দেশে প্রায় 16 কোটি লোকের বসবাস । কর্মক্ষম লোকের 27.95 শতাংশ বেকার সমস্যায় ভুগছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জরিপ অনুযায়ী 2013-14 ও 2014-2015 বছরে মাত্র ছয় লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে । অথচ এ সময়ে দেশের কর্মবাজারে প্রবেশ করেছে প্রায় 54 লক্ষ মানুষ। সে হিসেবে দেশে দুই বছরে বেকারের সংখ্যা বেড়েছে 48 লাখ । ফলে বেকার সমস্যা কতটা ভয়াবহ তা সহজেই অনুমেয়। 2015 সালের শেষদিকে আইএলও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল- বেকারত্ব বাড়ছে এমন দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম। সরকারি হিসাব মতে 2015 সালে দেশে মোট বেকারের সংখ্যা ছিল ২ কোটি 60 লাখ আর বেসরকারি হিসাব মতে চার কোটি ছাড়িয়ে গেছে। বাংলাদেশের অন্যতম প্রধান কারণ কৃষিনির্ভরতা। মোট শ্রমশক্তির 51.6 কৃষির উপর নির্ভরশীল। ফসল কর্তনের সময় ছাড়া অন্য কোন সময় কাজ করে না ফলে বছরের প্রায় অর্ধেক সময় তারা বেকার থাকে। তাছাড়া কর্মমুখী শিক্ষার অভাবে দিন দিন শিক্ষিত বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের শিক্ষিত লোকের মধ্যে শতকরা 50 ভাগ তাদের প্রত্যাশা অনুযায়ী কাজ পায় না। ফলে অনেক যোগ্যতাসম্পন্ন লোক পায়না অপেক্ষাকৃত কম যোগ্যতার কাজ করতে বাধ্য হয়। এটি বেকারত্বের আরেকটি বৈশিষ্ট্য।

 

আজ এপর্যন্তই। পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ 🌷

Continue Reading






গ্রাথোর ফোরাম পোস্ট