হোয়াটসঅ্যাপ এবার হ্যাকিং এর শিকার

হোয়াটসঅ্যাপ এবার হ্যাকিং এর শিকার

এই এপস টি কি আপনি ব্যবহার করছেন ? তাহলে খুবই দুঃখজনক । কারণ এটি এখন হ্যাকিং এর শিকার ।

যাদের এই হোয়াটসএপ টি রয়েছে তাদেরকে আপডেট দিতে বলেছে
হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ । তাহলে দেরি করে ফেলছেন কেনো ? তাড়াতাড়ি আপডেট দিয়ে ফেলুন ।

আপনার মোবাইলের সকল ছবি , সকল ভিডিও, কল, লোকেশন সকল কিছুই মুহুর্তের মধ্য পাচার হচ্ছে । আপনি কি জানেন ? এমনকি, হোয়াটস অ্যাপের সমস্ত  কথোপকথন, শেয়ার করা ছবি, ভিডিয়ো-অডিয়ো, সবই বেহাত হয়ে যাচ্ছে এক মুহুর্তের মধ্যে । হোয়াটসঅ্যাপ সফটওয়্যারটি শিকার করেছেন তাদের সফটওয়্যারটি হ্যাকিং এর শিকার হয়েছে ।

তারা যখন বিষয়টি বুঝতে পারে তখনই তারা আন্তর্জাতিক বিভিন্ন মানবিক সংস্থা,ও মার্কিন আইন মন্ত্রনা কে জানান । এবং তারা তাদের সুরক্ষার জন্য চেষ্টায় ঝাপিয়ে পড়েন ।

হোয়াটসঅ্যাপের “অডিও কলিং” ফিচারটি ব্যবহার করে তারা হ্যাকিং এর কার্য চালায় । হ্যাকাররা একটা নির্দিষ্ট মোবাইলে কল করে এপসটি ইনস্টল করে দেওয়া হচ্ছিল, শুধু তাই নয় ,কল না ধরলেও এই এপসটি একাই ইনস্টল হচ্ছিল । তারপর থেকেই ঐ মোবাইলের সকল তথ্য পাচার শুরু হয়।

হোয়াটসঅ্যাপের কর্তৃপক্ষ জানায় , কোনো বেসরকারি প্রতিষ্ঠান যার বিভিন্ন সরকারের সাথে কাজ করার অভিজ্ঞতা আছে। আর তারা নির্দিষ্ট করে বলতে পারেনি , কোন দেশের কতোগুলো ইউজার দের তথ্য পাচার হয়েছে ।

এই ঘটনার পিছনে আছে ইজরায়েলি নিরাপত্তা সংস্থা ‘এনএসও গ্রুপ’, যারা এক সময় পরিচিত ছিল ‘সাইবার অস্ত্রের ডিলার’ হিসেবে, এমনটাই জানাচ্ছে ফিনান্সিয়াল টাইমস ।

আপাতত হোয়াটসঅ্যাপ আপডেট করতে বলা হয়েছে ১৫০ মিলিয়ন ইউজারদের । তাহলে তারা এই সমস্যায় পড়বেন না ।

বর্তমান কালের বড় সাইবার এটাক বলা যায় একে । আমার মনে হয় , সোশ্যাল মিডিয়া গুলোকে আরো কড়া সুরক্ষা ব্যবস্থা করতে হবে । তাহলে তারা তথ্য গুলোকে পাচার হতে অনেকটাই রক্ষা করতে পারবে ।

Related Posts