যে অভ্যাস গুলো তরুনীদের হেলদি লাইফস্টাইলের জন্য গুরুত্বপূর্ণ!

পড়াশুনা বা কাজের চাপে বেশির ভাগ তরুনীরাই নিজেদের যত্ন নিতে আর মনে রাখেন না। কাজের পাশাপাশি যে সহজ অভ্যাসগুলো আয়ত্ত করতে পারলে দিন শেষে শত ব্যস্ততার পরেও নিজের মাঝে কিছুটা প্রশান্তি কাজ করবে তার কিছু উদাহরন বিস্তারিত তুলে ধরা হলো।

১.পানি পান করা।

আমরা সবাই জানি পানি আমাদের জন্য কতো গুরুত্বপূর্ণ। কিন্তু কয়জন ই বা পর্যাপ্ত পানি পান করে থাকি? প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে দুই গ্লাস পানি পান করুন। সকালে খালি পেটে পানি পান করার ফলে আপনার শরীর থেকে ক্ষতিকর বর্জ্য পদার্থ যেমন অপসারণ হবে, তেমনি ওজন কমানোর জন্যও পানি পান করা বেশ কার্যকরী!
চাইলে কুসুম গরম পানির সাথে লেবু, মধু মিশিয়েও পান করতে পারেন! এছাড়াও সারাদিনে ৮/৯ গ্লাস পানি পান করতেই হবে।

২.পর্যাপ্ত শাকসবজি ও ফলমূল খাওয়া।

আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যেন শাক সবজি ও ফলমূল সঠিক পরিমাণে থাকে সে বিষয় নিশ্চিত করতে হবে। এতে আপনার শরীর যেমন সুস্থ্য থাকবে, চেহরায় তেমনি লাবণ্য ফিরে আসবে! বিশ্বাস না হলে আজ থেকেই শাক সবজি ফল মূল খাওয়ার অভ্যাস করেই দেখুন!

৩.হাটা চলা ও এক্সেরসাইজ

রেগুলার হাটাহাটি করার অভ্যাস গড়তে হবে অন্তত ৩০ মিনিট!
বলা হয়ে থাকে হাটা একটি সর্বোত্তম ব্যায়াম। যা আমাদের হার্ট ভালো রাখতেও সাহায্য করে, রেগুলার হাটা চলা করলে টাইপ- ২ ডায়াবেটিস এর সম্ভাবনা কমে.এছাড়াও হালকা পাতলা কারডিও এক্সেরসাইজ শরীর ও মন দুইটাই ভালো লাগে।

৪.সুগার ও ফাস্টফুড জাতীর খাবার খাওয়া কমাতে হবে।

এছাড়াও কোল্ড ড্রিংকস এ প্রচুর পরিমাণ চিনি থাকে যা আমাদের দেহের জন্য এক প্রকার হুমকি বলা যায়!
ফাস্ট ফুডের ক্রেভিংস কমানোর জন্য চিয়া সিড খেতে পারেন।

৫.মিনিমাম একটি স্কিন কেয়ার রুটিন ফলো করুন।

সান্সক্রিম, ত্বকের সাথে মিল রেখে একটি ফেইস ওয়াশ, সিরাম, ক্রিম ব্যবহার করুন।
এতে আপনার স্কিন সুন্দর এবং হেলদি থাকবে এবং আপনি প্রানবন্ত ফিল করবেন!

৬.পর্যাপ্ত বিশ্রাম।

বর্তমানে এমন মানুষ খুঁজেও পাওয়া যাবেনা যারা ঠিক সময় মতো রাতে ঘুমায়, কিন্তু সারাদিনের কাজের পর আমাদের রাতে ঠিক মতো ঘুম হওয়াটা কতটা জরুরি সেটা ভাষায় বলে বোঝানো যাবেনা। কমপক্ষে ৭/৮ ঘন্টা আমাদের ঘুমের অভ্যাস করা উচিত আমাদের ব্রেইন ফাংশন ঠিকভাবে কাজ করার জন্য।
রাতে ঠিক ঠাক ঘুম হলে সকাল এমনিতেই সুন্দর হবে!!

৭.সোশ্যাল মিডিয়ার ব্যবহার কমানো!

জ্বী, তাই! আপনারা যারা এতক্ষন ধরে পড়ছেন আপনারা নিশ্চই জানেন ফেসবুক ইস্টাগ্রাম এইসব সোশ্যাল মিডিয়া কিভাবে সময় নষ্ট করে থাকে আমাদের!কিন্তু আমরা এর থেকে বের হতে পারিনা। যার কারণে আমাদের অনেক কাজকর্ম তে এর খারাপ প্রভাব পরে।

এর থেকে মুক্তির উপায় হচ্ছে প্রডাক্টিভ কিছু করা। আপনি আপনার কোনো শখের কাজ করতে পারেন যেমন ছবি আকা বা গাছ লাগানো বা সেলাই করা। বা অনলাইনে বিভিন্ন স্কিল শিখে আপনি আপনার এই সময় টা কাজে লাগাতে পারেন। দেখবেন আপনি অনেক টাই ভালো ফিল করবেন!

তাহলে আজ থেকেই অভ্যাস গুলো গড়ে তোলার চেষ্টা করা যাক!

Related Posts

1 Comment

মন্তব্য করুন