বিতরন করা হচ্ছে স্মার্ট কার্ড।

শুরু হলো আরো ২৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ

দেশের আরো ২৭টি জেলায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্ট বার্ড বিতরণ শুরু করছে নির্বাচন কমিশন। বুধবার রাজধানীর নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ কাজের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

উদ্বোধনকালে চার কমিশনার, ইসি সচিব, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসহ কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যেসব জেলায় স্মার্টকার্ড বিতরণ হবে-

মানিকগঞ্জ সদর, মুন্সিগঞ্জ সদর, নরসিংদী সদর, শেরপুর সদর, জামালপুর সদর, ময়মনসিংহ সদর, টাংগাইল সদর, কিশোরগঞ্জ সদর, ব্রাহ্মণবাড়িয়া সদর, লক্ষ্মীপুর সদর, চাঁদপুর সদর, ফেনী সদর, নাটোর সদর, চাঁপাইনবাবগঞ্জ সদর, সিরাজগঞ্জ সদর, নওগাঁ সদর, চুয়াডাঙ্গা সদর, মাগুরা সদর, ঝিনাইদহ সদর, সাতক্ষীরা সদর, কুষ্টিয়া সদর, যশোর সদর, রাজবাড়ী সদর, মাদারীপুর সদর, ভোলা সদর, মৌলভীবাজার সদর এবং ফরিদপুরের ভাঙ্গা উপজেলা।

এর আগে ২০১৭ সালের ১ ডিসেম্বর একযোগে ৩৭ জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়।

স্মার্টকার্ড অপব্যবহার রোধে দৃষ্টি আকর্ষণ করে উদ্বোধনের সময় সিইসি বলেন, স্মার্টকার্ডের যাতে কোনো প্রকার অপব্যবহার না হয়, কেউ যেন অপব্যবহার করতে না পারে সে বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, আজ ২৭ জেলায় বিতরণের মধ্য দিয়ে ৬৪ জেলায় স্মার্ট কার্ড উদ্বোধন হলো। এর আগে অনেক গুলো জেলায় আমরা বিতরণ করেছি। আশা করি যে উদ্দেশ্যে স্মার্ট কার্ড তৈরি ও বিতরণ করা হয়েছে তা সফল বাস্তবায়ন হবে। স্মার্ট কার্ড সঙ্গে থাকলে আপনি পৃথিবীর যেখানেই থাকেন আপনার পরিচিতি থাকবে।

 

স্মার্ট কার্ডের ব্যাবহার :

স্মার্ট কার্ড ব্যাবহার সকল প্রকার ব্যাংক এ্যাকাউন্ট, সকল প্রকার সিম নিবন্দন করা সহ সকল প্রকার সুবিধা ভোগ করতে পারবে। তাছাড়া বিভিন্ন দেশেও এই স্মার্ট কার্ড ধারী প্রবেশ করতে পারবে। এ জন্য বাড়তি পাস পোর্ট ব্যাবহার করতে হবে না।

এই স্মার্ট কার্ডে একটি সিম সচল করা থাকবে। যার ফলে, কার্ড ধারী কখন কোন স্থানে অবস্থান করছে তা নির্নয় করা যাবে। এ জন্য অবশ্য কার্ডটি তার সাথে থাকতে হবে। অর্থাৎ কার্ড যেখানে থাকবে সেখানেই ম্যাপ এ দেখা যাবে।

যার ফলে অপরাধ প্রবনতা একটু কম হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু আমাদের দেশ হিসেবে এটা অনুমান করা খুবই কষ্ট সাধ্য। তবুও আমরা এই আশাই করবো, যাতে অপরাধ সংগঠিত কম হয়।

 

Related Posts