যেসব সময় পানি পান ক্ষতিকর

যেসব সময় পানি পান ক্ষতিকর

পানি ছাড়া জীনব কে চিন্তায়য় করা যায় না।তাছাড়া আমরা সবাই জানি পানির অপর নাম জীবন। আর পানি পান করার উপকারীতা অনেক অনেক বলে শেষ করা যাবেনা।অনেক দার্শনিকই মনে করেন পানি থেকেই প্রাণের জন্ম। আর মানুষ সহ অন্যান্য উদ্ভিদ ও পানি ছাড়া অচল। পৃথিবী টা পুরোপুরিভাবে পানির উপর নির্ভরশীল। আল্লাহ তায়ালার অশেষ রহমত এই পানি।যা পান করে তৃষ্ণা নিবারণ করি।আর তৃষ্ণার্ত ব্যক্তিকে পানি পান করালে আমরা অশেষ সওয়াব  অর্জন করে থাকি।

শুধু ইসলাম ধর্ম নয় অন্যান্য ধর্মগুলোতে তৃষ্ণার্ত কে পানি পান করার বলা আছে।এহলো ধর্মের কথা। তাছাড়া কম পানি পানন করলে বিভিন্ন রোগ বালায় আমাদের শরীরে এসে বাসা বাধে।তাই ডাক্তার রা আমাদের বেশি বেশি পানি পান করতে বলে থাকেন।

কিন্তু কিছু কিছু সময় আছে যেসময় পানি পান করা আমাদের শরীরের জন্য ক্ষতিকারক। নিশ্চয় আপনারা অবাক হচ্ছেন, অবাক হলেও এটাই সত্যি।
তো চলুন জেনে আসি কোন কোন সময় পানি পান আমাদের ক্ষতিকর।
@ আমরা যখোন বিভিন্ন রকম ফাস্টফুড, তেলে ভাজা পোড়া খাবার পর পানি পান করা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু আমরা এই ভুল কাজ করে থাকি। এগুলো খাওয়ার পর আমরা পানি পান করে থাকি। এর ফলে আমরা গ্যাস অনুভব করি,তাছাড়া বদহজম ও হয়ে থাকে।

@আমরা যখোন ভারী খাবার খায় তার পরে পানি পান করা অনুচিত। ভারী খাবার বলতে -ব্রেকফাস্ট, লান্চ,ডিনার এর পর পানি করা ঠিক নয়।আপনরার এখোন হয়তো বলবেন, তাহলে কিখাবো তৃষ্ণা নিবারণ করবো কেমনে? এর জন্য আপনারা খাবার খাওয়ার আগে পানি পান করবেন।আর এই খাবার খাওয়ার ১ঘন্টা পর পানি পান করবেন।

@ খাবার খাওয়ার সময় বার বার পানি পান করা ও বিপদজনক। করণ বার বার পানি পান করলে খাবার হজম হতে সমস্যা হয়। জানেন তো,এ সময় আমাদের হাজমে সহায়ক এনজাইম গুলোকে পানি অক্ষম করে দেয়।এ কারনে এই অভ্যাস ত্যাগ করুন, কারণ আমাদের অনেকেরই এরকম অভ্যাস রয়েছে, তাই সাবধান হন।

@ ভারী শরীর চর্চার পর পানি পান করাও ক্ষতিকর। ভারী শরীর চর্চার পর ডাবের পানি বা অন্য কিছু পান করতে পারেন। কিন্তু সাধারন পানি পান করলে হজমে সমস্যা হতে পারে।কারণ দীর্ঘ সময় শরীর চর্চার পর ঠান্ডা পানি পান করলে বাইরের পরিবেশের সাথে ম্যাচ করতে পারেনা তাই বদহজমের মতো সমস্যা গুলো হয়ে থাকে। তাই এখানে ডাবের পানি পান বেশী কার্যকরী।

উপরোক্ত সময়ে পানি পান করা থেকে বিরত থাকাই আমাদের উচিৎ। তাই বলে এমনটা নয় যে পানি পান করা থেকে বিরত থাকবো। এসময় বাদ দিয়ে পানি পান করবো বেশী বেশী করে।

ধন্যবাদ আবার আসবেন।

Related Posts