ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার কারণ উদঘাটন

ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার কারণ উদঘাটন 

 

ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করার কারণ উদঘাটন

বাংলাদেশে কয়েকদিন যাবৎ মুশলধারার বৃষ্টি হওয়ার কারনে সবজি বাজার এমনিতে গরম হয়ে আছে । বৃষ্টির কারনে বিভিন্ন সবজি গুলো নষ্ট হয়ে যাচ্ছে, তাছাড়াও এগুলো বহন করা যাচ্ছে না ,তাই এর দাম দ্বিগুনের মতো ।

কিন্তু বর্তমানে পেয়াজের বাজারে রীতিমত আগুন লেগে আছে, আর এখন সেঞ্চুরি পার করে ফেলেছে প্রতি কেজিতে । এখন পেঁয়াজের দাম ১৩০ টাকা এর মত হবে প্রতি কেজিতে ।

এখন পেয়াজুর মধ্যে ও পেয়াজের চিহ্ন নাই । আর স্থানীয় হাট বাজারগুলো তে সরকারি লোকদের হস্তক্ষেপ ছাড়া দাম তো আর কমছেনা ।

পেঁয়াজের এরকম দামের কারনে হয়ে দাড়িয়েছে ভারত বাংলাদেশে আর পেয়াজ রফতানি করছেনা । এর কারন টা কি ,এ নিয়ে চলছে অনেক কানা ঘুষা , অতঃপর আমরা উদঘাটন করতে পারলাম এর আসল কারন । ভারতেও মুশলধারার বৃষ্টির কারনে বন্যার সৃষ্টি হয়েছে , এতে পেঁয়াজ উৎপাদনের ব্যাঘাত ঘটেছে ।এরপরে সেখানকার স্থানীয় বাজারগুলোতে পেঁয়াজের দাম অনেক বেড়ে যায় আর এ অবস্থা কে নিয়ন্ত্রন করতে বানিজ্য মন্ত্রণালয় পেয়াজ রপ্তানী বন্ধ করার ঘোষনা দেয় । এই কারনে আমাদের দেশে পেয়াজ রপ্তানি করছে না । এটাই হলো মেইন কারন । আর এদিকে আমাদের দেশে পেয়াজ সেঞ্চুরি পার করেও নট আউট হয়ে আছে ।

অতি শীঘ্রই পেয়াজ আমদানি করা হবে , আর পেঁয়াজের দাম কমে নিয়ে আসা হবে । এরপর হয়তো সাধারণ মানুষ সস্থি পাবেন ।

কারন সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছেন সাধারন মানুষেরা। আর ভারতের এই অবস্থার অবসান হলেই আবার রপ্তানী শুরু হবে বলে তারা জানাই ।

Related Posts