২০২০ সালে কেমন মোবাইল কেনা উচিত?

আজকাল তথ্য প্রযুক্তি এই যুগে স্মার্ট ফোন ছাড়া আমাদের একদমই চলে না। স্মার্টফোন ছাড়া আসে এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। আধুনিক উন্নত প্রযুক্তির কথা মাথায় এলে সবার প্রথমে যে নামটি চলে আসে সেটা হল স্মার্টফোন।

আমরা সবাই চাই হাতের স্মার্টফোনটি ও যেন স্মার্ট হয়। তাই বর্তমানে সুন্দর মনের মত একটি স্মার্টফোন সবারই থাকা চায়।

আসুন জেনে নিই ২০২০ সালের আপনার স্মার্টফোনটি কেমন হওয়া উচিত।

১. অপারেটিং সিস্টেম : বর্তমানে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ জিনিস হল অপারেটিং সিস্টেম। বর্তমান বিশ্বের বাজারে অপারেটিং সিস্টেমর ব্যবহৃত তিন ধরনের স্মার্টফোন পাওয়া যায়। এন্ড্রয়েড উইন্ডোজ ফোন ও আইওএস। তবে এই তিনটি মধ্য থেকে যেটি বেশি জনপ্রিয় সেটা হল অ্যান্ড্রয়েড। অ্যান্ড্রয়েড হচ্ছে অপারেটিং সিস্টেমের সবচেয়ে ভালো এবং জনপ্রিয়। তাই মোবাইল কেনার ক্ষেত্রে উইন্ডোজ ফোন ও আইওএস বাদ দিয়ে এন্ড্রয়েড ভার্সন এর ফোন কিনতে পারেন।

২. প্রসেসর : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তো কিনে ফেললেন এখন আপনার দেখতে হবে প্রসেসর। একটি কথা মাথায় রাখবেন সেটা হল, একটি অপারেটিং সিস্টেমের যেকোনো কম্পিউটিং ডিভাইসের প্রাণ হচ্ছে প্রসেসর। বর্তমানে ২০২০ সালের অনেক উন্নত মানের প্রসেসর বাজারে এসেছে। যেমন: বর্তমানে কোয়ালকম স্নাপড্রাগন, স্যামসাং এর এক্সিনস, মিডিয়াটেক হেইলো পি৭০,এক্স৩০ ইত্যাদি এগুলো খুব উন্নত মানের প্রসেসর।

৩. র্যাম : ২০২০ সালে এসে যদি আপনার ফোনটি একটি,দুইটি সফটওয়্যার ডাউনলোড করার ফলে ফোন স্লো হয়ে যায় সেটা আপনার মোটেই  কামনায় নয়। মনে রাখবেন, র্যামের উপর কিন্তু আপনার ফোনের স্পিড নির্ভর করে। তাই স্মার্টফোন কেনার আগে অবশ্যই রেম বেশি দেখে কিনবেন। আপনার মোবাইলের ন্যূনতম র‌্যাম ৪ জিবি হওয়া আবশ্যক।

৪. জিপিইউ : আপনার পছন্দের স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম ও প্রফেসরের পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে সেটি হচ্ছে টার্ম। মূলত একে বলা হয় জিপিইউ বা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। আপনার ফোনের জিপিও যদি ভাল মনে হয় তাহলে অবশ্যই ফোনের গ্রাফিক্স, গেমিং পারফর্মেন্স এবং মোবাইলে বড় ধরনের কাজ করতে আপনার সুবিধা হবে। তাই ভালো মানের প্রসেসর ও রেম থাকার পাশাপাশি জিপিইউ থাকা অত্যন্ত প্রয়োজনীয়। লক্ষ্য করে দেখবেন, স্মার্টফোনকে যদি অবশ্যই ভালো বানায় হয় তাহলে জেনো লেটেস্ট জিপিইউ থাকবে।

৫. ক্যামেরা : আপনার স্মার্টফোনটি ভালো মানের পারফরম্যান্সের পাশাপাশি ক্যামেরা ও ভালো থাকা চাই। কারন, দৈনন্দিন জীবনে নানা প্রয়োজনে ক্যামেরা দরকার পড়ে। আগের যুগে মোবাইলে তেমন ভালো ক্যামেরা পাওয়া যেতো না বর্তমানে তথ্য প্রযুক্তি বিজ্ঞান উন্নতির ফলে স্মার্টফোনে ভালো মানের ক্যামেরা পাওয়া যায়। তাই ২০২০ সালে এসে আপনাকে একটি ভালোমানের ক্যামেরা বেঁচে নিতে হবে। এখন প্রশ্ন হচ্ছে আপনি কত মেগাপিক্সেলের ক্যামেরা কিনবেন?

সাধারণত ১২ থেকে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরাগুলো ভালো ক্যামেরা ধরা হয়। মেগাপিক্সেল বেশি হলে আরো ভালো।

৬. দামের তুলনা : একটা নির্দিষ্ট বাজেট অনুযায়ী আপনার দাম নির্ধারণ করতে পারেন। বর্তমানে ১৫ থেকে ২০ হাজারের মধ্যে ভালো মানের স্মার্টফোন পাওয়া যায়। তথ্যপ্রযুক্তি উন্নতির কারণে মোবাইল কোম্পানিগুলো দ্রুত সময়ে দাম পরিবর্তন করে থাকেন। তাই আপনার স্মার্টফোন কেনার আগে অবশ্যই অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট থেকে দাম,কনফিগারেশন জেনে নিতে পারেন।বর্তমানে মোবাইলের দাম সম্পর্কে বিস্তারিত জানার জন্য অনেকগুলো ওয়েবসাইট আছে যেমন: মোবাইল মেলা, মোবাইল দোকান,বিডিস্টল.কম ইত্যাদি।

Related Posts

13 Comments

মন্তব্য করুন