ভালবাসা এবং ভালোলাগা

ভালবাসা এক মধুর অনুভূতির  নাম। একগুচ্ছ আবেগের নাম ভালবাসা।জীবনে একবার হলেও কখনও কেউ প্রেমে পড়েনি এমন মানুষ খুজে পাওয়া কঠিন হয়ে দাঁড়াবে।কিন্তু  আমরা প্রায়ই ভালবাসা আর ভালোলাগার মাঝে তফাৎটাই বুঝিনা।

ভালবাসা একধরণের  মনের টান।শুধুমাত্র  খনিকের আকর্ষণ  কখনই ভালবাসা হতে পারে না। ভালোলাগার রেশ হয়তো  এক সময় কেটে যায় কিন্ত ভালবাসার রেশ কখনও কাটেনা। কাওকে মন থেকে ভালবাসা হলে তা কখনও ভুলে থাকা যায়না। সত্যিকারের  প্রেম কখনই নিঃশেষ হয়না ।হয়ত একসাথে কখনও থাকা হয়না প্রিয় মানুষটির সাথে  কিন্তু তার কথা কখনই ভুলে থাকা যায়না ।

ভাললাগা হয়ত ভালবাসা নাও হতে পারে কিন্তু ভাললাগা থেকে ভালোবাসার প্রকাশ  ঘটে।ভালবাসার কোন বাধাধরা নিয়ম নেই। আপনি যে মানুষকে ভালবাসেন তিনি হয়ত আপনাকে ভালো নাও বাসতে পারেন। কিন্তু দূর থেকেও ভালবাসা যায়। প্রেমের এক অনন্য উদাহরণ  হল লাইলি মজনু,শিরিন -ফরহাদ,সম্রাট শাহাজাহান -বেগম মমতাজ। যুগ যুগ ধরে আজ ও তাদের প্রেম কাহিনি অমর হয়ে আছে ইতিহাসের  পাতায়।

আজকাল প্রায় সত্যিকারের  ভালবাসা নেই বললে চলে। ভালবাসা যেমন আবেগের নাম ঠিক তেমনি এক দায়িত্তবোধের  নাম ।একজন শুধু ভালবেসে যাবে আর আপনি তা অবেহেলা করবেন তা হতে পারে না। সামান্য  এই অবহেলাটুকু একটি সুন্দর  সম্পর্ক শেষ করে দেবার একমাত্র  কারন হয়ে দাঁড়ায়।সকল সম্পর্ক  হয়ত সুন্দর  পরিনতি  নিয়ে শেষ হয় না কিন্ত এই সামান্য  অবেহেলা টুকু সারাজীবন এর কান্না হয়ে দাড়ায়।তাই সময় থাকতে আমাদের সকলের নিজের ভালবাসার মানুষটির যত্ন  নেয়া উচিৎ ।উচিত  তার কথা গুলো শোনা । তার ভালোলাগা খারাপলাগার কারণ  জানা ।কারন আপনার এই কথা বলার মানুষটা যদি  কখনও  হারিয়ে যায়  হয়ত কোনদিন  তাকে আর খুজেও  পাবেন না।

আমরা কখনও সঠিক  সময়ে সঠিক  মানুষটির প্রয়োজনীয়তা দিতে পারিনা। কিন্তু সেই মানুষ দূরে চলে গেলে তার অভাব হাড়ে হাড়ে বুঝি।জীবনত একটাই ভালবাসার মানুষকে কাছে নিয়ে থাকতে কয়জনইবা পারে?তাই সময় থাকতে কাছের মানুষকে গুরুত্ব  দিতে লিখুন। সকলের ভালবাসা পূর্ণতা পাক।

Related Posts

16 Comments

মন্তব্য করুন