বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন

বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন

 

বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন

গুগল-
আমীা সবাই জানি গুগল আমাদের কাছে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন । আমাদের যখোন কোনো কিছু জানার প্রয়োজন হয় তখন আমরা গুগলের দ্বারস্থ হই । আর গুগল আমাদের কাংখিত বিষয় গুলো আমাদের কাছে নিয়ে চলে আসে । এটা কিন্তু নিমিষের মধ্যে হয়ে থাকে , হাজার বিষয় গুলো আমাদের কাছে নিয়ে চলে আসে । আমরা তার মধ্যে যেটা আমাদের দরকার সেটা নিয়ে নিই।
গুগলের আরো অনেক সার্ভিস থাকার কারনে এটি খুবই জনপ্রিয় তা পেয়েছে । আরো জনপ্রিয় হচ্ছে ।

বিং-
গুগলের পরেই কিন্তু এই বিং সার্চ ইঞ্জিনের অবস্থান । আমাদের দেশে না হলেও আমেরিকা সহ ইউরোপ দেশগুলোতে কিন্তু বিং সার্চ ইঞ্জিন খুবই জনপ্রিয় । তবে গুগলের মতো নয় । এই সার্চ ইঞ্জিনের মালিক মাইক্রোসফট   । এটা তাদের অফিসিয়াল সার্চ ইঞ্জিন বিং , আর এটি প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। এই সার্চ ইঞ্জিন টা কিন্তু গুগলের মতোই সার্ভিস প্রদান করে থাকে।

ইয়াহু-
এটি পৃথিবীর প্রথম জনপ্রিয় সার্চ ইঞ্জিন । আর ১৯৯৪ সালে এর যাত্রা শুরু হয়।  প্রথমের দিকে  এটি ডিরেক্টরি সাবমিশন ওয়েবসাইট ছিলো কিন্ত পরবর্তী তে একে  সার্চ ইঞ্জিনে পরিবর্তন করা হয় । যদিও এটা প্রথম সার্চ ইঞ্জিন তবুও এর জনপ্রিয়তা ওতো বেশি নয়।এর সার্ভিসের দিকটি দেখলে বোঝা যায় , এর সুযোগ সুবিধা খুবই কম । খুবি কম লোক জন এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে ।

পিপীলিকা –
পিপীলিকা বাংলাদেশের একমাত্র সার্চ ইঞ্জিন এবং প্রথম সার্চ ইঞ্জিন ও বটে। এই সার্চ ইঞ্জিন বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কাজ করতে পারে এবং পারা দক্ষতা আছে । এই সার্ভিস টি আমাদের দেশের সকল বিষয় গুলো প্রথমে নিয়ে আসার চেষ্টা করে । আর আমাদের দেশের বিশেষ করে বাংলা ভাষার উপর গুরুত্ব দিয়ে তৈরী করা হয়েছে । আমরা অনেকেই এই বিষয়টা কিন্তু জানি না । আপনারা যদি এই সার্ভিস টি ব্যবহার করতে চান তাহলে https://www.pipilika.com/ এই লিংকে প্রবেশ করুন ।
আমরা যেহেতু বাংলাদেশী তাই আমাদের উচিত হবে , এই সার্ভিস টিকে ব্যবহার করা , আর এর জনপ্রিয়তা বাড়িয়ে তোলা  ।

<

তাহলে আপনাদের যদি কোনো তথ্য বাংলায় প্রয়োজন হয় , এই  পিপীলিকা কে আমরা ব্যবহার করবো । আর বাংলাদেশী হিসাবে নিজের দ্বায়িত্ব পালন করবো ।

তো এই ছিলো আজকের আলোচনা আশা করি নতুন কিছু দিতে পারছি । নতুন কিছু জানানোর চেষ্টায় এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে আবারও কোনো নতুন বিষয় নিয়ে ।

বিশ্বের কয়েকটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন

Related Posts