grathor-ads

মেসেঞ্জার হ্যাক হলে কিভাবে বুঝব এবং করণীয় কি?

মেসেঞ্জার হ্যাক হলে কিভাবে বুঝব এবং হ্যাক হলে করনীয় কি সে ব্যাপারে আজকে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। ইন্টারনেটের জগতে যেকোনো কিছুই হ্যাক হয়ে যেতে পারে। আর একবার যে ব্যক্তি এই হ্যাকিং সমস্যার মুখোমুখি পড়েছে সে বুঝে হ্যাকিং সমস্যাটি কতটা বড় ধরনের একটি সমস্যা।


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

আপনারও হয়তো একটি ফেসবুক একাউন্ট আছে, আপনিও নিশ্চয়ই মেসেঞ্জার ব্যবহার করে সবার সাথে মেসেজ, কল করেন। এক্ষেত্রে কেউ যদি আপনার মেসেঞ্জার হ্যাক করে নেয় তবে সে হ্যাকার আপনাকে বিভিন্নভাবে ব্ল্যাকমেইল করতে পারে। আপনি বিভিন্নভাবে হেনস্থার শিকার হতে পারে।

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

ফেসবুক আর মেসেঞ্জার দুটোই বলতে গেলে একই বিষয়। একটি অপরটির সাথে সংযুক্ত। কেউ যদি আপনার ফেসবুক আইডি হ্যাক করে নেয় তবে অবশ্যই সে আপনার পুরো মেসেঞ্জার এর একসেস পেয়ে গেলো। এখন চলুন জেনে নেই মেসেঞ্জার হ্যাক হলে কিভাবে বুঝব সে ব্যাপারে।

মেসেঞ্জার হ্যাক হলে কিভাবে বুঝব?

সহজ কিছু উপায়ে আপনি বিষয়টা বুঝতে পারবেন, যেমন;

grathor-ads

১. লগইন একটিভিটি চেক করুন: লগইন ডিটেইলস চেক করার মাধ্যমে সহজে বুঝে নিয়ে পারবেন আপনার মেসেঞ্জার হ্যাক হয়েছে নাকি। চেক করার জন্য ফেসবুক সেটিংস অপশনে চলে যান, এরপর Security Settings অপশনে চলে যান। এরপর দেখতে পারবেন Where you logged in অপশন, দেখানে ক্লিক করে দেখুন কোন কোন ডিভাইসে আপনার একাউন্ট সক্রিয় আছে।

২. কিছু ব্যতিক্রম লক্ষণ: আপনার ফেসবুক বা মেসেঞ্জার হ্যাক হয়েছে কিনা সেটি বুঝার সহজ উপায় হচ্ছে কিছু ব্যতিক্রম লক্ষণ। যেমন ধরুন, আপনি এক্টিভ না থাকলেও আপনাকে এক্টিভ দেখানো, আপনার অ্যাকাউন্টের বিভিন্ন পরিবর্তন, আপনি না দেখার পরেও মেসেজ সিন হয়ে যাওয়া, আপনি এক্টিভ না থাকলেও মেসেজ ডেলিভারি হওয়া, Season Expire ওয়ারর্নিং ইত্যাদি। এই সকল লক্ষণ দেখে আপনি বুঝতে পারবেন আপনার মেসেঞ্জার বা ফেসবুক হ্যাক হয়েছে কিনা। এবার চলুন এর প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

মেসেঞ্জার হ্যাক হলে করনীয়

১. আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন: যখন আপনি বুঝবেন আপনার মেসেঞ্জার বা ফেসবুক হ্যাক হয়েছে তাৎক্ষণিকভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড দিবেন।

২. সকল ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগ আউট করা: Where You Logged In সেকশনে গিয়ে সব গুলো ডিভাইস থেকে আপনার একাউন্ট লগ আউট করে দিন। এর জন্য উপরের নিয়মানুসারে চলে যান Where You Logged In সেকশনে, এরপর একটু নিচে চলে আসুন, দেখতে পারবেন Logout of all Sessions অপশন সেটিতে ক্লিক করে সব ডিভাইস থেকে আপনার একাউন্ট লগ আউট করে নিন।

৩. অ্যাকাউন্ট শক্তিশালী করুন: আপনার একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচাতে Two Factor Authentication, Trusted Contact ইত্যাদি অপশনগুলো সক্রিয় করুন।

৪. ফেসবুককে আপনার হ্যাক হওয়ার ব্যাপারটি জানান:  আপনার মেসেঞ্জার বা ফেসবুক হ্যাক হলে সরাসরি ফেসবুক কতৃপক্ষের নিকট একটি রিপোর্ট করুন। রিপোর্ট করার জন্য গুগলে গিয়ে সার্চ করুন My Account Was Compromized, প্রথম লিংকে ক্লিক করে আপনার একাউন্ট ডিটেলস বিস্তারিত সব দিয়ে একটি রিপোর্ট করে দিলে আপনি আপনার একাউন্ট বাঁচাতে পারবেন।

৫. হ্যাক হলে নিকটস্থ আইনি সেবা নিন: যখন আপনার অ্যাকাউন্ট হ্যাক হবে এবং সেটি থেকে আপনার ক্ষতি করার চেষ্টা করা হবে তখন যত দ্রুত সম্ভব আপনার নিকটস্থ আইনি সেবা প্রদানকারীদের কাছে গিয়ে আপনার একাউন্ট হ্যাক হওয়ার ব্যাপারে জানিয়ে দিন। প্রয়োজনে জিডি করতে পারেন।

এইভাবে মূলত আপনি মেসেঞ্জার হ্যাক হলে বুঝতে পারবেন এবং এই সমস্যা থেকে বের হতে পারবেন। তো এই ছিল মূলত আজকের আর্টিকেলটা, কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন।

Related Posts