বিদায় ২০২০ ইং। স্বাগতম ২০২১ ইং।

ডাবল বিষের বছরটা চলে যাবে আজ। কোন অভিযোগ নাই এই বছর নিয়ে। জীবনতো টানাপোড়েন এর। প্রতিটা বছরই কিছু দিয়ে যায় আর কিছু নিয়ে যায়। এ বছর আমাকে সব থেকে বড় গিফট দিয়েছে।ববয়স বাড়লেও বড় হয়ে ওঠা হয়নি কখনো। এ বছরে আমি বেশ বড় হয়ে উঠেছি মানুষিকভাবে।বযতোটা বড় হলে একাই লড়াই করা যায় নিজের সাথে,সময় মতো নিজেকেই নিজের বন্ধু করে নেয়া যায়,ক্লান্ত হলে ঘাড় বেকিয়ে নিজের কাধেই কিছুটা সময় বিশ্রাম নেয়া যায়, পিঠ চাপড়ে বলা যায় বাহ এখনো মেরুদন্ডটা ভেঙে যায় নি তো।

প্রিয় ঘড়িটি বলছে ২০২০ইং সালটি শেষ হতে বাকি কয়েকটি ঘন্টা মাত্র। তারপর একটি নতুন বছর, ডাইরির শেষ পৃষ্ঠাটি লেখতে লেখতে যদি পদবিক্ষেপ করি এই বছরটির স্মৃতিঘরে, তবে দেয়ালে টাঙানো পাবো অনেক অনেক স্মৃতি পথ চলা!

সূর্যের চারপাশে পৃথিবীর একবার ঘূর্ণনের মাঝে আমি নিজেকে কতটা দৃঢ় রেখেছিলাম কে জানে? তবে আমি আমার স্মৃতির পাতায় রেখে দিতে চাই ২০২০ইং,”কিছু আপনদের”কে হারিয়েছি এই বছর ! ২০ এও যাদের অপেক্ষায় পথে চোখ আটকে ছিল তারা আসেনি, আবার যাদের প্রতি বিশ্বাস ছিল তারা ছেড়ে যাবেনা বলে, তারাও বিশ্বাস রাখেনি, তবে কারো না আসা আর কারো চলে যাওয়াটা আমাকে শিখিয়েছে, আমরা চাইলেই সব পাইনা, মাঝেমাঝে অফুরন্ত ধৈর্য, অসমাপ্ত ভালবাসা আর অনিবার প্রার্থনার পরও না, মানুষও ক্যালেন্ডারের পাতার বা বর্ষের সংখ্যার মতন, একদিন বদলে যাবে, একদিন চলে যাবে!

তবে ভিতরে কেউ যেন আপন হয়ে রয়ে যায় !!!
আমি আপনি যতই পরিকল্পনা করিনা কেন, উপরওয়ালার টাই হবে & হয়।আপনি আমি যত খারাপ ই থাকি আল্লাহ যানেন এর পেছনের কারন।তিনি কারো অমঙল চান না।প্রতিটা খারাপের পেছনের ভালটা ওনি যানেন। রিজিকের মালিকও ওনি।তকদীর ও ওনার হাতেই।বিচারের মালিক ও ওনিই।পাওয়ায় ও ওনার।

সব বুঝেন ওনি।তাই তার উপর ভরশা রাখুন।
মূর্খে অহঙ্কার করে, যোগী দর্প করে।
যে ব্যক্তি উন্নতির চেষ্টা করে, তার কখনো তর্ক করার সময় থাকে না।আপনার কাছে আপনার কাজের যবাব যদি তাকে দেয়ার মত থাকে তবে পৃথীবিকে নিয়ে ভাবার কি আছে?ওনি অন্তরযামী। আমার আমিত্ব কে হত্যা করেন তবেই সফল,এক যাররা পরিমান অহংকার হিংসা লোভ কিংবা কারো ক্ষতি করার মনোবাসনা আপনার সব ইবাদত ছাই করে দিতে পারে। নতুন বছরটা সবাইকে জিবনে নতুন করে বাচাঁক। (আমিন)

Related Posts