Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

টিপস এন্ড ট্রিকস

বিদ্যুৎ বিল বেশি আসছে? নিয়ে নিন সমাধান।

Priyam Biswas

Published

on

বিদ্যুৎ বিল বেশি আসছে? দেখে নিন কি করবেন:

কেমন আছেন আপনারা? আশা করি সকলেই ভাল আছেন! সম্প্রতি আমাদের সকলেরই একটি নতুন ভোগান্তির শিকার হতে হচ্ছে আর সেই ভোগান্তি হলো অতিরিক্ত বিদ্যুৎ বিল।
বর্তমানে চলমান করোনাভাইরাস সমস্যার আগে থেকে এই ভোগান্তির শিকার হলেও তখন এই বিষয়টি তেমন একটি গায়ে লাগেনি কারণ ওই সময় আমাদের আর্থিক অবস্থা কিছুটা হল স্বচ্ছ ছিল। কিন্তু বর্তমানে আর্থিক অবস্থা আগের মত সচল না থাকায় এই বাড়তি বিলটি আমাদের অনেক বেশি পরিমাণে ভোগাচ্ছে।
যদিও বিদ্যুৎ অফিস থেকে আশ্বাস দেওয়া হচ্ছে যে অতিরিক্ত বিলটি ভবিষ্যতে সমন্বয় করা হবে।
তাই আজকে আপনাদের কাছে এই সমন্বয় কিভাবে করাতে হবে তা তুলে ধরবো।

মাস শেষে যখন বিদ্যুৎ বিলের কপি টি আপনার হাতে তুলে দেওয়া হবে তখন যদি আপনার কাছে এসেই বিরতির পরিমাণ অস্বাভাবিক বলে মনে হয় তখন প্রথমে আপনাকে বিলটি ভালোভাবে পড়ে সেখানে উল্লেখিত আপনার খরচের ইউনিটির দিকে খেয়াল করুন। অর্থাৎ আপনার আগের বিল থেকে বর্তমান পর্যন্ত আপনি মোট কত মিনিট ব্যবহার করেছেন বলে মবিলে উল্লেখ আছে তা ভালো করে দেখে রাখুন প্রয়োজনে একটি খাতায় নোট করে রাখুন।
ইউনিটি নোট করে রাখার পর এবার আপনার বিদ্যুৎ এর মিটারটির কাছে যান এবং আপনার মিটারটি তে কত ইউনিট প্রদর্শিত হচ্ছে সেটা লিখে রাখুন। যদি আপনার মিটারে প্রদর্শিত ইউনিটি যদি আপনাকে দেওয়া বিলের কাগজ এর মোট ইউনিট এর চেয়ে কম হয়ে থাকে অর্থাৎ আপনার মাসের খরচ কৃত বিদ্যুতের ইউনিটটি বেশি দেখানো হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনাকে অতিরিক্ত বিল ধরিয়ে দেওয়া হয়েছে। আর যদি পম্পা সমান হয়ে থাকে তাহলে বুঝবেন যে আপনাকে দেওয়া বিলটি ঠিক আছে। তবে স্বাভাবিক ক্ষেত্রে 10 থেকে 15 মিনিট বেশ কম হতে পারে।
যদি আপনার মাসিক বিদ্যুৎ বিল বেশি হয়েছে বলে দেখতে পান তবে অবশ্যই অতি দ্রুত নিকটস্থ বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করুন। এবং আপনার বিদ্যুৎ বিলের কাগজে বেশি বিদ্যুৎ বিল বেশি এসেছে বলে অভিযোগ করতে হবে এবং প্রয়োজনে মিটারের প্রদর্শিত ইউনিটের ছবি মোবাইলে তুলে রাখতে পারেন।
বিদ্যুৎ বিলের এধরনের জটিলতা সংশোধনের জন্য কোন কিবা খরচ নেওয়া হয় না।
এছাড়াও আপনি অন্যভাবে আপনার বিদ্যুৎ বিলের টাকা সমন্বয় করতে পারেন যদি আপনি ইতিমধ্যে অতিরিক্ত বিলের টাকা পরিশোধ করে থাকেন। সেটি হল- প্রথমেই আপনাকে অভিযোগ জানাতে হবে যে আপনি অতিরিক্ত বিল পরিশোধ করেছেন। এবং দ্বিতীয়তঃ পরবর্তী মাসে যখন আপনার বাড়িতে মিটার চেক করতে আসা হবে তখন আপনি সে মিটাচ্ছে কারী ব্যক্তিকে এই সম্পর্কে অবগত করবেন। তাহলে দেখবেন আপনার বিদ্যুৎ বিল পরবর্তী মাস থেকে কম আসছে।
যদি আমার দেওয়া তথ্যে কোন ভুল থেকে থাকে তবে অবশ্যই তা ক্ষমা দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ।

Advertisement
2 Comments

2 Comments

  1. Maria Hasin Mim

    Maria Hasin Mim

    August 2, 2020 at 11:33 am

    Accha tai korte hobe

  2. Md Golam Mostàfa

    Md Golam Mostàfa

    August 2, 2020 at 11:33 am

    ভালই বলেছেন।

You must be logged in to post a comment Login

Leave a Reply

টিপস এন্ড ট্রিকস

এক ক্লিকে যেকোন ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করুন।

Md Ahasan Habib

Published

on

আসসালামুয়ালাইকুম বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই? আশা করি আপনারা সবাই ভালো এবং সবাই ভালো এবং সুস্থ্য আছেন। আপনাদের জন্য ই তো আমরা প্রতিদিন নতুন নতুন পোস্ট লিখে আনি যাতে আপনারা আমাদের লেখা পোস্ট পড়ে আপনারা নতুন জানতে পারেন। আপনারা তো সব কিছু সহজভাবে চান। তাই আজ আমি এই পোষ্টের ভিতরে দেখাবো ১ ক্লিকে কিভাবে ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করা যায়। তো আর বেশী কথা না বলে আজকের পোষ্ট টি লেখা শুরু যাক।

 

 

 

 

 

আপনারা তো ছবি এডিট করতে এক্সপার্ট। কি বলেন আপনারা। আপনারা যাতে আর-ও সহজে এডিট করতে পারেন। তার জন্য আজকের পোষ্ট টি লিখছি। আপনারা তো জানেন ফটোশপ দিয়ে অনেকে ভাবে ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করতে পারেন। কিন্তু ফটোশপ দিয়ে অনেক সময় ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করতে অনেক দেরী হয়। ধরুন আপনি কোন ছবি এডিট করতে বসলেন। তখন আপনারা খুব তাড়াতাড়ি ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করা প্রয়োজন। তখন ফটোশপ দিয়ে করলে অনেক দেরী হয়।

 

 

 

আজকের এই পোষ্ট টি পড়েন তাহলে ১ ক্লিকে যে-কোন ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করতে পারবেন।

বন্ধুরা ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে হলে আমাদের একটি ওয়েবসাইট এর সাহায্য নিতে হবে। প্রথমে আপনি আপনার মোবাইলের বা ডেস্কটপ এর যে কোন ব্রাউজারে প্রবেশ করুন। এরপর গুগোল সার্চ বক্স দেখতে পাবেন। আপনি এই সার্চ বক্সে Remove.bg লিখে সার্চ করুন। সার্চ দিলে অনেক গুলো ওয়েবসাইট আপনার সামনে আসবে। আপনি সবার প্রথমে যে ওয়েবসাইট টি দেখতে পাবেন সেখানে ক্লিক করে ওয়েবসাইটের ভেতর প্রবেশ করুন।

 

 

 

 

ওয়েবসাইট এ প্রবেশ করার পর একধরনের ইন্টারফেজ আসবে। এবার আপনি আপনার যে ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করতে চান তাহলে সেই ছবিটি আপনার ফাইল থেকে আপলোড করুন। আপলোড কম্পলিট করার পর। দেখতে পাবেন আপনার ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ হয়ে গেছে। এবার চাইলে আপনি এই ছবিটি ডাউনলোড করে আপনার ফাইলে নি-তে পারেন। আর যদি আপনি আপনার ছবি তে কোন ব্যকগ্রাউন্ড এড করতে চান তাহলে এডিট আইকন দেখতে পাবেন। এখান থেকে আপনার ছবির পছন্দ মত ব্যকগ্রাউন্ড দিতে পারবেন।

 

আর যদি আপনি আপনার ছবিতে ডি.এস.এল.আর ক্যামেরার ভাব আনতে চান তাহলে। এডিট অপশানে এর ওখানে ব্লার লিখা দেখতে পাবেন। আপনি সেখানে ক্লিক করে ছবিতে ব্ল্যার করে আপনার ছবিতে ভালো একটা লুক দিতে পারেন।
ছবি কিছু কম্পলিট হয়ে গেলে এবার আপনার ছবিটি ডাউনলোড করে নিন।

আপনি এভাবে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারবেন। এই পোষ্ট টি আপনার কাছে ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

 

 

ধন্যবাদ আপনাদের সবাইকে এই পোষ্ট টি পড়ার জন্য।

Continue Reading

টিপস এন্ড ট্রিকস

ফেসবুক হ্যাক হচ্ছে যেসব কারণে !

Shahed Ahamed

Published

on

ফেসবুক হলো, বর্তমান সময়ের সবথেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমান সারা বিশ্বের কোটি -কোটি লোক এই ফেসবুক ব্যবহার করছে। দিন, দিন যেমন এই ফেসবুকের ব্যবহারীর সংখ্যা বেড়েই চলেছে তেমনি ঠিক ফেসবুকের হ্যাকিং সিস্টেমটাও দিন দিন বেড়েই চলেছে। নিয়মিত প্রতিদিন প্রায় হাজারো ব্যবহারকারীর আইডি হ্যাক করা হয়ে থাকে। এই ব্যবহারকারীদের আইডি হ্যাক করে তাদের নানারকম ব্ল্যাকমেইল করা হয় তাদের ছবিগুলোকে নানা রকম জায়গায় ছড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়। তাছাড়া তাদের নানা রকম ভাবে ব্ল্যাকমেইল করা হয় এবং তাদের কাছ থেকে অর্থ আদায়ের জন্য জোর করা হয়। তো চলুন জেনে নেয়া যাক কিভাবে এই ফেসবুক আইডি হ্যাক করা হয়ে থাকে এবং কি জন্য আপনার পাসওয়ার্ড তারা পেয়ে যায়, আপনার আইডিতে প্রবেশ করে।। প্রথম একটা কথা বলে রাখা ভাল সেটা হলো কিছু অ্যাপ এর কারণে আপনাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে থাকে। আপনারা অনেক সময় না বুঝে বেখেয়ালে সফটওয়্যার ইন্সটল করে থাকেন আপনাদের ফোনে হয়তো সফটওয়্যার গুলো থেকে আপনারা অনেক উপকার পেয়ে থাকেন।। কিন্তু আপনি কখনই ভাববেন না যে এই সফটওয়ারগুলো দ্বারা আপনার ক্ষতি হতে পারে অথবা আপনার সাধের ফেসবুক আইডি অথবা অন্যান্য যেকোনো অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। আমি কয়েকটা সফটওয়্যার এর নাম দিয়ে দিলাম যেগুলো থেকে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে আইওয়ালপেপার, ভিডিও মেকার, কালার ওয়ালপেপার্স, পেডোমিটার, ফাইল ম্যানেজার, কম্পোজিট জেড, স্ক্রিনশট ক্যাপচার।। উপরোক্ত অ্যাপ বা সফটওয়্যার গুলো ছাড়া আরো অনেক ধরনের সফটওয়্যার রয়েছে যেগুলো দ্বারা ফেসবুক হ্যাক করা সম্ভব। কারণ হল আমরা না বুঝেশুনে এই সমস্ত এগুলো আমাদের ফোনে ইন্সটল করে থাকি এবং এই সমস্ত অ্যাপে ঢুকতেতে হলে আমাদের ফেসবুক আইডি বা অন্যান্য অ্যাকাউন্ট লগইন করি। যখনই আমরা লগইন করি তখনই আমাদের ঐ সমস্ত ফেসবুক একাউন্ট এর সকল তথ্য চলে যায় ওই সফটওয়্যার কোম্পানির কাছে এখন চাইলেই তারা আমাদের একাউন্টে অনায়াসে প্রবেশ করতে পারে।।আপনারা যদি ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা পেতে চান তাহলে আপনি ফেসবুকে লগইন এলার্ট চালু করে রাখতে পারেন। তাহলে আপনার ফেসবুক একাউন্টে কোন ডিভাইস থেকে যদি লগইন করতে যায় তাহলে আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে।। তাছাড়া সমস্ত থার্ডপার্টি সফটওয়্যার বা অ্যাপ থেকে দূরে থাকুন। আপনার ফোনকে নিরাপদ রাখুন আপনার ফেসবুক আইডি সহ অন্যান্য অ্যাকাউন্টগুলো সুরক্ষিত থাকবে।।

Continue Reading

টিপস এন্ড ট্রিকস

গুগোল এর বিকল্প হিসেবে কিছু ই-মেইল ঠিকানা যেগুলো অনেক সিকিউর

MD SALIM HOSSAIN

Published

on

গুগোল এর বিকল্প হিসেবে কিছু ই-মেইল ঠিকানা যেগুলো অনেক সিকিউর

আসসালামুয়ালাইকুম বরাবরের মতো আজকের টিউটোরিয়ালে আপনাদের সকলকে স্বাগতম । আজকে আমি আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং বিভিন্ন কাজে আপনি এই কাজটি করতে পারবেন এটা সকলের দেখা উচিত ।

আজকের বিষয়ঃ আজকে আমি আপনাদের সামনে বরাবরের মতো একটি অসাধারন এবং প্রয়োজনীয় এন্ড গুরুত্বপূর্ণ পোষ্ট নিয়ে হাজির হয়েছি । আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে , আপনারা গুগোল এর বাইরে অর্থাৎ গুগল মেইল এর বাইরে আরও কিছু মেইল ব্যবহার করতে পারেন এবং এদের ঠিকানা ।

গুগোল যেমন-প্রয়োজনীয় এবং সকলের কাছে পরিচিত তেমনি গুগোল এর ইমেইল সকলের কাছে পরিচিত এবং প্রয়োজনীয় এমন কোন এন্ড্রয়েড ফোন নেই বা এমন কোনো কম্পিউটার নেই , যেখানে একটি গুগল মেইল অ্যাকাউন্ট নেই , যারা ইন্টারনেট ব্যবহার করে তাদের সকলের কাছে একটি করে জিমেইল অর্থাৎ গুগল মেইল থাকে ।
কিন্তু আপনি চাইলে এই সকল ক্ষেত্রে আপনি গুগল এর মেইল ব্যবহার করতে পারেন না । যেমন আপনি একটি ওয়েবসাইট এ সাইন আপ করতে চাচ্ছেন , কিন্তু আপনি বিশ্বাস করতে পারছেন না । এটা কি আপনাকে ক্ষতি করতে পারে ? নাকি আপনি এটা থেকে কোন কিছু লাভবান হতে পারবেন । এই ধরনের বিভিন্ন ওয়েবসাইট ইন্টারনেটে রয়েছে । সেই ওয়েবসাইটগুলোতে আপনি গুগল মেইল ব্যবহার না করে , এর পরিবর্তে আরও বিভিন্ন মিল রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন । আমি আপনাকে কিছু লিস্ট দিয়ে দেবো সেখান থেকে আপনি যেকোন একটা ব্যবহার করতে পারেন ।

বরাবরের মতো আজকে আমি আপনাদের সামনে কোন ওয়েবসাইটকে ছোট বা বড় করে দেখাচ্ছি না । আমি অনেকগুলো টিউটোরিয়াল করেছি যেখানে দেখিয়েছি কোনটা সব থেকে ভালো এবং তারপর কোনটা সব থেকে ভালো , কিন্তু আজকে এটা হচ্ছে না । কারণ আমার কাছে সবগুলোই ভাল লেগেছে এবং আপনি এখান থেকে যেকোন একটি অথবা শব্দটি ব্যবহার করতে পারেন ।

সর্বপ্রথম আমি আপনাদের জন্য যে ওয়েবসাইটের ঠিকানা দিচ্ছি সেটা হচ্ছে – ProtonMail । এই মেইলটি অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে , বর্তমান সময়ে যদিও সবগুলো ব্যবহার হয় । কিন্তু এটি সবথেকে বেশি ব্যবহার হচ্ছে বর্তমান সময়ে বিভিন্ন ওয়েবসাইটে নিয়ে রেজিস্ট্রেশন করা হচ্ছে – এই ওয়েব সাইটের মেইল দিয়ে ।
দ্বিতীয় পর্যায়ে আমি আপনাদের জন্য যে ওয়েবসাইট ঠিকানা নিয়ে এসেছে সেটি উপরের , ওয়েব সাইটের মত বেশি ব্যবহার হয় এখানে প্রায় মিলিয়ন মিলিয়ন ইউজার রয়েছে । ওয়েবসাইটের নাম হচ্ছে – CounterMail । এবং এই ওয়েব সাইট গুগলে লিখে সার্চ করলেই পেয়ে যাবেন যদি করতে না চাও তাহলে এখান থেকে ইউ আর এল টি কপি করে আপনি আপনার ইউ আর এল বক্স এ পেস্ট করে দিন । https://countermail.com/

আপনি চাইলে এখান থেকে আপনার সিকিউরিটি রক্ষা করে অন্যের সাথে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।
আমাদের পোস্ট আপনাদের কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন ।

Continue Reading