বিদ্যুৎ বিল বেশি আসছে? নিয়ে নিন সমাধান।

বিদ্যুৎ বিল বেশি আসছে? দেখে নিন কি করবেন:

কেমন আছেন আপনারা? আশা করি সকলেই ভাল আছেন! সম্প্রতি আমাদের সকলেরই একটি নতুন ভোগান্তির শিকার হতে হচ্ছে আর সেই ভোগান্তি হলো অতিরিক্ত বিদ্যুৎ বিল।
বর্তমানে চলমান করোনাভাইরাস সমস্যার আগে থেকে এই ভোগান্তির শিকার হলেও তখন এই বিষয়টি তেমন একটি গায়ে লাগেনি কারণ ওই সময় আমাদের আর্থিক অবস্থা কিছুটা হল স্বচ্ছ ছিল। কিন্তু বর্তমানে আর্থিক অবস্থা আগের মত সচল না থাকায় এই বাড়তি বিলটি আমাদের অনেক বেশি পরিমাণে ভোগাচ্ছে।
যদিও বিদ্যুৎ অফিস থেকে আশ্বাস দেওয়া হচ্ছে যে অতিরিক্ত বিলটি ভবিষ্যতে সমন্বয় করা হবে।
তাই আজকে আপনাদের কাছে এই সমন্বয় কিভাবে করাতে হবে তা তুলে ধরবো।

মাস শেষে যখন বিদ্যুৎ বিলের কপি টি আপনার হাতে তুলে দেওয়া হবে তখন যদি আপনার কাছে এসেই বিরতির পরিমাণ অস্বাভাবিক বলে মনে হয় তখন প্রথমে আপনাকে বিলটি ভালোভাবে পড়ে সেখানে উল্লেখিত আপনার খরচের ইউনিটির দিকে খেয়াল করুন। অর্থাৎ আপনার আগের বিল থেকে বর্তমান পর্যন্ত আপনি মোট কত মিনিট ব্যবহার করেছেন বলে মবিলে উল্লেখ আছে তা ভালো করে দেখে রাখুন প্রয়োজনে একটি খাতায় নোট করে রাখুন।
ইউনিটি নোট করে রাখার পর এবার আপনার বিদ্যুৎ এর মিটারটির কাছে যান এবং আপনার মিটারটি তে কত ইউনিট প্রদর্শিত হচ্ছে সেটা লিখে রাখুন। যদি আপনার মিটারে প্রদর্শিত ইউনিটি যদি আপনাকে দেওয়া বিলের কাগজ এর মোট ইউনিট এর চেয়ে কম হয়ে থাকে অর্থাৎ আপনার মাসের খরচ কৃত বিদ্যুতের ইউনিটটি বেশি দেখানো হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনাকে অতিরিক্ত বিল ধরিয়ে দেওয়া হয়েছে। আর যদি পম্পা সমান হয়ে থাকে তাহলে বুঝবেন যে আপনাকে দেওয়া বিলটি ঠিক আছে। তবে স্বাভাবিক ক্ষেত্রে 10 থেকে 15 মিনিট বেশ কম হতে পারে।
যদি আপনার মাসিক বিদ্যুৎ বিল বেশি হয়েছে বলে দেখতে পান তবে অবশ্যই অতি দ্রুত নিকটস্থ বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করুন। এবং আপনার বিদ্যুৎ বিলের কাগজে বেশি বিদ্যুৎ বিল বেশি এসেছে বলে অভিযোগ করতে হবে এবং প্রয়োজনে মিটারের প্রদর্শিত ইউনিটের ছবি মোবাইলে তুলে রাখতে পারেন।
বিদ্যুৎ বিলের এধরনের জটিলতা সংশোধনের জন্য কোন কিবা খরচ নেওয়া হয় না।
এছাড়াও আপনি অন্যভাবে আপনার বিদ্যুৎ বিলের টাকা সমন্বয় করতে পারেন যদি আপনি ইতিমধ্যে অতিরিক্ত বিলের টাকা পরিশোধ করে থাকেন। সেটি হল- প্রথমেই আপনাকে অভিযোগ জানাতে হবে যে আপনি অতিরিক্ত বিল পরিশোধ করেছেন। এবং দ্বিতীয়তঃ পরবর্তী মাসে যখন আপনার বাড়িতে মিটার চেক করতে আসা হবে তখন আপনি সে মিটাচ্ছে কারী ব্যক্তিকে এই সম্পর্কে অবগত করবেন। তাহলে দেখবেন আপনার বিদ্যুৎ বিল পরবর্তী মাস থেকে কম আসছে।
যদি আমার দেওয়া তথ্যে কোন ভুল থেকে থাকে তবে অবশ্যই তা ক্ষমা দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন