বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত কি ?

বাংলাদেশ ক্রিকেটের ৬ বছর পরের ভবিষ্যৎ কি হতে পারে তা নিয়ে আমাদের কোন আইডিয়াই নেই । যেকোন কিছু হয়ে যেতে পারে আসলে । সাকিব, মাশরাফি, তামিম , মুশফিক ও মাহমুদুল্লাহ যেদিন বাংলাদেশ দলে থাকবেনা সেদিন কি হবে দলটার! তরুণ ক্রিকেটারদের যে পারফম্যান্স তাতে করে কোন জয়ের মুখ দেখা যাবে কিনা সন্দেহ ।  আমাদের সিনিয়র ক্রিকেটার রা ততোটাই অপরিপক্ক ।
২০২৭ বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি টাইগার রা ।
হ্যা এটাই, কারন তরুনদের যা পারফম্যান্স তাতে আগামী ৬ বছরের মধ্যে যখন এই পাঁচ কাণ্ডারি অবসর গ্রহন করবেন তখন আর হাল ধরার কেও থাকবেনা।গত ৫ বছরে যতগুলো ম্যাচ জিতেছে তার ১০০ ভাগ ই এই ৫ জনের যেকোন একজনের কল্যানে।
এটাই সত্য, ক্রিকেট কে এই মানুষ গুলোই চিনিয়েছে বাংলাদেশকে ।
২০২৫ সালে কেনিয়া আর বাংলাদেশের কোন তফাৎ থাকবেনা।

এ বিষয়ে সাকিবের সাথে কথা বললে তিনি বলেন ,

দলে সিনিয়র ক্রিকেটার যে সুযোগ পাচ্ছে সেই তুলনায় জুনিয়ররা সেই সময় পাচ্ছেন না বলে মনে করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার মতে, বাংলাদেশ দলের বড় ভরসার নাম পাঁচ সিনিয়র ক্রিকেটার সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ ও মাশরাফি। তারা একদিনে গড়ে উঠেননি। খেলতে খেলতে পূর্ণতা পেয়েছেন!

এ বিষয় সাকিব বলেন, ‘আমরা ওদের উপর এতোটা প্রেশার দিয়ে ফেলি অল্প সময়ে ওদের জন্য ভালো করার সম্ভাবনাটা আরও কমে যায়। আপনারা যাদের কথা বলতেছেন আমাদের চার-পাঁচজন আসলে আমরা কেউই কিন্তু আগে বীর পালোয়ান ছিলাম না।’

বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটাররা দারুণ পারফর্ম করছেন কারণ তাদের আগে ৬-৭ বছর তাদের সুযোগ দেয়া হয়েছে। সেই সুযোগের প্রতিদান দিচ্ছেন বলে মনে কারেন সাকিব!

সাকিব মতে, লিটন-সৌম্যদের জন্য সেই সময়টা তৈরি করতে পারছে না বাংলাদেশ দল। এই পরিস্থিতিতে তাদের পারফর্মেন্স করাই কঠিন হয়ে যাচ্ছে!

<

তিনি বলেন, ‘শেষ তিন-চার বছর ক্যারিয়ার হয়তো দেখতেছেন। কিন্তু এর আগে ছয়-সাত বছর আমরা চার-পাঁচজন খেলছি। আমরাই বা কতটুকু ভালো খেলেছি! একটা মূহুর্তের মধ্যে পড়তে পড়তে মানুষ যখন শিখবে তখনই ভালো করা সম্ভব আমরা হয়ত তাদের সেই সুযোগটা দিতে পারছি না ওইভাবে। ওই সময়টাও তৈরি করতে পারছি না। এই রকম পরিস্থিতিতে ওদেরও কঠিন ভালো পারফর্মেন্স করা!

কেন তারা ভালো পারফর্মেন্স করতে পারে না সেই বিষয় গুলো দেখতে হবে জানিয়ে তিনি বলেন, ‘হয়তো ওরা আরেকটু ভাল করতে পারে। তবে যখন ওরা আরেকটু ভাল করে আমাদের দল কিন্তু আরও বেশি ভাল করে। ভারত, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকার সঙ্গে আমরা যখন সিরিজগুলো জিতেছি, তখন আমাদের তরুণ ক্রিকেটারদের পারফর্মেন্স অনেক ভাল ছিল। একারণে আমাদের পারফর্মেন্সের লেভেল আরও অনেক বেশি ছিল। ওইটা যদি ধারাবাহিকভাবে আমরা ধরে রাখতাম, তাহলে আরও বেশি ভাল হতো। কিন্তু তা হয়নি, এখন আমাদের সেই জায়গা থেকে বের হয়ে আসতে হবে। কিভাবে বের হওয়া যায় সেটা দেখতে হবে ।

Related Posts

6 Comments

  1. ইন্টারনেট cookies আমাদের জন্য কতটা উপকারী
    https://grathor.com/%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a8%e0%a7%87%e0%a6%9f-cookies-%e0%a6%86%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%95%e0%a6%a4/

মন্তব্য করুন