রাতে ঘুমানোর আগে মুখের যত্ন নেওয়ার পদ্ধতি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। বন্ধুরা আজকে আপনাদের সাথে রাতে রাতে ঘুমানোর আগে মুখের যত্ন নেওয়ার পদ্ধতি নিয়ে আলোচনা করতে চলেছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।


আমরা প্রত্যেকে আমাদের নিজেদের ত্বকের যত্নে কত কিছুই না করে থাকে। তবে রাতে ঘুমানোর আগে যদি আপনি আপনার মুখের বা ত্বকের যত্ন ভালোমতো নিতে পারেন তবে সেটি আপনার ত্বকের জন্য বেশ উপকারী হবে।

তবে কিভাবে আপনি রাতে ঘুমানোর আগে মুখের যত্ন নিতে পারেন সেটাই আপনাদের বলতে চেষ্টা করবো। আর তাই নিচে আপনাদের কয়েকটি বিশেষ পয়েন্ট বলে দিচ্ছি যেগুলো আপনারা রাতে ঘুমানোর আগে পালন করার মাধ্যমে আপনার ত্বকের যত্ন ভালোমতো নিতে পারবেন।

রাতে ঘুমানোর আগে মুখের যত্ন নেওয়ার পদ্ধতি

১. মুখ ধুয়ে ঘুমানো

একবার ভেবে দেখুন তো সকাল থেকে রাত পর্যন্ত আপনি কত ধরনের কাজই না করেছেন। এছাড়াও বাহিরে গিয়েছেন কতবার। ফলে কত ধরনের ধুলাবালি, রোগ জীবাণু আপনার ত্বকে এসে আটকেছে সেটা নিশ্চই আপনি ধরতে পারছেন।

এক্ষেত্রে আপনার জন্য সবথেকে উপযোগী হচ্ছে রাতে ঘুমানোর আগে ত্বক ভালোমতো পরিষ্কার করে ঘুমানো। এক্ষেত্রে অনেকে পরামর্শ দিয়ে থাকেন নানা ফেসওয়াশ দ্বারা মুখ ধুয়ে ফেলতে।

আপনি চাইলে সেটাও করতে পারেন। অর্থাৎ যে ফেসওয়াস আপনার ত্বকের সাথে মানানসই সে ফেসওয়াশ দ্বারা মুখ ধুয়ে নিতে পারেন ভালোমতো। কিংবা ফেসওয়াশ থাকলে কেবল পরিষ্কার জল দিয়েই মুখ ধুয়ে নিতে পারেন।

২. মেকআপ তুলে ঘুমানো

যেকোনো ইভেন্ট থেকে এসে হয়তো আপনি মেকআপ না তুলেই ঘুমাতে চলে যাচ্ছেন, কিন্তু এতে করে আপনার ত্বকের হচ্ছে মারাত্মক রকমের ক্ষতি। এক কথায় মেকআপ তুলে না ঘুমালে এটি আপনার ত্বকের ভীষণ ক্ষতিসাধন করে। আর তাই ঘুমাতে যাওয়ার পূর্বে সব ধরনের মেকআপ তুলে তারপর ঘুমাতে যান।

৩. ময়েশ্চারাইজার ব্যবহার করুন

প্রতিদিনের কার্যরুটিনে ত্বকে ময়েশ্চারাইজার করার বিষয়টি থাকা অত্যন্ত প্রয়োজন। কেননা বিভিন্ন কারণে পুরোদিনে মিলিয়ে আমাদের ত্বকের ময়েশ্চার নষ্ট বা ড্যামেজ হয়ে পড়ে। এক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে ঘুমাতে যাওয়ার পূর্বে ময়েশ্চারাইজার ব্যবহার করা। এতে করে ত্বকের উন্নতি হয়।

৪. নাইট ক্রিম এর ব্যবহার

অনেকে পরামর্শ দিয়ে থাকে রাতে ঘুমানোর পূর্বে নাইট ক্রিম ব্যবহার করে ঘুমানোর। তবে যাদের ত্বক তৈলাক্ত তাদের ক্ষেত্রে আমার পরামর্শ হচ্ছে যেকোনো ধরনের ক্রিম এড়িয়ে যাওয়ার। তৈলাক্ত ত্বকের হচ্ছে ক্রিম খুব একটা উপযোগী নয়। তবে তাদের ত্বক শুষ্ক তাদের ক্ষেত্রে নাইট ক্রিম ব্যবহার করাটা জরুরী।

৫. পানি পান করে ঘুমাতে যাওয়া

অনেকে ভাবছেন ত্বকের যত্নের সাথে পানি খাওয়ার কি সম্পর্ক থাকতে পারে। হ্যাঁ! এখানে রয়েছে বড় ধরনের একটি সম্পর্ক। বেশি পরিমাণে পানি পান করলে এটি আমাদের শরীরের অন্যান্য উন্নতি সাধনের সাথে সাথেই ত্বকের স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে। আর তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ১-২ গ্লাস পানি খেয়ে ঘুমাবেন।

শেষ কথা

বন্ধুরা আপনারা যদি উপরের ৫ টি টিপস সঠিকভাবে পালন করে ঘুমাতে যান। আমি আশা করছি আপনাদের ত্বক সবসময়ের জন্য ভালো এবং পরিপাটি থাকবে।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts