সাহস হ’ল শক্তি – প্রেরণামূলক কিছু কথা !!! Courage is the strength

এই পৃথীবিতে যে সবথেকে গরিব, যার না আছে অর্থ, গাড়ী কিংবা বিলাশবহুল বাড়ি। সে কিন্তু প্রকৃত হতাশ ব্যাক্তি নয়। একজন হতাশ ব্যাক্তি হল সে, যার জীবনের উদেশ্য সম্পর্কে সঠিক ধারনা নেই। যার জীবনে কোন লক্ষ্য নেই। যার জীবনে কোন স্বপ্ন নেই। আপনার কাছে প্রচুর অর্থ থাকতে পারে, সম্পত্তি থাকতে পারে! কিন্তু তবুও আপনি প্রকৃত জীবনের অনুভূতি নাও পেতে পারেন। আজকে আপনি নিজের কাছে কয়েকটা প্রশ্ন করেন? এই বিশ্বে অগনিত প্রিনিকুলের মধ্যে কেন আপনি জন্মগ্রহন করেছেন? সৃষ্টির সেরা জীব মানুষ হিসেবে ? কি বা আপনার জীবনের প্রকৃত উদেশ্য!

আপনার জীবনের উদেশ্যই হল সফল হওয়া। একজন প্রকৃত বিজয়ী হওয়া। আপনাকে সৃষ্টি করা হয়েছে নির্দিষ্ট কোন কাজের জন্য, যেটা একমাত্র আপনিই পূরন করতে পারবেন আর পৃথবীরির অন্য কেও নয়। আপনিই সৃষ্টিকর্তার সম্পূর্ন নিজস্ব ধারনা। তিনি আপনাকে পাঠিয়েছেন সম্পূরন অনন্য এবং অদ্বিতীয় কিছু ক্ষমতা দিয়ে। তিনিই আপনাকে সর্বোচ্চ মাত্রায় বিশ্বাস করেন। যে আপনি অবশ্যই নিজেকে আবিষ্কার করতে সক্ষম। সবথেকে ক্ষতিকারক যুদ্ধ যেটা এ বিশ্বের ইতিহাস লিখেছে। সেটা কেবল দ্বিতীয় বিশ্ব যুদ্ধ বা প্রথম বিশ্ব যুদ্ধ নয়। সেটা হল ভয়ের ভূমিতে যুদ্ধ। হে সেটা ভয়ের ভুমিতে যুদ্ধ, কারন বেশির ভাগ মানুষই এই যুদ্ধে মৃত্যুবরন করেন! তাদের প্রকৃত মৃত্যুর অনেক পূর্বেই। এক্ষেত্রে কোনরকম সুখ বেচে থাকে না। ভয়ের ভূমিতে বেচে থাকে না কোন রকম আনন্দ। বেচে থাকে না কোন রকম স্বপ্ন। সেক্ষেত্রে যারা স্বপ্ন দেখেন তাদের স্বপ্নগুলোও মৃত্যু বরন করে একরাশ ভয়ে। ভয় আপনাকে কারারুদ্ধ করবে, তাই ভয় পাবেন না। নতুন করে একবার সাহস হিসেবে জন্মান। ভিতর থেকে শক্তিশালি হন। কোন মুহুর্তেই দুর্বল অনুভব করবেন না। আপনাকে আপনার ভয়কে অতিক্রম করতে লম্বা, সাস্থ্যবান অথবা ফর্সা হতে হবে না। আপনার বন্ধু বা পরিবারের সদস্যেরও দরকার নেই। আপনার ভয়কে পরাস্থ করতে। আপনার যেটা দরকার সেটা হল সাহস, এবং নিজেকে অটুট রাখবার ক্ষমতা। যার উপর দাঁড়িয়ে আপনি আপনার গন্তব্য স্থলে পারি দিবেন।

সাহস মানেই ভয়ের অনুপুস্থিতি নয়, কিংগবা সাহস মানেই গর্ব নয়। সাহস হল এমন কিছু যখন আপনি ভয়ের সম্মুখিন হবেন, তখন আপনি মরতেও পিছপা হবেন না। সাহস হল এমন কিছু যখন অন্যরা বলবে না! তখন আপনি বলবেন হ্যা। সাহস হল এমন কিছু যখন অন্যরা হাল ছেরে দিবে তখনও আপনি চলতে থাকবেন। সাহস সেটা- যখন আপনি সাফল্যের সিঁড়ি চরবেন, অন্যরা তখন নিচে দাঁড়িয়ে। সাহস সেটা- যখন আপনি রপ্ত করে নেবেন একটা সিংহের মত চরিত্র, যেটা সবসময় বলবে, হ্যাঁ আমি পারবো! সাহস সেটা- যখন এঁকে এঁকে আপনার চারপাশের মানুষেরা ভয়ের ভুমিতে মৃত্যুবরন করবে, কিন্তু তখনও আপনি লড়াই চালিয়ে যাবেন, আপনার স্বপনের জন্যে, আপনার লক্ষের জন্য। সাহস সেটা- যখন আপনার চলার পথ হয়ে উঠবে কঠিন থেকে কঠিনতর, তখন আপনিও হয়ে উঠবেন কঠিনতর থেকে কঠিনতম, এবং চলতে থাকবে বীরের মত। যেমন করে সৃষ্টিলগ্নে লক্ষ কোটি ভ্রনকে পরাজিত করে। আপনি এই বিশ্বে পদার্পন করেছিলেন।

Related Posts