ল্যাপটপ নাকি কম্পিউটার?

ল্যাপটপ নাকি কম্পিউটার! নতুন ব্যাবহারকারীরা প্রায়শই এই সমস্যায় ভুগেন। তারা সিদ্ধান্ত নিতে পারেন না কি কিনবেন, ল্যাপটপ নাকি কম্পিউটার।
তবে আমি মনে করি দুটোরই একটা নিজস্বতা রয়েছে। নিজের দিক থেকে দুটোই সেরা। তবে আমি এখন আপনাদের মাঝে দুটোরই ভালো এবং খারাপ দিক নিয়ে আলোচনা করবো। এর পর আপনারাই বেছে নিবেন আপনাদের পছন্দ কোনটি।

আপনি যদি টুকটাক ইউজার হোন, অল্পসল্প কাজ করতে চান,বিদ্যুৎ না থাকার পরও বেকাপ পেতে চান, ট্রাভেল করে কাজ করতে চান তাহলে আমি বলবো আপনার জন্য শ্রেষ্ঠ পছন্দ হবে ল্যাপটপ। ল্যাপটপে আপনি ভারি কাজও করতে পারবেন, তবে তার জন্য আপনাকে মোটা অংকের টাকা গুনতে হবে। আপনি যদি ল্যাপটপে গেইম খেলতে চান তাহলে আপনার ল্যাপটপ এর বাজেট লাখ ছাড়াতে পারে। তাই ভারি কাজের জন্য ল্যাপটপ না নেয়াই ভালো। অফিসের টুকটাক কাজ বা কলেজ – ভার্সিটির প্রেজেন্টেশন এর জন্য এবং অনলাইন ব্রাউজিং এর জন্য আপনি ল্যাপটপ ব্যাবহার করতে পারেন। সেক্ষেত্রে আপনি ত্রিশ থেকে পঁয়ত্রিশ হাজার এর মধ্যে ভালো একটি ল্যাপটপ পেয়ে যাবেন যা দিয়ে হালকা কাজ করতে পারবেন। তবে ভারি কাজের জন্য আপনাকে বাজেট টা একটু প্রসারিত করতে হবে।

কিন্তু আপনি যদি ভারি কাজ করতে চান। আপনি গেইমিং পছন্দ করেন আর হাই কোয়ালিটির গেইম খেলতে চান অথবা ভালো মানের ভিডিও এডিটিং করতে চান কোন প্রকার বাধা ছাড়া তাহলে আপনি নিঃসন্দেহে একটি কম্পিউটার ক্রয় করতে পারেন। হয়তো বিদ্যুৎ না থাকার কারণে কোন ধরণের বেকাপ পাবেন না। তবে খুজ আরামে কাজ করতে পারবেন। আপনি যদি ভেবে থাকেন আপনি ভবিষ্যৎ এ ইউটিবে ভিডিও বানাতে চান অর্থাৎ ইউটিবার হতে চান তাহলে আপনার জন্য আদর্শ চয়েজ হবে একটি ভালো মানের কম্পিউটার। তবে বিদ্যুৎ না থাকলে আপনি কম্পিউটার চালাতে পারবেন না। আর আপনি এসব কাজ করার জন্য ত্রিশ হাজার টাকার মধ্যে একটি কম্পিউটার পেয়ে যাবেন। আপনি কম্পিউটারে যেকোনো ধরণের ফ্রিলান্সিং করতে পারবেন। যেমন ওয়েভ ডিজাই, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং ইত্যাদি। আপনি আপনার বাজেট বাড়ালে আপনার কম্পিউটার এর মান আরো বাড়বে কিন্তু ত্রিশ হাজার দিয়ে যদি আপনি একটি কম্পিউটার ক্রয় করেন, তাহলে খুব সহজেই যেকোন কাজ করতে পারবেন কোন প্রকার বাধা ছাড়া।

তাই আমি বলবো আপার বাজেট যদি কম থাকে আর আপনি যদি খুব বেশি কাজ করতে চান তাহলে আপনার জন্য সেরা পছন্দ হবে কম্পিউটার। তবে আপনার বাজেট যদি অনেক বেশি থাকে তাহলে একটি ল্যাপটপ নিতে পারেন যা আপনাকে বিদ্যুৎ না থাকার পরও এক্সট্রা ব্যাটারি বেকাপ পাবেন।

<

Related Posts