৯০০ বছর পর ২রা ফেব্রুয়ারি ২০২০ সালটা ছিলো প্রথম প্যালিন্ড্রমিক দিন। কিন্তু এই প্যালিন্ড্রমিক দিনটি কী? না জানলে জেনে নিন।

আসসালামু আলাইকুম সবাইকে। স্বাগত জানাই এ। আজ আবারও হাজির হলাম এক নতুন বিষয় নিয়ে। বিষয়টি বেশ আকর্ষণীয় ও মজার আর সেই বিষয়টি নাম হলোঃ প্যালিন্ড্রমিক সংখ্যা । চলুন আর দেরি না করে বিষয়টি আসলে কি তা জেনে আসি। গণিত এমন একটা বিষয় যে এটাকে গভীরভাবে দেখেছে সেই এটাকে ভালোবেসে ফেলেছে। এই গণিতের উপর ভিত্তি করে মানুষ নতুন নতুন অনেক বিষয় আবিষ্কার করে নতুন প্রজন্ম গড়ে তুলে।

হয়তো এই গণিতের উপর ভিত্তি ঠিক এমনি এক আবিষ্কার করতে গিয়ে বিজ্ঞানীরা পেলো প্যালিন্ড্রমিক সংখ্যা ।আসলে মানুষের কাজই নতুনকে জানা।“প্যালিন্ড্রমিক সংখ্যা” নামটা বেশ আজিব হলেও বিষয়টা বেশ মজার। আমরা অনেক সময়তো নানা ধরনের শব্দ বা word ব্যাবহার করে থাকি যেমনঃ (ইংরেজিতে)madam, radar, deed ইত্যাদি। (বাংলায়) রামাকান্ত কামার, সদানন্দ্রন চন্দ্রন দাস ইত্যাদি। এগুলোকে সোজা ভাবে এবং উলটো ভাবে যেভাবেই পড়ি না কেন একই উচ্চারণ হয়।

গণিতেও এমন কিছু সংখ্যা আছে যেমনঃ ২০২, ১৯৯১, ৩০০৩ ইত্যাদি।এগুলোকে সোজা ভাবে পড়লে যা হয় উলটাভাবে পড়লেও তাই হয়। আর এগুলোই হলো প্যালিন্ড্রমিক সংখ্যা । ৯০০ বছর পর ২রা ফেব্রুয়ারি ২০২০ সালটা ছিলো প্রথম প্যালিন্ড্রমিক দিন। 02.02.2020—>0202.20.20 (উলটা করে) ।

এখন, প্রশ্ন হলো এখানে আবিষ্কারের বিষয় কোনটি ?। আবিষ্কারের বিষয়টি হলোঃ কীভাবে প্যালিন্ড্রমিক সংখ্যা নির্ণয় করা যায়।তাহলে আর দেরি না করে দেখে আসা যাক-

• প্রথমে ইচ্ছামত একটা সংখ্যা বেছে নিতে হবে।
• এরপর, ঐ সংখ্যাকে উলটো করলে যে সংখ্যা হয় ঐ সংখ্যা আর বেছে নেওয়া সংখ্যা যোগ করতে হবে।
• এরপরও যদি প্যালিন্ড্রমিক সংখ্যা না পাওয়া যায় তবে আবার যে সংখ্যা পাব তার সাপেক্ষে ২য় শর্তানুযায়ী পুনরায় যোগ কর।
• এরপরও যদি প্যালিন্ড্রমিক সংখ্যা না পাওয়া তবে আবারো ৩য় শর্তানুযায়ী কাজ করতে হবে।

যেমনঃ
 13 এর প্যালিন্দ্রমিক সংখ্যা 1 ধাপে হয়।
13 +31= (44)
 57 এর প্যালিন্দ্রমিক সংখ্যা 2 ধাপে হয়।
57+75 = 132
132+231= (363)
 95 এর প্যালিন্দ্রমিক সংখ্যা 3 ধাপে হয়।
95+59= 154
154+451= 605
605+506= (1111)

বিজ্ঞানীদের মতে ১০০০ পর্যন্ত যে কোনো সংখ্যাকে ৩ থেকে ৪ ধাপে যোগ করার পরপরই তাদের প্যালিন্ড্রমিক সংখ্যা পাওয়া যায়। কিন্তু মজাদার ফ্যাক্ট হলো ১৯৬ ,২৯৫ ,৩৯৪ ,৬৮৯ এই সংখ্যা গুলোর কোনো প্যালিন্ড্রমিক সংখ্যা নেই।”

যারা এখন পরীক্ষা করে দেখার জন্য ১৯৬ ,২৯৫ ,৩৯৪ ,৬৮৯ এই সংখ্যা গুলোর প্যালিন্ড্রমিক সংখ্যা বের করার চেষ্টা করেছেন বা করবেন বলে ভাবছেন , কষ্ট করে করার দরকার নেই । আমিও করেছিলাম কোনো লাভ হয়নি। ৪ ধাপে বের করাতো দূরে থাক ১০০ বারেও তা হয় না।

যাইহোক আজ এতটুকুই, আগামীতে আবারও আসবো নতুন আরো অনেক বিষয় নিয়ে, “ইনশাল্লাহ”।
সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।
ধন্যবাদ।

Related Posts

গ্রাথোর থেকে নতুন আপডেট পেতে OK চাপুন OK No