★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

রাগ নিয়ন্ত্রণ করার ৫ টি উপায়

রাগ এই জিনিসটি প্রত্যেকটি মানুষের মধ্যেই থাকে।হয়তো কারো মধ্যে কম আর কারো মধ্যে বেশি।আর যাদের রাগ অনেক বেশি থাকে তাদের বলা হয় ‘বদমেজাজি’। আর এই বদমেজাজ মানুষের সাথে মানুষের বিদ্বেষ এর কারন হয়।তাই আমি আজকে আপনাদের এমন ৫ টি টিপস দিবো যাতে আপনি আপনার রাগ নিয়ন্ত্রণ করে,বিদ্বেষ থেকে বাচতে পারেন।

১.রাগ উঠলে কথা বলার চেষ্টা করবেন না। কারন,রাগের মাথায় বলা কথায় অন্য কারো নয় বরং আপনারই ক্ষতি হয়।আপনি যদি কথা বলেন তাহলে অপরপক্ষ ও কথা বলবে। এতে আপনার রাগের মাত্রা বারবে বৈকি কমবে না।

২.রাগ উঠলে একদম চুপ করে স্তব্ধ হয়ে নিঃশ্বাস নিন।এর ফলে আপনার শিরা উপসিরাগুলো উত্তেজনা হারাবে এবং আপনি খুব সহজেই রাগ নিয়ন্ত্রণে আসবে।



৩.আমি জানি আমার কিংবা আপনার রাগ উঠলে মাথার ঠিক থাকে না।শুধু প্রতিপক্ষকে মারার অথবা ঝগড়া করার ইচ্ছে হয়।সেই অবস্থায় আপনি নিজেকে শান্ত করে শুধু ভাবুন রাগ এর পরিনতি কী হবে।তাহলে দেখবেন আপনি খুব শিঘ্রই ঠান্ডা হয়ে যাবেন।

৪.রাগ চরম মাত্রায় পৌছালে গায়ের শক্তি দিয়ে,খুব খুব খুব জোরে,রাগের মাত্রা অনুযায়ী একটা চিৎকার দিন।এতে প্রতিপক্ষ ভয়ে কথা বলবেনা এবং চিৎকার দেবার ফলে নিমেষেই আপনি রাগ থেকে মুক্তি পাবেন।

৫.আপনারা সবাই কী একটা জিনিস লক্ষ্য করেন রাগলে আপনি লাল হয়ে যান, এবংং খুব ঘামান।এর কারন হলো আপনার দৈহিক তাপমাত্রা।তাই তাপমাত্রা নিয়ন্ত্রনে ঘরের ফ্যান চালিয়ে দিন। আর বাইরে থাকলে ছায়ার নিচে গিয়ে নিজেকে শান্ত করার জন্য চুপ থাকুন।

এই পাচটি পন্থা অবলম্বন এর ফলে আপনিও রাগ নিয়ন্ত্রণে সক্ষম হবেন