★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

সঠিকভাবে ব্লগ পোস্ট লেখার নিয়ম (Blog post writing tips for beginners)

ইন্টারনেট দ্বারা অর্থ আয়ের জনপ্রিয় একটি মাধ্যম হলো ব্লগ/ওয়েবসাইট। যেকেউ তাদের পছন্দের যেকোনো টপিক নিয়ে একটি ব্লগ সাইট তৈরী করে সেখানে লেখালেখি করে আয় করতে পারবেন।

তবে ব্লগ থেকে আয় করার ক্ষেত্রে কনটেন্ট অনেক জরুরী একটি বিষয়। ব্লগ বা ওয়েবসাইট এর প্রাণ হলো কনটেন্ট। সেক্ষেত্রে যদি আপনি সঠিকভাবে কনটেন্ট অপটিমাইজ করতে না পারেন আপনার সাইটে ভিজিটর আসবে না। যদিও ভিজিটর এসে থাকে তাহলেও সঠিক নিয়মে পোস্ট না করার কারণে তারা আপনার সাইট স্কিপ করে চলে যাবে। এতে আপনার সাইটে অনেক বাজে প্রভাব পড়বে। নতুন ব্লগাররা ব্লগে পোস্ট করার ক্ষেত্রে অনেক ধরনের ভুল করে থাকে। তবে চিন্তার কিছু নেই, আজকের আর্টিকেলে আমি আপনাদের সঠিক নিয়মে ব্লগ পোস্ট করা নিয়ে বিস্তারিত বলবো।

কিভাবে সঠিকভাবে ব্লগে পোস্ট করবেন?

একটি এসইও ফ্রেন্ডলি ব্লগ পোস্ট করতে হলে আপনাকে বেশ কয়েকটি ধাপ মেনে কাজ করতে হবে। যেমন;

কীওয়ার্ড রিসার্চঃ যারা নতুন ব্লগিং শুরু করেন তারা একটি বড় ভুল করেন সেটি হলো কোন ধরনের কিওয়ার্ড রিসার্চ ছাড়াই আন্তাজে একটি আর্টিকেল লিখে ব্লগে পাবলিশ করে দেওয়া। দেখুন আপনার ব্লগ সাইটে আপনি নিজের ইচ্ছেমতো কনটেন্ট পাবলিশ করতে পারবেন না। ট্রাফিক বা ভিজিটররা যে কিওয়ার্ডগুলো লিখে সার্চ ইঞ্জিনের সার্চ করে থাকে আপনাকে সে কি ওয়ার্ডগুলো বাছাই করে তারপর আপনার ব্লগ সাইটে পোস্ট করতে হবে। আর তাই ব্লগে পোস্ট করার আগে সর্বপ্রথম কিওয়ার্ড রিসার্চ করে নিন।

[bsa_pro_ad_space id=7]

এসইও ফ্রেন্ডলি টাইটেল নির্বাচনঃ প্রথম ধাপ অনুযায়ী আপনি কি ওয়ার্ড রিসার্চ না হয় করলেন। তবে কিওয়ার্ড রিসার্চ করে পাওয়া ফোকাস কিওয়ার্ড অনুসারে আপনাকে একটি এসইও ফ্রেন্ডলি টাইটেল নির্বাচন করতে হবে আপনার ব্লগ পোস্টের জন্য। উদাহরণস্বরূপ ধরুন আপনি কি ওয়ার্ড রিসার্চ করে পেলেন ‘ ব্লগিং করে আয় ‘ ,এক্ষেত্রে শুধুমাত্র এই তিনটি শব্দের টাইটেল দিলে কিন্তু আপনার টাইটেলটি এসইও ফ্রেন্ডলি টাইটেল হবে না। অবশ্যই লক্ষ্য রাখবেন আপনার ব্লগ পোস্টের টাইটেল যেন আট থেকে দশটি শব্দের মধ্যে হয় কমপক্ষে। উদাহরণ হিসেবে আমাদের ফোকাস কীওয়ার্ড ব্লগিং করে আয় হলে আমাদের টাইটেল হবে ‘ ২০২১ সালের ব্লগিং করে আয় করার নতুন ৫ টি উপায় ।

হাই কোয়ালিটি আর্টিকেল লেখাঃ ব্লগ পোস্ট করার আগে অবশ্যই আপনাকে আপনার কিওয়ার্ড নিয়ে বেশি বেশি রিসার্চ করে একটি ইউনিক এবং হাই কোয়ালিটি কনটেন্ট লিখতে হবে। একটি বিষয়ে সব সময় মাথায় রাখবেন আর্টিকেল সবথেকে গুরুত্বপূর্ণ আপনার ব্লগ সাইটের জন্য। সুতরাং সময় দিয়ে একটি ইউনিক কনটেন্ট আপনার ব্লগে পোস্ট করুন।

পোস্ট রিলেটেড ইমেজ দিনঃ আপনার ব্লগ পোস্ট যে রিলেটেড সে রিলেটেড কপিরাইট ফ্রী ইমেজ আপনার পোস্টের মধ্যে ব্যবহার করুন। সরাসরি গুগল থেকে ডাউনলোড করে কখনো ছবি ব্যবহার করবেন না।

প্রয়োজনীয় tags দিনঃ আমরা আমাদের পোস্টের মধ্যে ৬ ধরনের ট্যাগ ব্যবহার করতে পারি। H1, H2, H3, H4, H5, H6, মনে রাখবেন আর্টিকেলে গুরুত্বপূর্ণ কীওয়ার্ডগুলি দ্বারা ট্র্যাগ দেওয়া কিন্তু এক ধরনের রেংকিং ফ্যাক্টর। সুতরাং আপনার পোস্ট অনুযায়ী বিভিন্ন ট্যাগ অবশ্যই আপনার পোস্টে ব্যবহার করুন।

আলাদা নোট ব্যবহার করুনঃ আপনার সুবিধার্থে আপনি একটি আলাদা নোটপ্যাড ডাউনলোড করতে। নোটপ্যাডে মূলত আপনি আপনার মূল আর্টিকেলটি লিখতে পারেন। আর্টিকেল লেখা হয়ে গেলে সেখান থেকে কপি করে আপনি ব্লগার সাইটে গিয়ে পোস্ট টাইপ অপশনে সেটিকে পেস্ট করে দিতে পারেন। এতে আপনার সুবিধা হবে।

এছাড়া অন পেজ এসইও এবং অফ পেজ এসইও এর প্রতি অবশ্যই নজর দিবেন পোস্ট করার ক্ষেত্রে। কেননা এসইও করা ছাড়া আপনি আপনার ব্লগ সাইটের পোস্টকে রেঙ্ক করাতে পারবেন না। আর্টিকেলটা শেষ করছি আজ এই পর্যন্তই, আল্লাহ হাফেজ।