সত্যবাদিতার কারণে চোর থেকে মন্ত্রী হওয়া

মহানগর নামে একটা রাজ্য ছিল। সে রাজ্যে রাজামশাই ছিলেন খুব সত্যবান এবং তিনি সৎ ব্যক্তিদের ভালোবাসেন। মহানগর রাজ্যে ছিল মানিক নামের এক চোর। একদিন মানিক চোর এক গুরুদেবের সাথে দেখা করতে আসে এবং মানিক চোর গুরুদেবকে বলে ” গুরুদেব আমি একজন চোর, আপনি আমাকে এমন একটা বর দেন যেন আমি চুরি করে ধরা না পড়ি” গুরুদেব বলল “আমি তোমাকে মন্ত্রসিদ্ধ করে দিচ্ছি কিন্তু তুমি কখনো চুরি করতে গিয়ে মিথ্যা কথা বলবেনা, কখনো যদি ধরা পড় তবুও তুমি সত্য কথা বলবে”।

সেদিন রাতে মানিক চোর মহানগর রাজ্যে রাজার সিন্দুক চুরি করার উদ্দেশ্যে আসে। মানিক চোর রাজপ্রাসাদের দেওয়াল লাফিয়ে পার হয়। হঠাৎ করে মানিক চোরের সাথে আরেকটা ব্যক্তির দেখা হয়। ব্যক্তিটা মানিক চোরকে বলল ” আরে তুমি মানিক চোর না”? মানিক চোর বলল ” হ্যাঁ আমি মানিক চোর, কিন্তু তুমি কে”? লোকটা বলল “আমিও চোর, চলো আজ রাতে আমি আর তুমি একসাথে রাজার সিন্ধুক চুরি করব..

মানিক চোর এবং লোকটা রাজার প্রাসাদে ঢুকে সিন্ধুক খোলার পর দেখে সিন্ধুকের ভিতর ৩টা হীরা রাখা আছে। লোকটা মানিক চোরকে বলল ” দেখ মানিক চোর সিন্ধুকে তো ৩ টা হীরা.. চল একটা কাজ করি একটা হীরা আমি নিই,একটা হীরা তুমি নাও আরেকটা রাজার জন্য রেখে দিই। তখন তারা দুজনে দুটো হীরা নিয়ে রাজপ্রাসাদ থেকে পালিয়ে গেল। পরের দিন রাজা রাজসভায় মন্ত্রীকে বলল “মন্ত্রীমশাই.. আমার সিন্ধুকের ভিতর হীরা ৩টা আছে কিনা দেখে আসেন তো।

রাজার আদেশে মন্ত্রী সিন্ধুক খুলে দেখে ৩টা হীরার জায়গায় ২টা হীরা আছে। বাকি একটা মন্ত্রী নিজে নিয়ে নেয় এবং রাজাকে গিয়ে বলল ” মহারাজ আপনার সিন্দুকে তো একটা হীরাও নেয় সব চুরি হয়ে গেছে”। মহারাজ বলল “এখনি রাজ্যে যত চোর আছে সবাইকে আমার সামনে নিয়ে এসে হাজির করো”…। সঙ্গে সঙ্গে রাজ্যের সব চোরদের রাজার সামনে আনা হলো।

মহারাজ বলল” কে আমার সিন্ধুকের হীরা চুরি করলি সত্য করে বল” তখন মানিক রতন গুরুদেবর নির্দেশ অনুযায়ী সত্য কথা বলল ” মহারাজ আমি আপনার হীরা চুরি করেছি তবে আমার সাথে আরও একটা চোর ছিল এবং আমরা দুজনে দুটো হীরা চুরি করেছিলাম বাকি একটা হীরা আপনার জন্য রেখে গিয়েছিলাম”। তখন রাজা মানিক চোরের সত্যবাদিতা দেখে মানিক চোরকে মন্ত্রী বানিয়ে দিল।

তখন মন্ত্রী বলল মহারাজ “আপনি আমার পদবি ঐই চোরকে দিয়ে দিলেল কিন্তু কেন”?? মহারাজ বলল রাতে মানিক যে চোরটার সাথে চুরি করেছিল সেই চোরটা আমি ছিলাম এবং তুমি যখন সিন্ধুক দেখতে গিয়েছিলে তখন আমি তোমার পিছনে গিয়েছিলাম এবং বাকি একটা হীরা তোমাকে নিয়ে নিতে দেখেছিলাম তাই আমি তোমাকে তোমার পদবি থেকে বহিষ্কার করলাম এবং আজ থেকে আমার নতুন মন্ত্রী হিসাবে আমি মানিক চোরকে গ্রহন করলাম।
তাই আজ সত্যবাদিতার কারনে মানিক চোর থেকে মন্ত্রীতে পরিনত হলো।

গল্পটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

6 Comments

  1. জীবন পরিবর্তনের সুন্দর গল্প।
    দয়া করে সংশোধন করবেনঃ
    ভুল= রাজার আদেশে মন্ত্রী সিন্ধুক খুলে দেখে ৩টা হীরার জায়গায় ২টা হীরা আছে।
    সঠিক= রাজার আদেশে মন্ত্রী সিন্ধুক খুলে দেখে ৩টা হীরার জায়গায় ১ টা হীরা আছে।

মন্তব্য করুন