★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

হাওর নিয়ে ক্যাপশন | হাওর নিয়ে কিছু কথা

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো আছেন এবং  সুস্থ আছেন। সকলে যে  যার  অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেটাই কামনা করছি। হাওর নিয়ে ক্যাপশন

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। সারা দেশে হাজারো নদীতে  ঘেরা রয়েছে আমাদের দেশে। নদীমাতৃক এই দেশে শুধু মাত্র  নদী রয়েছে তা কিন্তু নয়। যদি ছাড়াও এদেশে রয়েছে বিল ,রয়েছে হওয়ার ,বাওড়,বিল ,সাগরসহ আরো নানা কিছু।

আমার আজকের লিখাটি হাওর নিয়ে। তাই সবার আগে জেনে আসি হাওর কি ?হাওর হলো নদীআকৃত বিরাট জলাভূমি।সাগরসদৃশ বিরাট পানিবির্স্তৃত জলাভূমি হওয়ার নাম পরিচিত। সাধারণত বর্ষাকালে পানির প্রতিরোধের করার জন্য বাঁধ হিসেবে এই মাটির বাঁধের দ্বারা নির্মিত এই জলাভূমি হাওর হিসেবে বিবেচিত হয়। হাওর জলাভূমি হলেও ঋতু ভেদে এর প্রকৃতি দেখা যায়। কারণ প্রতি বছরেই বাংলাদেশে বর্ষাকালে বন্যার সম্মুখীন হয়ে থাকে। বন্যার সময় দেশের বেশির ভাগ নিম্ন অঞ্চল প্লাবিত হয়ে থাকে। হাওর ও তার ব্যতিক্রম নয়। হাওর বর্ষাকালে বৃষ্টির প্লাবনে ডুবে যায়। আবার ঠিক গ্রীষ্মকালে বিস্তীর্ণ চর হিসাবে জেগে উঠে।  সেই চরে বন্যায় ঘরবাড়ি হারানো মানুষেরা পুনরায় আবার ঘর বাধে ,জেগে উঠার নতুন করে স্বপ্ন দেখে। আবার গ্রীষ্মকালে অনেক সময় সেই হাওরে পানি জেগে উঠে ,সেখানে মাছ ধরা দেয়। আবার সেই হাওড়ে অনেক সময় বিশাল মাঠেও পরিণত হতে পারে।


সাধারণত ঋতুভেদে বছরের সাত মাস বাংলাদেশের হাওর প্রতীয়মান হয়। বাংলাদেশের পূর্ব উত্তরাঞ্চলে হাওর দেখা যায়। গবেষকদের তথ্যানুযায়ী বাংলাদেশে সাধারণত ৪০০ এর বেশি হাওর রয়েছে। প্রত্যেক হাওর নিজের আলাদা আলাদা পরিচয় বহন করে থাকে। বাংলাদেশের সিলেট বিভাগের মধ্যে  সবচেয়ে বেশি হাওর প্রতীয়মান হয়। চলুন তাহলে জেনে আসি বাংলাদেশের মধ্যে বিরাজমান হাওরগুলো সম্পর্কে :

১.হাকালুকি হাওর :
বাংলাদেশের মধ্যে সবচেয়ে বৃহৎ হাওর হলো হাকালুকি হাওর। এটি সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার বড়লেখা,কুলাউড়া ,ফেন্সুগঞ্জ ,গোপালগঞ্জ এবং জুড়িউপজেলায় বিস্তৃত রয়েছে। আমরা সকলে জানি সিলেট একটি পাহাড়ি অঞ্চল। সিলেটে প্রচুর পাহাড় থাকায় এই অঞ্চলে প্রায় সবসময় এ বৃষ্টি হয়। আর সেই কারণে সারা বছর এই হাওরে পানি  রয়েছে। আর সেই কারণে এই হাওর সবচেয়ে বড় হাওর হিসেবে বিবেচিত।

২.টাঙ্গুয়ার হাওর:


বাংলাদেশের সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলায় অবস্থিত এই টাঙ্গুয়ার হাওর। এটি মেঘায়লয় পাহাড়ের পাদদেশে অবস্থিত একটি হাওর। এই হায়রে মাত্র ২৮ বর্গকিলোমিটার জুড়ে অবস্থান করে আর বাকি অংশ কৃষিজমি এবং ঘরবাড়ি লোকালয় হিসেবে ব্যবহার করা হয়।

৩.বড় হাওর:

এই হাওরটি বর্তমানে পর্যটন স্পট হিসেবে পরিচিতি পেয়েছে সবার কাছে। এই হাওরটি ঢাকা বিভাগের অধীনস্ত কিশোরগঞ্জ জেলায় অষ্টগ্রাম,ইটনা ,মিথাইমিন  এবং নিকলী নিয়ে অবস্থিত।

৪.তল্লার হাওর :

ঢাকা বিভাগের কিশোরগঞ্জ জেলায় অবস্থিত হলো এই তল্লার হাওর। অষ্টগ্রাম ,বাজিতপুর এবং নিকলী নিয়ে এই হাওর অবস্থিত।

৫.শনির হাওর:

সিলেট বিভাগের অন্তর্গত সুনামগঞ্জ জেলায় অবস্থিত এই হাওরটি।

৬.হাইল হাওর :

সিলেট
জেলারমৌলভীবাজার ,কুলাউড়া ,ফেন্সুগঞ্জ,
গোপালগঞ্জ নিয়ে এ বিস্তীর্ণ এই হাওর।

আশা করি আজকের পোস্টটির মাধ্যমে আপনাদের হাওর সম্পর্কে ধারণা দিতে সক্ষম হয়েছি। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন