সম্পর্ক ভালো রাখার কিছু উপায়

সম্পর্ক ভালো রাখার কিছু উপায়

১) নিজেকে কিছুটা সময়ের জন্য অযোগ্য ভাববেন, এই অযোগ্যতাটাই আপনার সবচেয়ে বড় যোগ্যতা।

২) অপরের ইচ্ছার উপর জোড় দিবেন, তাহলে দেখবেন একটা সময় সে ও আপনার ইচ্ছার প্রতি গুরুত্ব দেবে

৩) কোনো মানুষের ভেতরটা আসলে কি চায়, মানে তার চাওয়া পাওয়া গুলো কেমন হতে পারে, সে সম্পর্কে ভালো ভাবে জেনে নিতে চেষ্টা করবেন, তারপর সে অনুযায়ী তার চাওয়া গুলো একটু একটু করে মেটাত চেষ্টা করেন।

৪) নিজের ভেতরের সব প্রতিভা,সবাইকে দেখাতে যাবেন না, পরবর্তী সময়ের জন্য সঞ্চয় করে রাখুন, সময় অনুযায়ী দেখিয়ে দিন, আপনার দক্ষতা, এতে আস্থা বাড়বে একে অপরের প্রতি।

৫) এমন কোনো কথা কখনোই বলবেন না, যা আপনাকে একটু হলেও ছোট করে ফেলে, নিজের ব্যক্তিত্বকে বজায় রেখে সব করুন।

<

৬) কারো দুর্বল জায়গা সম্পর্কে জানলেও, কখনো সে বিষয়ে তাকে ইঙ্গিত করবেন না, তাহলে সে আপনার প্রতি বিশ্বাস হারিয়ে ফেলবে, আর কখনোই আপনাকে কিছু বলবেনা। এতে সম্পর্কের অবনতি হয়।

৭) সবার সাথেই একটা নিরাপদ দূরত্ব বজায় রাখুন, মনে রাখবেন সে যাই হোক, আপনার থেকে সে আলাদা সত্ত্বা, যে কোনো সময় সম্পর্কের ফাটল যাতে আপনাকে কখনোই ভোগান্তিতে না ফেলে, সে সম্পর্কে সজাগ থাকুন।

৮) কুশল বিনিমিয় যে কাউকে মুগ্ধ করে, মিষ্টি হাসি দিয়ে কাউকে জিজ্ঞেস করলে, যতো ক্ষোভ অভিমানই থাকুক, তা ভেঙ্গে যাবে, মনে রাখবেন মানুষ চায় তাকে সবাই কুশল জিজ্ঞেস করুক, এতে আপনার অনেক বড় উপকারেও আসতে পারে সে।

৯) সব সময় নিজের মতকেই প্রাধান্য দিবেন না, অন্যের মতামতকেও নিতে শিখুন, সম্পর্ক ভালো থাকবে এবং নতুন সম্পর্ক গড়ে উঠবে।

১০) কাউকে অতিরিক্ত প্রশংসা করবেন না, এতে সে বুঝে নেবে আপনার উদ্দ্যেশ্য আছে কোন কিছুর, তখন সম্পর্কের ভেতর ফাঁকা থেকে যাবে।

Related Posts