বাঙালির ফিফা (ফুটবল)

“ভিনদেশী পতাকা ও আমাদের অসহায় পরিবার”

               আর্জেনটিনা vs ব্রাজিল

সবাইকে পড়ার অনুরোধ রইলো– আজকাল ফেসবুকে একটি জিনিস খুব লক্ষ্য করতেছি অার্জেন্টিনা বা ব্রাজিল এসব নিয়ে পোষ্টের কোন শেষ নাই দেশের কোথাও কোথাও মারামারি হাতাহাতি এ জাতীয় ওনেক ঘটনা ঘটেছে , আমার মাথায় আসেনা খেলা হচ্ছে রাশিয়া কিন্তু আমাদের দেশে এ নিয়ে এত মাতামাতি কেন? আপনার পছন্দের দল থাকতেই পারে বা আপনি ও কোন দলকে সাপোর্ট করতেই পারেন তাতে আমার কোন সমস্যা নাই, কিন্তু তাই বলে বাড়িতে বাড়িতে পতাকা জুলিয়ে তা কি কাউকে দেখাতে হবে, বা পতাকা নিয়ে মিছিল র‍্যালী করতে হবে???

একটাবার ভেবে দেখুন সারাদেশে যত বিদেশী পতাকা বানানো হয়েছে বা যে সকল ভাইয়েরা পতাকা কিনেছেন, আমরা সে পতাকা না কিনে যদি আমার / আপনার প্রতিবেশী গরীব অসহায় সেই শিশুটির জন্য একটা জামা কিনে দিতাম তাহলে একটু ভাবুন সেই ছেলেটি কত খুশি হত?? জীবনেতো অনেক পতাকা কিনেছেন কখনো কি সে সকল দেশের লোকেরা আপনার খবর নিচে?? কিন্তু আপনি আজ আপনার পাশের বাড়ির অসহায় ছেলেটিকে একটা জামা কিনে দিয়ে দেখেন সারা জীবন সে আপনাকে একটা রেস্পেক্ট করবে। আপনার প্রতি তার আলাদা একটা সম্মান তৈরী হবে। আসলে আমরা তা অনুভব করিনা, বা চেষ্টা ও করিনা।

আমরা সবাই নিজেদের সাধ্যমত যদি আমার পাশের বাড়ির গরিব অসহায় মানুষের পাশে দাড়াই তাহলে একটু ভেবে দেখুন সারা দেশে কত অসহায় মানুষের ইদ ভরে উঠবে খুশিতে, আনন্দে। কাজ কিন্তু বেশী না শুধু আমাদের একটু ভালো চিন্তাই বদলে দিতে পারে আমাদের সমাজ কে। আমরা কি পারিনা সবাই বিদেশি পতাকা নিয়ে লাফালাফি না করে আমাদের দেশের অসহায় সুবিধা বঞ্চিত মানুষ গুলোর পাশে দাড়াতে।

জানিনা আমি অদমের এই কথা গুলো আপনাদের কানে পোঁছাবে কিনা বা কতটুকু আমাদের ঘুমন্ত বিবেক কে নাড়া দিবে??? যদি একজন মানুষে আমার এই কথা মেনে একজন অসহায়ের পাশে দাড়ায় সেটাই হবে আমার এই লেখার সার্তকতা। লেখার মাঝে ভুল ক্রুটি হতে পারে ক্ষমা সুন্দর চোখে দেখবেন।

আর শেয়ার করবেন যেন সবাই এ বেপারে জানতে পারে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন