Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের কারণে কি কি ক্যান্সার / ক্ষতি হতে পারে?

Online Desk

Published

on

মোবাইল ফোন বা এ জাতীয় তারবিহীন যোগাযোগ ডিভাইস থেকে যে তরঙ্গ বিকিরণ আসে তা প্রত্যেকেই জানেন। সুতরাং আজকের বিশ্বে, মোবাইল ফোনের সহজলভ্যতার সাথে পাল্লা দিয়ে এর রেডিয়েশন নিয়ে দুশ্চিন্তাও বাড়ছে।

অনেক লোক বলে যে “দীর্ঘক্ষণ ফোনে কথা বলার ফলে মস্তিষ্কের ক্যান্সার হতে পারে – আপনার পকেটে মোবাইল ফোন রাখলে বিকিরণ থেকে শারীরিক ক্ষতি হতে পারে” ইত্যাদি।

কিন্তু এ ব্যাপারে বিজ্ঞান কী বলছে? এমন কোনো গবেষণা কি আছে যা দ্বারা প্রমাণ হয় মোবাইল ফোনের রেডিয়েশন থেকে মানুষের ক্যান্সার হতে পারে? সেই প্রশ্নের উত্তর খুঁজব এই পোস্টে।

গবেষণা কী বলছে? মোবাইল ফোনের রেডিয়েশন কি ক্ষতিকর?

রেডিয়েশন বিভিন্ন রকম হতে পারে। অ্যামেরিকান ক্যান্সার সোসাইটির ওয়েবসাইটে বলা হয়েছে, সেলফোনের রেডিয়েশন হচ্ছে রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশন যা মানুষের দেহকোষকে ক্ষতিগ্রস্ত করে টিউমার সৃষ্টি করার মতো যথেষ্ট শক্তিশালী নয়।

এগুলোকে বলে ‘নন-আয়োনাইজিং’ রেডিয়েশন বলে, যা কোষে ডিএনএ এর রাসায়নিক বন্ধন ভেঙে ক্যান্সার তৈরি করতে সক্ষম নয়। এ ধরণের আরও কিছু ‘নন-আয়োনাইজিং’ রেডিয়েশন হচ্ছে এফএম রেডিওর তরঙ্গ, মাইক্রোওয়েভ এবং দৃশ্যমান আলো।

অ্যামেরিকান ক্যান্সার সোসাইটি আরও বলছে, অনেক বেশি মাত্রায় মোবাইল ফোনের তরঙ্গ যদি মানবদেহের সংস্পর্শে আসে, তাহলে এটি শরীরের কোষের উষ্ণতা বাড়িয়ে দিতে পারে (মাইক্রোওয়েভ ওভেন যেভাবে কাজ করে আরকি)।

সেইসাথে সাইটটি এটাও বলছে, মোবাইল ফোন থেকে বিকিরিত তরঙ্গের শক্তি এতটাই কম, যে তা মানুষের কোষের উষ্ণতা বৃদ্ধি করার জন্য যথেষ্ট না।

শত শত গবেষণা হয়েছে, কিন্তু কেউই 100% প্রমাণ করতে সক্ষম হয় নি যে সরাসরি সেল ফোন বিকিরণ মানুষের মধ্যে ক্যান্সার সৃষ্টি করে। তবে বিজ্ঞানীরা সবসময় ঝুঁকি নিয়ে ইঙ্গিত করেছেন।

তবে বিজ্ঞানীরা যেমন সাবধানতা হিসাবে মোবাইল ফোনের তরঙ্গ থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন, আমাদের অবশ্যই মোবাইলের ব্যবহার যথাসম্ভব হ্রাস করতে হবে।

Advertisement
4 Comments

4 Comments

  1. TAHMID KHAN

    TAHMID KHAN

    December 4, 2020 at 10:28 pm

    Good

  2. Afra Anjum Nira

    Afra Anjum Nira

    December 8, 2020 at 9:52 am

    nice post

  3. Md. Mashum Ali

    Md. Mashum Ali

    December 13, 2020 at 4:50 pm

    FINE.

  4. Md. Mashum Ali

    Md. Mashum Ali

    December 17, 2020 at 6:16 pm

    S

You must be logged in to post a comment Login

Leave a Reply

বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বের প্রথম দেশ হিসেবে দেশজুড়ে ফাইভজি কাভারেজ

Bd Blogger

Published

on

বাহরাইন প্রযুক্তির এক নতুন যুগে যাত্রা করেছে। পঞ্চম প্রজন্মের ইন্টারনেট ফাইভ জি পৌঁছনো বিশ্বের প্রথম দেশ।জানা গেছে, দেশের দেড় মিলিয়ন মানুষ এখন উচ্চ গতির পরিষেবাটি উপভোগ করতে সক্ষম। বিশেষজ্ঞরা বলছেন, ফাইভ জি নেটওয়ার্কের প্রসারণটি মহামারী পরবর্তী যুগে বিনিয়োগের জন্য দৈত্য প্রযুক্তি সংস্থাগুলিকে আকৃষ্ট করবে।
গত দশ বছরে, দেশের টেলিকম খাত ২০০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগকে আকর্ষণ করতে সক্ষম হয়েছে। দেশের আইসিটি খাত এখন দেশের জিডিপির ৩ শতাংশ সরবরাহ করে। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ২০২৩ সালের মধ্যে বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি ফাইভ জি সংযোগ হবে।











Continue Reading

বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেটে মজা করার জন্য শীর্ষ ১০ ওয়েবসাইট

Bd Blogger

Published

on

একঘেয়েমি থেকে মুক্তি পেতে ইন্টারনেট ব্যবহার করে যে যার ফ্রি সময় ব্যয় করে তাদের প্রায় সবাই ফেসবুক এবং টুইটারের নিউজফিডে তাকিয়ে তাদের সময় ব্যয় করে। তবে তাদের মধ্যে অনেকেই কী জানেন না তা হ’ল এখানে প্রচুর মজাদার ওয়েবসাইট রয়েছে যা ফেসবুক এবং টুইটারের বাইরে বিরক্তিকর বা অবসর সময় কাটানো। ফেসবুক এবং টুইটারে সময় কাটানো ওয়েবসাইটগুলি একঘেয়েমি ব্যক্তিকে একঘেয়েমিতা থেকে মজাদার বিশ্বে নিয়ে যাবে।

বিশ্বে শীর্ষ ১০ মজাদার বিনোদন ওয়েবসাইটগুলি:

Virtual Mount Everest Climbing

ওয়েবসাইটটি ভার্চুয়াল থ্রিডি সাহায্যে আপনাকে এভারেস্টের পুরো উচ্চতায় নিয়ে যাবে।

৹  A soft Murmur

ওয়েবসাইট থেকে আপনি আপনার হেডফোন ব্যবহার করে আপনার চারপাশের পরিবেশ পছন্দ মত নিবাচন করে নিতে পারবেন।

৹ Faces of Facebook 

ওয়েবসাইটিতে সমগ্র ফেসবুক ব্যবহারকারীর (১.২ বিলিয়ন) প্রোফাইল পিকচার আপলোড করা থাকে যা থেকে অবসরে আপনি নিজের পিকচার  খোঁজ করতে পারেন।

৹ Solve the Riddle!

ওয়েবসাইটিতে রিডার সমাধান করতে হয় অদ্ভুদ আওয়াজ ও পরিবেশের উপর ভিত্তি করে।

 Is it Normal?

ওয়েবসাইটটি আপনাকে আপনার অনুভূতি বুঝতে সাহায্য করবে এবং আপনি বিরক্তিকর কিছু জানতে চাইতে পারেন।

৹ 100,000 Stars

ওয়েবসাইটিতে মহাজগতের ছোট ছোট অংশ দেখাবে আপনাকে।

৹ Google Maps 2D Driving Simulator

ওয়েবসাইট থেকে আপনি রাস্তায় একটি বাস বা গাড়ি চালাতে পারেন।

৹ Stratocam.com

ওয়েবসাইটি থেকে উপগ্রহের সবচেয়ে সেরা ছবিগুলো দেখতে পারেন।

 9-Eyes

ওয়েবসাইটি থেকে মজার বাস্তায় ঘটা ছবি দেখা যায়।

৹ Touch Pianist

ওয়েবসাইট থেকে কী ছাড়া আপনি সঠিক জায়গায় আঘাত করে পিয়ানো বাজাতে পারেন।











Continue Reading

বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্ট জুতা আপনাকে পিছলে যাওয়া থেকে আটকাবে

Bd Blogger

Published

on

আমরা হাঁটার জন্য জুতো ব্যবহার করি। এবং যদি এই জুতাগুলি স্মার্ট জুতা হয় তবে কোনও প্রশ্ন নেই। একটি চীনা প্রযুক্তি সংস্থা স্মার্ট জুতা আবিষ্কার করেছে। এই জুতোতে ইন্টেলের তৈরি একটি প্রসেসর রয়েছে। এটি পরে হাঁটলে তবে আপনি দূরত্ব এবং গতি সম্পর্কে বিভিন্ন তথ্য পেতে পারেন। এর আগে,২০১৫সালে জিওমি বাজারে প্রথম স্মার্ট জুতা চালু করেছিল।এই জুতা পরিধানকারীর পদক্ষেপ হিসাব করে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারত।
তবে এবারের নতুন জুতায় বোতাম আকৃতির কুরি মডিউল প্রসেসর ব্যবহার করায় এটি আরও উন্নত হয়েছে।‘৯০ মিনিটস আলট্রা স্মার্ট স্পোর্টসওয়্যার’ নামের এ জুতা ব্যবহার করে মোট কতটুকু হাঁটা বা দৌড়ানো হয়েছে, এ তথ্য জানার পাশাপাশি কত গতিতে দৌড়ানো হয়েছে বা কতটুকু ক্যালরি পুড়েছে, সে তথ্য জানা যাবে।
জুতাগুলিতে এয়ার কুশন, পিছলে পরা আটকানোর ফিচার, বিশেষ অ্যান্টি-ব্যাকটেরিয়াল রয়েছে। দাম ৩০০ ইউয়ান হবে।











Continue Reading






গ্রাথোর ফোরাম পোস্ট