★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

হাতের লেখা সুন্দর করার পাচটি উপায়

আমরা দৈনন্দিন কাজে কিছু না কিছু লিখে থাকি৷ এজন্য আমাদের প্রয়োজন হাতের লেখাকে সুসজ্জিত,স্পষ্ট,এবং সুন্দর করার।আজ আমি আপনাদের এমন ৫ টি উপায় স্বমন্ধ্যে বলবো যা দিয়ে আপনিও সুন্দর হাতের লেখা বানাতে পারবেন।

১. আপনি যেভাবে কলমধরে সাচ্ছন্দ্যবোধ করেন ঠিক সেভাবে কলম ধরুন। কলমের একদম নিচ অংশের একটু উপরে ধরুন এর ফলে আপনার লেখা দ্রুত হবে।লেখার সময় কলমকে বেশি জোড়ে ধরবেন না। ফলে আপনার হাত ব্যাথা হয়ে যাবে এবং শব্দশ্রি নষ্ট হয়ে যাবে।

২.লেখাকে স্পষ্ট করার জন্য প্রথমে একটু বেশি ফাকা ফাকা করে লেখুন। তারপর  ফাকা কমিয়ে ঠিক ভাবে লেখুন তারপর পার্থ্যক্য বোঝার চেষ্টা করুন। আপনার কাছে নিশ্চয়ই ফাকা লেখাটা বেশি ভালো লাগপছে। এর কারন হলো স্পষ্টতা।আপনি নিজের মতো করে লেখা স্পষ্ট করার চেষ্টা করুন।



৩.লেখার সময় আপনার খাতাটাকে হালকা বাকিয়ে হাতটাকে হালকা করে সোজা করে লিখুন এতে আপনার লেখাটা সোজা হয়ে যাবে এবং লাইন বাকা যাবার সম্ভাবনা কম থাকবে।

৪.একটা পৃষ্টায় ১২-১৫ লাইনের বেশি যদি লিখেন তাহলে আপনার লেখা মনোমুগ্ধকর হবে না।আপনি লেখার আকৃতি ঠিক করার জন্য লেখাকে মধ্যম ভাবে লিখুন।।। বেশি  বড় বা বেশি ছোট করবেন না।

৫.লেখার সময় এমন ভাবে লিখতে হবে যাতে আপনার একঘেয়ে বা বিরক্তিবোধ না লা।। এতে করে আপনার অধিক লেখার মন হবে এবং আপনার লেখা আরো সুন্দর হবে।লেখার সময় আত্মবিশ্বাস নিয়ে লিখবেন এতে আপনার স্ট্রোকগুলো ভালোভাবে ফুটে উঠবে। এবং লেখাগুলো আরো স্বজ্জিত হবে।

পাচটি নিয়ম মানুন,আপনার লেখা সুন্দর হবে।।