★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

মঙ্গল গ্রহে ২১টি গর্তে কি পাওয়া গেছে

মঙ্গল গ্রহে ২১টি গর্তে কি পাওয়া গেছে

নাসা মঙ্গল গ্রহে ২১টি গর্ত করলো। কি কি খনিজ পদার্থ থাকতে পারে। স্ক্যান করে অনেক রকম দেখা গিয়েছিল। তবে মাটি খুঁড়ে সরাসরি তা বিশ্লেষণ করার কাজ করছে। একটি এবং তার জেরে আরো নতুন নতুন তথ্য উঠে আসছে নাসার হাতে।

তথ্যগুলো আগামী দিনে আমাদের জনসমাজে আজকে আমরা জানতে পারব। আপাতত বৈজ্ঞানিকরা পরীক্ষা-নিরীক্ষা করছেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার শুধুই কি পরীক্ষা করবে? এগুলো আমাদের যে নাসার বৈজ্ঞানিকরা আছে উনার হাতে নিয়ে এই মাটির তলায় কি পাওয়া গেল তা পরীক্ষা করবেন না? অবশ্যই করবেন কিন্তু তার জন্য অপেক্ষা করতে হবে প্রায় 2030 সাল পর্যন্ত। কেন তার কারণ এই যে পর সিরিয়ালের জবার গেছে তার পেটে রাখা আছে সেম্পল। আর এই যে 21 খানা গর্ত করা হয়েছে যে গর্তের ভিতর থেকে জল বেরোচ্ছে । অল্প করে কালেক্ট করে। কিন্তু রাখা হচ্ছে সেই টিউবের মধ্যে।

শুধু ওর ভিতর থেকে এই জিনিস কালেক্ট করা হচ্ছে। তার নয় মঙ্গলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা আরও অনেক ছোট ছোট পাথর এই সমস্ত জিনিস থেকেও এই সমস্ত জিনিস কালেক্ট করা হচ্ছে। তবে এই যে ঘর থেকে কালেক্ট করা এবং নুড়ি পাথরগুলো করছে মঙ্গলের মাটিতে কেন 2030 সালের পর মানুষ হাতে পাবে? তার কারণ এই পার্শ্ববর্তী সিটি সেন্টার নয় সে শুধু স্যাম্পল কালেকশন এর পরে 2026 সাল নাগাদ আরো একটি মিশন এর দ্বারা এই পৃথিবীতে আনা হবে। যেটা হবে ফাস্ট স্যাম্পেল রিটার্ন ফরম।

এর আগে গ্রহাণু থেকে জানা গেছে কোন গ্রহ থেকে কোন স্যাম্পল রিটার্ন কিন্তু হবে। এই প্রথম তবে সেই স্যাম্পেল আমাদের পৃথিবীতে আস্তে আস্তে সময় লেগে যাবে। প্রায় 2030 সাল। এবং তারপরেই কিন্তু এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে এ সম্পর্কে আরও তথ্য জানা যাবে। আরো বিশ্লেষণ করা যাবে। এবং মঙ্গলে মানুষ পাঠানোর একটা বিরাট বড় কর্মযজ্ঞ দক্ষযজ্ঞ চলছে।

2030 সাল নাগাদ সেটাও কতটা করা যেতে পারে এই তথ্য বিশ্লেষণের পর কিন্তু জানা যায়। আরেকটি বিশেষ ব্যাপারে যে বক্তব্য আরেকটি কারণ এর তলাতে জল আছে কিনা সেটা খুব গুরুত্বপূর্ণ। একটা ব্যাপার যেমন মঙ্গলের মাটিতে জল রয়েছে।সেটা তো অনেক জ্ঞানী এর মাধ্যমে জানতে পেরেছে।

তবে এটা জানতে পেরেছে সেটা সমস্ত টিউটরিয়াল ওয়াটার মানে ভারী জল আমাদের পৃথিবীর মতো হালকা জল নয়। তবে ডিউটি আমার পৃথিবী তো আছে উজ্জ্বলদা 0.2% শুধুমাত্র পুঁথিগত করেছে। মঙ্গলের মাটিতে একটু জানাও। কেমন লাগলো জানাতে ভুলবেন না। ঘরে বসে মঙ্গল ছিলো আপনাদের জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।