বিশ্বের প্রথম এসএমএস(SMS) এর ইতিহাস,যার মূল্য শুনলে অবাক হবেন

নমস্কার।
আশা করি আপনারা ভালো আছেন। আজকে আমরা আপনাদের জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। বর্তমান ডিজিটাল যুগে যার গুরুত্ব অপরিসীম। বিষয়টি এসএমএস(SMS)। কত সালে?কত তারিখে? কোন দেশ থেকে?কি মেসেজ সর্বপ্রথম একটি ফোন থেকে অন্য ফোনে পাঠানো হয়েছিলো সেই বিষয়ে? আজকের আর্টিকেল।

বিশ্বের প্রথম  এসএমএস  ইতিহাস নিয়ে কথা বলছি আজকে। মেসেজ সার্ভিস, এর সংক্ষিপ্ত রূপ হলো এসএমএস(SMS) ।তথ্য আদান~প্রদানের একটি জনপ্রিয় মাধ্যম হলো এসএমএস। মোবাইলের কিপ্যাডে কোনো বার্তা লিখে অন্য কোনো মোবাইলের অপারেটরে পাঠানো হয়। স্মার্টফোন আসার আগে বেশ জনপ্রিয় মাধ্যম ছিল,এই এসএমএম (SMS)। কালের বিবর্তনে মানুষের অনেক পরিবর্তন এসেছে যোগাযোগ ব্যবস্থায়। এসএমএস (SMS) পরিবর্তে এখন সামাজিক যোগাযোগ মাধ্যম বা সোশাল মিডিয়া বর্তমানের যুগের খুব জনপ্রিয় একটি প্যাল্টফর্ম হয়ে দাড়িছে।যার মাধ্যমে পূর্বের তুলনায় যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হয়েছে।

বর্তমানে যুগে এসএমএসের পরিবর্তে টুইটার,ম্যাসেনজার, হোয়াটসঅ্যাপ আরো বিভিন্ন সাইট বহুল ভাবে ব্যবহার হচ্ছে।যা সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে অন্তরভুক্ত।সোশাল মিডিয়ার থেকে এসএমএস (SMS) এর ব্যবহার অনেকটা কম বললেই চলে। আধুনিক যুগের আধুনিক প্রযুক্তি সবকিছু।বিশ্বের এবং নিজ দেশের ডিজিটাল দিক দিয়ে অনেক উন্নত হয়েছে,হচ্ছে আর হবে।বাংলাদেশও আগের তুলনায় এখন অনেক উন্নত প্রায় সব দিক দিয়েই।দিন দিন ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলেছে,সাথে বিভিন্ন প্রযুক্তি।

এই যে এসএমএস (SMS), এর প্রথম বার্তা টা কি ছিলো।আমরা এই বিষয়ে অনেকেই জানি না।আজকে জেনে নিব। ১৯৯২সালে ৩ ডিসেম্বর বিশ্বে প্রথম এসএমএস (SMS)টি পাঠানো হয়েছিল।আর সেই এসএমএসটি নতুন করে আলোড়ন সৃষ্টি করেছিল।জানা গেছে এসএএসটি এটি মোবাইল কম্পানির পক্ষে থেকে বিক্রি করা হয়েছে।যার মূল্য অনেক টাকা ছিল। প্রথম মেসেজটির মূল্য ছিলঃ ১৯০০০০০ লক্ষ টাকা।

মোডাফোন নামক মোবাইল টেলিযোগাযোগ নেটওয়ার্ক কম্পানি এই প্রথম এসএমএসটি নিলামে তুলেছিলো।যেই ব্যাক্তি বিশ্বের প্রথম এই মেসেজটি কিনেছিলেন তার নাম প্রকাশ্যে আনা হয়নি।। তবে জানা গেছে মেসেজটি প্যারিসে বিক্রি করা হয়েছিল ( NFT) হিসাবে।

NFT হলো None Fanjibol token. NFT অর্থাৎ ব্লকচেন নামক এক ডিজিটাল লেজারের ডেটার ইউনেট কে সংরক্ষণ করে রাখা।

কিন্তু আমরা হইতো অনেকেই জানি না যে প্রথম সেই এসএমএস টিতে কি লেখা ছিলো এবং কে লিখেছিলো সেটি সমপর্কে যা জানা গেছে,তা হলো নীল পাপোয়ার্থ নামে একজন প্রোগ্রামার তার সহকর্মী রিচার্ড জার্ভিস কে আজ থেকে ২৯ বছর আগে ক্রিসমাস এর শুভেচ্ছা পাঠিয়ে ছিলেন।

প্রথম বার্তা টিতে লেখাছিলো মেরি ক্রিসমাস (MERRY CHRTSTMAS)। আর এই বার্তাই হলো প্রথম এসএমএস বার্তা। সেই টেক্সট মেসেজ কে দেওয়া হয়ে ছিলো NFT রূপ।যা ক্রেতাকে একটি সার্টিফিকেট সহ হাতে তুলে দেওয়া হয়েছে এবং সাথে ছিল একটি ডিজিটাল ছবি যেখানে ফোনের স্কিনে আসা ইনকামিং মেসেজের ছবি আছে।এটাই ছিলো বিশ্বের প্রথম মেসেজের ইতিহাস। যার পরে আমরাও টেক্সট করতে পারি।আদান~প্রদান করতে পারি।অনেক উন্নত হওয়া গেছে,অনেক দূরে থেকেও অন্যর খবর পাওয়া গেছে এবং এখসনো যায়।

সর্বশেষঃ~

আমাদের এই আর্টিকেল টি পড়ে আপনারা উপকৃত হলেন অবশ্যই জানাবেন।বিশ্বের এসএমএস এর ইতিহাস নিয়ে উপরের আর্টিকেলটি লিখেছি। কোথাও ভুল লেখলে কমেন্ট করে জানিনে দিবেন।
লাল সবুজের লেখক সবসময় আপনাদের পাশে আছে। আপনাদের নতুন নতুন বিষয়ে জানার জন্য আর্টিকেল লেখবো। ভালো থাকেন,সুস্থ থাকেন।

Related Posts

25 Comments

মন্তব্য করুন